এক সময়ের প্রমত্তা কুমার নদের বুকে ঢেউয়ের গর্জন নেই

মাগুরা : এক সময়ের প্রমত্তা কুমার নদের বুকে ঢেউয়ের গর্জন নেই। মরে যাচ্ছে কুমার নদ।

মাগুরার শ্রীপুর উপজেলার ওপর দিয়ে বয়ে যাওয়া নদটি দীর্ঘদিন সংস্কার না হওয়ায় নাব্যতা সংকট দেখা দেয়। এতে নদটির ব্যাপক এলাকা জুড়েই জেগে ওঠে ছোট বড় চর। এসব চরে এখন চাষ হচ্ছে বিভিন্ন ফসল। ফলে একদিকে হুমকির মুখে পড়েছে মাছের উৎপাদন, অন্যদিকে ধ্বংস হচ্ছে জীববৈচিত্র্য।

জানা গেছে, কুমার নদ চুয়াডাঙ্গা জেলার মাথাভাঙ্গা নদী হতে উৎপন্ন হয়ে শ্রীপুর উপজেলার গয়েশপুর ইউনিয়ন দিয়ে শহরের পারনান্দুয়ালীতে গিয়ে নবগঙ্গা নাম ধারণ করেছে। কুমার নদের পাড়ে শ্রীপুর উপজেলার শ্রীকোল, খামারপাড়া, গাংনালিয়া, টেংঙ্গাখালী, কাজলী, মধুপুর, মুচিখালি ও আবালপুর বাজারসহ বিভিন্ন গ্রাম অবস্থিত।

শ্রীপুর উপজেলা সদরের বাসিন্দা ও অবসরপ্রাপ্ত শিক্ষক অধির কুমার বিশ্বাস, সমাজ সেবক আবু আনসার আশাসহ অনেকে জানান, কুমার নদ ছিল উপজেলার মানুষের প্রাণ। উপজেলার প্রায় দুই লক্ষাধিক মানুষের জীবন যাত্রায় বিশেষ গুরুত্ব বহন করতো। এক সময়ের স্রোতস্বিনী এই নদের ওপর দিয়ে লঞ্চ, স্টিমারসহ বড় বড় পানসি নৌকা চলাচল করতো। নদের দুই পাড় দিয়ে ছিল বড় বড় হাট বাজার। নৌ চলাচলের মাধ্যমে এসব হাট-বাজারে ব্যবসা-বাণিজ্য চলতো। এখানে এক সময় ইলিশসহ বিভিন্ন ধরনের মাছ ধরা পড়ত জেলেদের জালে। এ ছাড়া অনেকেই এই নদের ওপর নির্ভর করে তাদের জীবিকা নির্বাহ করতো। কিন্তু এটিকে এখন আর নদ বলা যায় না।

তারা আরো বলেন, জলবায়ু পরিবর্তনসহ বিভিন্ন কারণে নদটি তার জৌলুস হারাতে শুরু করে। বিশেষত নদের বিভিন্ন এলাকায় বাঁধ দেওয়া, ব্রিজ ও কালভার্ট নির্মাণসহ বিভিন্ন ধরনের প্রতিবন্ধকতা সৃষ্টি হওয়ায় নদটি তার নাব্যতা হারিয়ে শুকিয়ে গেছে। নদে জাগা চরে এখন চাষ হচ্ছে ধান, সরিষাসহ রবিশস্য। ফলে নদটি এখন যেমন গুরুত্ব হারিয়ে ফেলেছে তেমনি এলাকার মানুষের জীবনযাত্রায় ব্যাপক নেতিবাচক প্রভাব পড়েছে। জরুরিভাবে নদটি খনন না করলে ভবিষ্যতে এর অস্তিত্ব বিলীন হয়ে যাবে বলে আশঙ্কা প্রকাশ করেন স্থানীয়রা।

সরেজমিন নদের বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, দীর্ঘদিন সংস্কার না হওয়ায় নদের তলদেশের উচ্চতা বৃদ্ধি পেয়ে ভরাট হয়ে গেছে। ফলে বর্ষা মৌসুমে কিছু দিন পানি থাকলেও বছরের অধিকাংশ সময় শুকিয়ে থাকে। এ ছাড়া নাব্যতা সংকটের কারণে কুমার নদ তীরবর্তী ফসলী জমির সেচ কর্যক্রমও হুমকির মুখে পড়েছে।

