‘আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নেই, আমি জাত গোখরো, এক ছোবলেই ছবি’

এক সংলাপেই মিঠুনের বিরুদ্ধে মামলা

অভিনেতা-নেতা মিঠুন চক্রবর্তীর বিরুদ্ধে এফআইআর দায়ের করেছে কলকাতা পুলিশ। নির্বাচনী প্রচারে মিঠুন প্ররোচনামূলক বক্তব্যের অভিযোগে তৃণমূল ৬ মে মানিকতলা থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করে।

কিন্তু থানা কোনো ব্যবস্থা না নেওয়ায় আদালতে যায় দলটি। পরে রিপোর্ট তলব করে আদালত। এর পরেই দায়ের করা হয় এফআইআর। খবর আনন্দবাজারের।

সোমবার তৃণমূলের পক্ষের আইনজীবী অয়ন চক্রবর্তী জানিয়েছেন, ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ, ৫০৪, ৫০৩ ও ৩৪ নম্বর ধারায় মামলা করেছে পুলিশ। এর মধ্যে ৫০৫ ধারা জামিন অযোগ্য। মিঠুনকে তলবও করতে পারে পুলিশ।

চলতি বছরের ৯ মার্চ ব্রিগেডে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভায় বিজেপি-তে যোগ দেন মিঠুন। সেই দিনই বক্তৃতার মধ্যে তিনি নিজের অভিনীত ছবির একটি জনপ্রিয় সংলাপ উল্লেখ করে বলেন, ‘আমি জলঢোঁড়াও নই, বেলেবোড়াও নেই, আমি জাত গোখরো, এক ছোবলেই ছবি।’ এর পরে তার প্রতিটি সভাতেই ওই সংলাপ শোনা যায়।

ভোটের ফল ঘোষণার পরে সেই সংলাপ শোনানোর জন্য মানিকতলা থানায় লিখিত অভিযোগ করে তৃণমূল প্রভাবিত সংগঠন সিটিজেনস ফোরাম। অভিযোগে বলা হয়, মিঠুন ভোটের প্রচারে যে সব কথা বলেছেন, তাতে হিংসা ছড়ানোর উস্কানি ছিল। অভিযোগ জানানোর পরেও মিঠুনের বিরুদ্ধে মানিকতলা থানা কোনো ব্যবস্থা নেয়নি অভিযোগে শিয়ালদহ আদালতে যান মৃত্যুঞ্জয় পাল নামে এক ব্যক্তি।

এর পরে আদালত মানিকতলা থানার কাছে রিপোর্ট তলব করে জানায়, ১ জুন পরবর্তী শুনানি। তার আগেই পুলিশ মিঠুনের বিরুদ্ধে এফআইআর করে।