এনবিআর সঙ্গে স্টক এক্সচেঞ্জের প্রাক-বাজেট আলোচনা আজ

অর্থনৈতিক প্রতিবেদক : আগামী ২০১৭-১৮ অর্থবছরের জন্য জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) সঙ্গে স্টক এক্সচেঞ্জের প্রাক-বাজেট আলোচনা আজ অনুষ্ঠিত হতে যাচ্ছে।

একইসঙ্গে ব্যাংক, বীমা, সেবা এবং এসএমই ফাউন্ডেশনের প্রতিনিধিদের সঙ্গেও এনবিআরের বৈঠকের কথা রয়েছে।

জানা গেছে, বরাবরের মতো এবারও জুন মাসের প্রথম সপ্তাহে জাতীয় সংসদে ২০১৭-১৮ অর্থবছরের বাজেট উপস্থাপন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। দেশের শিল্প বিকাশে বিভিন্ন খাতের প্রতিনিধিরা এসব আলোচনায় যেসব প্রস্তাব দেবেন, সেগুলো পর্যালোচনা করে বাজেটে অন্তর্ভুক্ত করতে অর্থ মন্ত্রণালয়কে সুপারিশ করবে এনবিআর।

এ লক্ষ্যে গত ৮ মার্চ ঢাকা চেম্বার, মেট্রোপলিটন চেম্বার এবং বাংলাদেশ চেম্বারের নেতাদের সঙ্গে মতবিনিময়ের মধ্য দিয়ে এই আলোচনা শুরু করেছে এনবিআর, চলবে ৪ মে পর্যন্ত। মোট ২১টি খাতের প্রতিনিধিদের সঙ্গে আগামী ২০১৭-১৮ অর্থবছরের জাতীয় বাজেটের শুল্ক ও করসংক্রান্ত বিষয়ে মতবিনিময় করা হবে। মাসব্যাপী আলোচনার পর ৩০ জুন তা পাস হবে। আর নতুন অর্থবছর শুরু হবে পহেলা জুলাই থেকে। একই বিষয়ে সব বিভাগীয় শহরেও একটি করে মতবিনিময় সভা হবে।

পূর্বঘোষিত সময়সূচি অনুযায়ী আজ বৈঠক হবে ব্যাংক, বীমা, স্টক এক্সচেঞ্জ ও এসএমই ফাউন্ডেশনসহ সেবা খাতের প্রতনিধিদের সঙ্গে। আগারগাঁওয়ের এনইসি সম্মেলন কক্ষে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

অর্থনীতিবিদ ও পেশাজীবীদের সঙ্গে মতবিনিময় হবে ৩ এপ্রিল। ৪ এপ্রিল নির্মাণ, অন্যান্য শিল্প ও ব্যবসা খাত এবং রিহ্যাব, ৫ এপ্রিল ইকোনমিক রিপোর্টার্স ফোরামের প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা করবে এনবিআর। তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠন বিজিএমইএসহ বন্ড সুবিধাপ্রাপ্ত রপ্তানি খাতের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে ৬ এপ্রিল।

১০ এপ্রিল ফরেন ইনভেস্টরস চেম্বার, বাংলাদেশ-ইন্ডিয়া চেম্বার, উইমেন চেম্বারের প্রতিনিধিদের সঙ্গে বৈঠক হবে। ১১ এপ্রিল ইলেকট্রিক্যাল, ইলেকট্রনিক্স ও পরিবহন খাত; ১৩ এপ্রিল বিভিন্ন বিভাগের প্রধান প্রধান চেম্বার; ১৭ এপ্রিল বৃহৎ করদাতা প্রতিষ্ঠান; ১৮ এপ্রিল কৃষি ও রাসায়নিক খাত; ১৯ এপ্রিল সিঅ্যান্ডএফ এজেন্ট, শিপিং, ট্যাক্স ল’ ইয়ার্স অ্যাসোসিয়েশন, হিসাববিদদের দুটি সংগঠন আইসিএমএবি, আইসিএবিসহ সহায়ক পেশার প্রতিনিধিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা হবে।

২০ এপ্রিল খুলনায় খুলনা চেম্বার, ২৬ এপ্রিল রাজশাহীতে স্থানীয় ব্যবসায়ী নেতা ও প্রশাসনের কর্মকর্তা, ২৭ এপ্রিল রংপুরে স্থানীয় চেম্বার ও প্রশাসনের প্রতিনিধিদের সঙ্গে আলোচনা হবে। একই দিনে বরিশাল বিভাগেও একই ধরনের আলোচনা এবং ৪ মে সিলেট চেম্বার ছাড়াও বিভাগীয় কমিশনার ও ডিসিদের সঙ্গে প্রাক-বাজেট আলোচনা অনুষ্ঠানের কথা রয়েছে।