একাত্তর ও পঁচাত্তরের খুনিদের সঙ্গে আপোশ করে বাংলাদেশ এগোতে পারবে না

নিজস্ব প্রতিবেদক : একাত্তর ও পঁচাত্তরের খুনিদের সঙ্গে আপোশ করে বাংলাদেশ এগোতে পারবে না বলে মন্তব্য করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু।

সোমবার রাজধানীর শহীদ কর্নেল তাহের মিলনায়তনে জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) কেন্দ্রীয় কমিটি আয়োজিত ১৫ই আগস্ট জাতীয় শোক দিবস উপলক্ষে ‘শতাব্দীর শ্রেষ্ঠ বাঙালি স্বাধীনতার মহান স্থপতি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান চিরভাস্বর’ শীর্ষক আলোচনা সভায় সভাপতির বক্তব্যে এ মন্তব্য করেন তথ্যমন্ত্রী।

সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগ উপদেষ্টামণ্ডলীর সদস্য ও বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ।

সভায় আরো বক্তব্য রাখেন জাসদের সাধারণ সম্পাদক শিরীন আখতার, স্থায়ী কমিটির সদস্য প্রফেসর ড. আনোয়ার হোসেন, জাতীয় প্রেসক্লাবের সভাপতি শফিকুর রহমান, সেক্টর্স কমান্ডার ফোরামের মহাসচিব হারুন হাবিব, জাসদ স্থায়ী কমিটির সদস্য মীর হোসাইন আখতার, অ্যাডভোকেট শাহ জিকরুল আহমেদ প্রমুখ।

ইনু বলেন, ‘৭১ এর খুনি, ৭৫ এর খুনি, আগুনসন্ত্রাসী, জঙ্গিসন্ত্রাসীদের সঙ্গে আপোশ করে বাংলাদেশ এক পাও সামনের দিকে এগোতে পারবে না। বারবার প্রমাণ হয়েছে ৭১ এর খুনি, ৭৫ এর খুনি ও তাদের দোসরদের ছাড় দেওয়া হলে ছাড়ের সুযোগ নিয়েই তারা পেছন থেকে জাতির পিঠে ছোবল হানে। বাংলাদেশে যেন আর কোনো দিন ১৫ আগস্ট, ২১ আগস্ট না ঘটে তার জন্য নির্বাচন আর গণতন্ত্রের নামে ৭১, ৭৫ এর খুনি ও তাদের দোসরদের এক চুলও ছাড় দেওয়া হবে না।’

তিনি বলেন, ‘ষোড়শ সংশোধনী বাতিলের রায়ে অপ্রাসঙ্গিকভাবে বঙ্গবন্ধুকে ছোট করা, সংসদকে ছোট করা, সামরিক শাসনের জঞ্জালকে বড় করা দেখে মনে হচ্ছে প্রধান বিচারপতি পাকিস্তানিদের পাতা ফাঁদে পা দিয়েছেন।’

‘যারা স্বাধীনতা মেনে নিতে পারেনি তারা মুক্তিযুদ্ধে তাদের পরাজয়ের প্রতিশোধ নিতেই বঙ্গবন্ধুকে হত্যা করেছিল। আজ যারা বঙ্গবন্ধু হত্যার বিচার, যুদ্ধাপরাধীদের বিচার মেনে নিতে পারছে না তারাই আগুনসন্ত্রাস-জঙ্গিসন্ত্রাস করে দেশ ও জাতির ওপর প্রতিশোধ নিচ্ছে,’ বলেন তিনি।