নদের স্বাভাবিক পানি প্রবাহ না থাকায় পরিস্থিতি এমন পর্যায়ে পৌঁছেছে। অনেক এলাকায় হেঁটে নদ পারাপার হচ্ছে মানুষ। এক সময়ে খরস্রোতা এ নদে নৌ চলাচল না করায় এর ওপর নির্ভর করে চলা ব্যবসা বাণিজ্য বন্ধ হওয়ার পাশপাশি কমেছে মাছের উৎপাদন।

মৎস্যজীবীদের সঙ্গে কথা বলে জানা গেছে, মৃতপ্রায় কুমার নদে পানি প্রবাহ না থাকায় মাছ উৎপাদন কমে গেছে। নদের মাছ পাওয়ার আশা ত্যাগ করে তারা পুকুর অথবা বড় জলাশয়ে মাছ চাষের দিকে ঝুকছেন। কেউ কেউ আবার মাছ শিকারের পাশপাশি সংসার চালাতে বেছে নিয়েছেন ভিন্ন পেশা।

নদ তীরবর্তী খামার পাড়া মৎস্যজীবী সমিতির সাধারণ সম্পাদক শ্রীবাস কুমার বিশ্বাস বলেন, কুমার নদের পানি না থাকায় মাছের উৎপাদন কমে গেছে। এই নদে এখন আর আগের মত মাছ পাওয়া যায় না। এ কারণে শুধু নদে মাছ শিকার করে সংসার চলে না। এর পাশপাশি আমি স্থানীয় বাজারে কাঠ মিস্ত্রির কাজ করে জীবিকা নির্বাহ করি।

উপজেলার টুপি পাড়া গ্রামের নৌকার মাঝি কুমারেশ চন্দ্র জানান, তিনি দীর্ঘ দিন কুমার নদের খামারপাড়া থেকে শ্রীপুর সদরে নৌকা চালিয়ে মানুষ পারাপার করে সংসার চালিয়েছেন। নদী মরে যাওয়ায় নৌকা চালানো যায় না। এ ছাড়া নদীতে ব্রিজ হওয়ায় নৌকার প্রয়োজনীয়তাও হারিয়ে গেছে। এ কারণে তিনি পেশা পরিবর্তন করে নদের পাড়ে একটি চায়ের দোকান দিয়েছেন। চা বিক্রি করেই চলছে তার সংসার।

‘জাগো মাগুরা’ নামের সামাজিক সংগঠনের সাধারণ সম্পাদক বারিক আনজাম বারকি বলেন, শুধু কুমার নদ নয়, জেলার ওপর দিয়ে বয়ে যাওয়া নবগঙ্গা, গড়াইসহ ছোটবড় নদীগুলো এখন মৃতপ্রায়। জীববৈচিত্র্য, প্রাকৃতিক ভারসাম্য রক্ষা ও মাছের উৎপাদন বাড়াতে কুমার নদসহ জেলার অন্যান্য নদীগুলোর সংস্কার জরুরি।

জেলা পানি উন্নয়ন বোর্ড সূত্রে জানা গেছে, নদ তীরবর্তী এলাকায় প্রায় তিন হাজার হেক্টর জমি নদের পানির সেচের ওপর নির্ভরশীল। নদটি খনন করে স্বাভাবিক পানি প্রবাহ নিশ্চিত করা গেলে নাব্যতা বৃদ্ধি পেয়ে নৌ পরিবহন খাতে বিশেষ সুযোগ সৃষ্টি, মাছের উৎপাদন বৃদ্ধিসহ প্রায় ১৫ হাজার মেট্রিক টন অতিরিক্ত খাদ্যশস্য উৎপাদন হবে। এ ছাড়া নদে থাকা পানি তীরবর্তী এলাকার মানুষ বিভিন্ন কাজে ব্যবহার করার সুযোগ পাবে।

মাগুরা পানি উন্নয়ন বোর্ডের নির্বাহী প্রকৌশলী মো. আব্দুল লতিফ বলেন, কুমার নদসহ জেলার অন্যান্য নদীগুলো সংস্কারে জলবায়ু ট্রাস্ট ফান্ডের আওতায় একটি প্রকল্প প্রস্তাব মন্ত্রণালয়ে পাঠানো হয়েছে। এটি অনুমোদন হলে নদী সংস্কারের কাজ শুরু হবে।