একনেক সভায় পৌণে তিন হাজার কোটি টাকার ৮ প্রকল্পের অনুমোদন

ঢাকা০৭ ফ্রেব্রুয়ারি: জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির সভায়  ২ হাজার ৭১ কোটি ৮০ লক্ষ টাকার প্রাক্কলিতব্যয় সম্বলিত ৮টিনতুন ও  সংশোধিত প্রকল্প  অনুমোদন দেয়া হয়েছে ।পুরো টাকাই জিওবি‘র|

আজ ঢাকায় শেরেবাংলা নগরে এনইসি সম্মেল কেন্দ্রে প্রধানমন্ত্রী ও একনেক চেয়ারপার্সন  শেখ হাসিনার সভাপতিত্বে  একনেক সভায় এ অনুমোদন দেয়া হয় ।একনেক সদস্যবৃন্দ, মন্ত্রিপরিষদ সচিব,  প্রধানমন্ত্রীর মূখ্য সচিব,সংশ্লিষ্ট মন্ত্রী ও প্রতিমন্ত্রীগণ,সচিব এবং সিনিয়র সচিববৃন্দ বৈঠকে উপস্থিত ছিলেন ।

পরিকল্পনা মন্ত্রী জনাব আ হ ম মুস্তফা কামাল জানুয়ারি মাসে মূল্যস্ফীতি ৫ দশমিক ১৫ ভাগ হয়েছে বলে সভায় অবিহিত করেন । তিনি জানান ডিসেম্বর ২০১৬ মাসে মূল্যস্ফীতি ছিল ৫ দশমিক ০৩ভাগ । জানুয়ারিতে মোটা চাউলের দাম কিছুটা বৃদ্ধি এবং বছরের শুরুতে ছাত্র-ছাত্র-ছাত্রীদের ভর্তিসহ বাড়তি ব্যয়ের কারণে গতমাসে কিছুটা  মুল্যস্ফীতি বেড়েছে । তিনি সভায় গত ছয় মাসের এডিপি বাস্তবায়নের চিত্র তুলে ধরে জানান, গত ছয় মাসে ৩৯ হাজার ৯ শত ১৪ কোটি টাকা  এডিপি বাস্তবায়নে ব্যয় হয়েছে । বাস্তবায়নের এ হার শতকরা ৩২ দশমিক ৪২ ভাগ ।গত বছর একই সময়ে এ হার ছিল শতকরা ২৮ ভাগ এবং বাস্তবায়ন ব্যয় ছিল ২৮ হাজার ৭শত ৫০কোটি টাকা ।

পরিকল্পনা মন্ত্রী একনেক সভা শেষে  সভার বিস্তারিত সাংবাদিকদের জানান । তিনি বলেন,সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরে বিদ্যমান রানওয়ে ও টেক্সিওয়ে শক্তিশালী করণের মাধ্যমে ওয়াইড বডি বোয়িং ৭৭৭ মডেলের বিমানসহ অন্যান্য ফ্লাইট পরিচালনার জন্য চারশত বায়ান্ন কোটি  টাকা প্রাক্কলিত ব্যয় সম্বলিত প্রকল্পটি অনুমোদন পেয়েছে । প্রধানমন্ত্রী  ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরটিকে আধুনিকায়নের মাধ্যমে আঞ্চলিক বিমানবন্দর হিসেবে প্রতিষ্ঠার প্রয়োজনীয়তার ওপর গুরুত্বারোপ করেছেন। পরিকল্পনা মন্ত্রী বলেন, গাইবান্ধা জেলার ফুলছড়ি উপজেলার বিস্তৃর্ণ এলাকা  এবং মুক্তিযুদ্ধের স্মৃতিচিহ্ন গণকবর নদী ভাঙ্গন থেকে রক্ষায় ২শত ৭৬ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে “যমুনা নদীর ডান তীরের ভাঙন হতে গাইবান্ধা জেলার সদর উপজেলা এবং গণকবরসহ ফুলছড়ি উপজেলার বিভিন্ন স্থাপনা রক্ষা”শীর্ষক প্রকল্প অনুমোদন পেয়েছে ।একনেক সভায় অনুমোদিত অপর প্রকল্পসমুহ হচ্ছে ,৩৯৫.৪৯ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে “গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহাসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (গোপালগঞ্জ জোন)” প্রকল্প  । ১৮২.১৫কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে“পটুয়াখালী-কুয়াকাটা সড়কে শেখ কামাল সেতু, শেখ জামাল সেতু ও শেখ রাসেল সেতু নির্মাণ” প্রকল্প। ১২৮.৫৪ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে “দুইটি সংযোগ সড়ক (নিরালা এভিনিউ ও খুলনা বিশ্ববিদ্যালয় এভিনিউ) নির্মাণ” প্রকল্প। ৩২০.০০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে “চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় উন্নয়ন” প্রকল্প । ৫২.২০ কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে “বরিশাল বিসিক শিল্পনগরীর অনুন্নত এলাকা উন্নয়ন এবং উন্নত এলাকার অবকাঠামো মেরামত ও পুননির্মাণ” প্রকল্প  এবং ২৬৫.৪৬কোটি টাকা প্রাক্কলিত ব্যয়ে“শেখ কামাল আইটি ট্রেনিং এন্ড এনকিউবেশন সেন্টার স্থাপন”।