এফবিসিসিআই নির্বাচনে সরাসরি ভোটের দাবি

অর্থনৈতিক প্রতিবেদক : ফেডারেশন অব বাংলাদেশ চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ড্রাস্ট্রি (এফবিসিসিআই) নির্বাচনে সব পদে সরাসরি ভোটের দাবি জানিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার হস্তক্ষেপের আবেদন জানিয়েছে এফবিসিসিআই রিফর্মস বাস্তবায়ন পরিষদ।

সোমবার রাজধানীর লেডিস ক্লাবে আলোচনা সভায় এ আবেদন জানান ব্যবসায়ীরা।

সভায় বক্তারা বলেন, ২০০২ সালে এফবিসিসিআইয়ের সব ব্যবসায়ীদের ভোটের অধিকার হরণ করেছে কিছু সিন্ডিকেট। আর তার ফল এখন ভোগ করছে ব্যবসায়ীরা। তাই এফবিসিসিআইতে তারা আর কোনো সিন্ডিকেট চান না।

ব্যবসায়ীরা বলেন, ‘আমি গ্রিন সিগন্যাল পেয়েছি, আমার পিছনে সবাই এস’ এটি আর চলতে দেওয়া যায় না।সিন্ডেকেটের মাধ্যমে যারা নির্বাচিত হয় তারা ব্যবসায়ীদের সমস্যা সমাধান করতে কাজ করে না। তারা নিজেদের জন্য কাজ করে। কিন্তু ভোটের মাধ্যমে যে বা যারা নির্বাচিত হোক না কেন তারা ব্যবসায়ীদের জন্য কাজ করবে। সরকারের কাছে ব্যবসায়ীদের সমস্যা দাবি-দাওয়া তুলে ধরতে কাজ করবে।

তাই এফবিসিসিআইয়ের সব পদে সরাসরি ভোটের মাধ্যমে নির্বাচনের দাবি জানানোসহ মৌখিক আবেদন না করে প্রধানমন্ত্রীর সঙ্গে দেখা করে সরাসরি নির্বাচন দেওয়ার জন্য লিখিত আবেদন জমা দেওয়ার পরামর্শও দেন বক্তারা।

যারা নির্বাচনের বিরোধিতা করছে তাদের সঙ্গে এফবিসিসিআই রিফর্মস বাস্তবায়ন পরিষদ আলোচনায় বসতে চায়। তারা কেন বিরোধিতা করছে, আর পরিষদ কেন নির্বাচন চাচ্ছে না তা আলোচনার মাধ্যমে সমাধান হতে পারে বলেও আশা প্রকাশ করেন বক্তারা।