এতেকাফ করলে অনেক বেশি ফজিলত লাভে সক্ষম হবে বান্দা

নিউজ ডেক্স: মাহে রমজানে বান্দার ওপর আল্লাহ তাআলার প্রদেয় নেয়ামত বহুগুণে বড় যায়। এ মাসে প্রতিটি মুহূর্তই কিংবা প্রতিটি ইবাদতে অশেষ নেকি হাসিলের বিশেষ সুযোগ সৃষ্টি করে দেয়। যেমন রমজানের শেষ দশকে এতেকাফ করে মোমিন অশেষ পুণ্য লাভ করতে পারে। মাহে রমজানের আজ ২০তম রোজা। রহমত ও মাগফিরাত শেষে আগামীকাল শুরু হচ্ছে নাজাতের দশক। শেষের এই ১০ দিনে এতেকাফ করলে অনেক বেশি ফজিলত লাভে সক্ষম হবে বান্দা।

এতেকাফের আভিধানিক অর্থ হচ্ছে- কোনো জিনিসকে আঁকড়ে ধরা কিংবা অবস্থান করা বা সংযুক্ত থাকা। আর এর পারিভাষিক অর্থ হচ্ছে আল্লাহর আনুগত্য প্রকাশ এবং নৈকট্য লাভের উদ্দেশ্যে নিঃসঙ্গ অবস্থায় মসজিদে ইবাদত-বন্দেগির সঙ্গে অবস্থান করা। এতেকাফ এমন এক বৈধ নির্জনতা যেখানে ব্যক্তি আল্লাহর ইবাদত, জিকির ও আনুগত্যের উদ্দেশ্যে নিজের আত্মা ও সত্মাকে একান্তভাবে নিয়োজিত করে এবং নামাজ,. রোজা, কোরআন তেলাওয়াত, ইসলামী জ্ঞান চর্চায় নিজেকে সম্পূর্ণ ব্যস্ত রাখে।

এতেকাফের উদ্দেশ্য হলো সৃষ্টির সঙ্গে সম্পর্ক ছিন্ন করা এবং স্রষ্টার সঙ্গে সম্পর্ক কায়েম করা। রাব্বুল আলামিনে সঙ্গে পরিচয় যত গভীর হবে, সম্পর্ক ও ভালবাসা তত গভীর হবে এবং তা বান্দাকে পুরোপুরি আল্লাহর কাছে নিয়ে যাবে।

হযরত আবদুল্লাহ বিন আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) বলেছেন- ‘যে ব্যক্তির আল্লাহর সন্তুষ্টির উদ্দেশ্যে এতেকাফ করে, আল্লাহ সেই ব্যক্তি ও দোজখের মধ্যে তিন খন্দক পরিমাণ দূরত্ব সৃষ্টি করেন।’ (তাবারানি)। ইবনে আব্বাস (রা.) থেকে বর্ণিত, রাসূলে করিম (সা.) বলেছেন- ‘এতেকাফকারী গুনাহ থেকে বিরত থাকে। তাকে সকল নেক কাজের কর্মী বিবেচনা করে বহু সওয়াব দেওয়া হবে।’ (ইবনে মাজাহ)

এতেকাফের হুকুম : রমজানের শেষে দশ রাতে কদরের রাতের সন্ধানে এতেকাফ করার বিধান চালু হয়েছে। এতেকাফের মানত করলে তা পালন করা ওয়াজিব। এক হাদিসে এসেছে, রাসূলে করিম (সা.) বকলেছেন- কারো মানত যদি আল্লাহর আনুগত্যের জন্য হয়, তবে তা যেন পূরণ করা হয়।’ আবু হোরায়রা (রা.) থেকে বর্ণিত, রাসূল (সা.) রমজানে ১০ দিন এতেকাফ করতেন, কিন্তু ইন্তেকালের বছর তিনি ২০ দিন এতেকাফ করেন।

হযরত আয়েশা (রা:) হতে বর্ণিত, রাসূল (সা.) আমৃত্যু রমজানের শেষ দশকে এতেকাফ করতেন। তাঁর ওফাতের পর তাঁর স্ত্রীগণেএতেকাফ করেছেন।’ (সহিহ বোখারি)

ইতিকাফ সংক্রান্ত ভুল ধারণা : আমাদের দেশে মনে করা হয় যে সমাজের পক্ষ থেকে এক ব্যক্তিকে অবশ্যই এতেকাফে বসতে হবে তা না হলে সবাই গুনাহগার হবে। কিন্তু এ ধারণা মোটেই ঠিক নয়। কারণ, এতেকাফ হল একটি সুন্নত ইবদাত। যে কোন মুসলমান তা পালন করতে পারে। যে ব্যক্তি তা পালন করবে সে অগণিত সোওয়াবের অধিকারী হবে। সবার পক্ষ থেকে একজনকে ইতিকাফে বসতেই হবে এমন কোন কথা শরীয়তে নেই।

জুমার নামাজ হয় এমন মসজিদ এতেকাফের জন্য উত্তম। তবে পাঞ্জেগানা মসজিদ অর্থাৎ শুধু পাঁচ ওয়াক্ত নামাজ যে মসজিদে আদায় করা হয়, সেখানেও এতেকাফ করা যাবে।

এতেকাফ করাকালে মসজিদে নির্দিষ্ট একটি অংশে অবস্থান করতে হবে। বেশি বেশি নামাজ পড়া, কোরআন তেলাওয়াত, অর্থ ও ব্যাখ্যাসহ তাফসির পড়া, এবং ইসলামি বই-পুস্তক পড়া অর্থাৎ দ্বীনি এলেম অর্জন করা উত্তম। বেহুদা কথা ও কাজ থেকে বিরত থাকতে হবে। ঝগড়া-ফ্যাসাদ, গাল-মন্দ না করা যাবে না।

কোনো ব্যক্তি এতেকাফের নিয়তে যে সময় মসজিদে প্রবেশ করবে সেটিই তার এতেকাফের সময় হিসেবে বিবেচিত হবে। এরপর যখন সে শেষ করার নিয়তে বের হয়ে পড়বে তখনই এতকাফ শেষ হয়ে যাবে। উদাহরণস্বরূপ, কেউ রমজানের শেষ ১০ দিন এতেকাফ করতে চাইলে সূর্যাস্তের আগে মসজিদে প্রবেশ করবে এবং রমজানের সবশেষ দিন সূর্যাস্তের পরমসজিদ থেকে বেরিয়ে আসবে।

আল্লাহ তাআলা আমাদের সঠিকভাবে এতেকাফ করার এবং সব ক্ষেত্রে তার নবী (সা.)- এর সুন্নতকে যথাযথভাবে পালন করার তাওফিক দান করুন। -আমিন।