এনআরবিসি চেয়ারম্যান ও এমডি নোটিশের নির্দেশ

নিজস্ব প্রতিবেদক : এনআরবি কমার্শিয়াল (এনআরবিসি) ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলী ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) দেওয়ান মুজিবর রহমানের বিরুদ্ধে বাংলাদেশ ব্যাংকের দেওয়া কারণ দর্শানো নোটিশের কার্যকারিতা বহাল রেখেছেন সুপ্রিম কোর্টের আপিল বিভাগ।

গতকাল বৃহস্পতিবার প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহার নেতৃত্বাধীন চার বিচারপতির বেঞ্চ এ আদেশ দেন।

আদালতে এনআরবি চেয়াম্যান-এমডির বিপক্ষে শুনানি করেন ব্যারিস্টার ফজলে নূর তাপস ও মেহেদী হাসান চৌধুরী।

এই আদেশের ফলে এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান ফরাছত আলী ও এমডি দেওয়ান মুজিবর রহমানকে বাংলাদেশ ব্যাংকের নোটিশের জবাব দিতে হবে বলে জানান আইনজীবীরা।

আমানতকারীর স্বার্থ ও জনস্বার্থ রক্ষা করতে ব্যর্থ এবং ব্যাংকটি পরিচালনায় ব্যর্থ হওয়ায় গত ২০ মার্চ বাংলাদেশ ব্যাংক ফরাছত আলী ও দেওয়ান মুজিবর রহমানের বিরুদ্ধে নোটিশ দেন। নোটিশে বলা হয়, ব্যাংক পরিচালনা ও ব্যবস্থাপনায় অনিয়ম, বিধিবহির্ভূতভাবে ৭৪১ কোটি টাকা ঋণ অনুমোদন ও বিতরণ করা হয়েছে।

এনআরবিসি ব্যাংকের চেয়ারম্যান ও এমডিকে ব্যাংক কোম্পানি আইনের ৪৬ ধারা অনুযায়ী এ নোটিশ দেওয়া হয়। ফরাছত আলীর বিরুদ্ধে কেন আইনি ব্যবস্থা নেওয়া হবে না ও দেওয়ান মুজিবর রহমানকে কেন অপসারণ করা হবে না, তা জানতে চাওয়া হয়েছে নোটিশে। নোটিশের জবাব ১০ দিনের মধ্যে দিতে বলা হয়।

এই নোটিশের বৈধতা চ্যালেঞ্জ করে ফরাছত ও মুজিবর হাইকোর্টে রিট আবেদন করেন। ২৮ মার্চ হাইকোর্ট নোটিশের কার্যকারিতা স্থগিত করেন।

এই আদেশের বিরুদ্ধে এনআরবিসি ব্যাংকের একজন শেয়ারহোল্ডার এএম তুষার ইকবাল রহমান আপিল করেন। এ আপিলের শুনানি নিয়ে বৃহস্পতিআর আপিল বিভাগ হাইকোর্টের আদেশ বাতিল করেন। একই সঙ্গে রিট আবেদন চলবে না বলে আদেশ দেন।