এডিবি ৫০ লাখ ডলার ঋণ দেবে

নিউজ ডেস্ক : স্থানীয় সরকারের আওতায় সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্ট-২ শীর্ষক বিনিয়োগ প্রকল্প গ্রহণের লক্ষ্যে প্রস্তুতিমূলক কার্যক্রমের জন্য এশিয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ৫০ লাখ ডলার ঋণ দেবে। এ বিষয়ে এডিবি’র সঙ্গে শিগগিরই একটি চুক্তি হবে বলে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ (ইআরডি) সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, প্রস্তাবিত সিটি রিজিওন ডেভেলপমেন্ট প্রজেক্ট-২ শীর্ষক বিনিয়োগ প্রকল্পের বিপরীতে এডিবি ২০ কোটি ডলার ঋণ দেবে। এর মধ্যে এডিবি’র অর্ডিনারি ক্যাপিটাল রিসোর্স (ওসিআর) থেকে ১৫ কোটি ডলার এবং কনসেশনাল ওসিআর থেকে পাঁচ কোটি ডলার ঋণ দেবে। প্রস্তাবিত বিনিয়োগ প্রকল্পটি বাস্তবায়নের মাধ্যমে পদ্মা সেতু নির্মাণের ফলে ঢাকা-খুলনা অঞ্চলব্যাপী দক্ষিণ- পশ্চিমাঞ্চলীয় অর্থনৈতিক করিডোর (এসডব্লিউইসি) সংলগ্ন নগর অঞ্চলগুলোর জলবায়ূ পরিবর্তনজনিত অভিঘাত সহনশীলতা বৃদ্ধি করে টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে।

সূত্র জানায়, প্রস্তাবিত পিডিএ ঋণের অর্থায়নে থেকে বিনিয়োগ প্রকল্পের উপপ্রকল্পসমূহ চিহ্নিত করা এবং তাদের অগ্রাধিকার নিরূপণ করা হবে। এছাড়া বিনিয়োগ প্রকল্পের উপপ্রকল্পসমূহের সম্ভাব্যতা সমীক্ষা সম্পাদন করা, ব্যয় প্রাক্কলনসহ বিস্তারিত প্রকৌশলগত ডিজাইন প্রণয়ন, ক্রয় সংক্রান্ত ডকুমেন্ট সমূহ তৈরি এবং বিস্তারিত ডিজাইনের উপর ভিত্তি করে সামাজিক ও পরিবেশগত সুরক্ষা বিশ্লেষন সম্পাদন করা হবে।

স্থানীয় সরকার বিভাগ এ প্রকল্পের নির্বাহী সংস্থা এবং স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তর এ প্রকল্পের বাস্তবায়নকারী সংস্থা।

সূত্র জানায়, বাংলাদেশ সরকার এবং এডিবি’র মধ্যে ২০১৬ সালের ৬ নভেম্বর স্বাক্ষরিত মাস্টার অ্যাগ্রিমেন্ট প্রজেক্ট ডিজাইন অ্যাডভান্স (পিডিএ) লোনস- এর ভিত্তিতে এই পিডিএ ঋণ চুক্তি স্বাক্ষর হবে। ঋণের সুদের হার হবে দুই শতাংশ। ঋণের শর্তাবলী মাস্টার অ্যাগ্রিমেন্ট অনুযায়ী পরিচালিত হবে।

সূত্র জানায়, বাংলাদেশ সরকারের মতামতের জন্য ২০১৬ সালের ২৭ ডিসেম্বর এডিবি খসড়া পিডিএ ঋণ চুক্তি অর্থনৈতিক সম্পর্ক বিভাগে পাঠায়। খসড়া চুক্তির উপর উদ্যোগী মন্ত্রণালয়ের তরফ থেকে স্থানীয় সরকার বিভাগের অনাপত্তি গ্রহণ করা হয়েছে। মূল চুক্তির শর্ত অনুযায়ী উক্ত প্রকল্পে ৫০ লাখ ডলার পিডিএ ঋণ গ্রহণের জন্য এডিবিতে পিডিএ অনুরোধপত্র পাঠানো হয়েছে। এডিবি উক্ত পিডিএ ঋণ চুক্তি বাংলাদেশ সরকারের পক্ষে স্বাক্ষরকারীর বিষয়ে অথরাইজেশন লেটার চেয়ে অনুরোধপত্র প্রেরণ করেছে। গত ২০১৬ ডিসেম্বর এডিবি প্রজেক্ট ডিজাইন অ্যাডভান্স ফর সিটি রিজিয়ন ডেভেলপমেন্ট প্রজেক্ট-২ শীর্ষক পিডিএ প্রকল্পটি অনুমোদন করেছে।

উল্লেখ্য, মাস্টার অ্যাগ্রিমেন্টটি স্বাক্ষরের আগে লেজিসলেটিভ ও সংসদ বিষয়ক বিভাগ থেকে ভেটিং নিয়ে অর্থমন্ত্রীর অনুমোদন নেওয়া হয়। কাজেই নতুন করে আর ভেটিং করার প্রয়োজন নেই। ঋণ চুক্তিটিতে বাংলাদেশ সরকারের জন্য স্পর্শকাতর কিছু না থাকায় এটি অবমুক্ত করার বিষয়ে এডিবিকে অনুমতি দেওয়ার জন্য অর্থমন্ত্রীর কাছে একটি সারসংক্ষেপ পাঠানো হয়েছে। অর্থমন্ত্রীর অনুমোদন পেলেই ঋণ চুক্তিটি স্বাক্ষর করা হবে।