একাত্তরের গল্প শেষ হয় না

নিজস্ব প্রতিবেদক, সিলেট : বরেণ্য কথাসাহিত্যিক সেলিনা হোসেন বলেছেন, ‘বাংলাদেশের মুক্তিযুদ্ধের ইতিহাসের যে ত্যাগ ও গৌরব, তা পৃথিবীর আর কোনো জাতির নেই। মুক্তিযুদ্ধের গল্পের কোনো শেষ নেই। একাত্তরের গল্প শেষ হয় না।’

জীবনমান উন্নয়ন প্রয়াসী সংস্থা ‘ইনোভেটর’ এর আয়োজনে সিলেটে বইপড়া উৎসবের আলোচনা সভায় সম্মানিত অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মঙ্গলবার বিকেলে সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে এ বইপড়া উৎসব পালিত হয়। এতে সহস্রাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করে।

জাতীয় সংগীতের মধ্য দিয়ে শুরু হওয়া অনুষ্ঠানে কথাসাহিত্যিক সেলিনা হোসেন আরো বলেন, মুক্তিযোদ্ধাদের দ্রোহ, সংগ্রাম ও বীরত্বগাথা আমাদের অনন্তকাল পথ দেখাবে। আজকের তরুণ প্রজন্মকে আমাদের মুক্তিযুদ্ধের ইতিহাস অনুসন্ধান করতে হবে। তাদেরকে ফিরে যেতে হবে আমাদের গৌরববময় আখ্যানে। আর সে লক্ষ্যে বইপড়া অত্যন্ত তাৎপর্যময়।

তিনি আরো বলেন, একাত্তরের মুক্তি সংগ্রাম আমাদের জাতীয় চেতনার মূলমন্ত্র। মুক্তিযুদ্ধের ইতিহাস কখনো বিকৃত হতে পারে না। মুক্তিযুদ্ধের স্বপ্নের কখনো শেষ হয় না।

বইপড়া উৎসবের প্রধান উদ্যোক্তা ও ইনোভেটরের মুখ্য সঞ্চালক সিটি কাউন্সিলর রেজওয়ান আহমদের সভাপতিত্বে অনুষ্ঠানে উৎসবের নানা দিক নিয়ে স্বাগত বক্তব্য রাখেন আরেক উদ্যোক্তা সহকারী অধ্যাপক প্রণবকান্তি দেব।

সিলেট বেতারের উপস্থাপিকা জান্নাতুল নাজনীন আশার সঞ্চালনায় অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রাক্তন সংসদ সদস্য ও জেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক শফিকুর রহমান চৌধুরী, সাংবাদিক ইকরামুল কবির, সাংস্কৃতিক ব্যক্তিত্ব নিরঞ্জন দে যাদু, প্রভাষক মাসুম বিল্লাহ,  মবরুর আহমদ সাজু, প্রভাষক সুমন রায় ও শিক্ষার্থী ফারজানা আহমদ।

অনুষ্ঠানে শিক্ষার্থীদের হাতে এ বছরের নির্বাচিত গ্রন্থ সেলিনা হোসেনের লেখা ‘গল্পটা শেষ হয় না’ এবং সৈয়দ শামসুল হকের ‘নিষিদ্ধ লোবান’ গ্রন্থটি তুলে দেওয়া হয়।

প্রসঙ্গত, ‘জ্ঞানের আলোয় অবাক সূর্যোদয়!/এসো পাঠ করি/ বিকৃতির তমসা থেকে/আবিষ্কার করি স্বাধীনতার ইতিহাস’ স্লোগানকে সামনে রেখে ২০০৬ সাল থেকে বইপড়া উৎসব নিয়মিত অনুষ্ঠিত হয়ে আসছে।