এবার ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে

সচিবালয় প্রতিবেদক : প্রাথমিক শিক্ষা সমাপনী পরীক্ষায় এবার ৮২ হাজার ৫০০ জন শিক্ষার্থী বৃত্তি পেয়েছে।

২০১৬ সালের পঞ্চম শ্রেণির প্রাথমিক শিক্ষা সমাপনী (পিইসি) পরীক্ষার ফলের ভিত্তিতে এ তালিকা তৈরি করা হয়েছে।

মঙ্গলবার দুপুরে সচিবালয়ে সংবাদ সম্মেলনে প্রাথমিক ও গণশিক্ষামন্ত্রী মোস্তাফিজুর রহমান ফিজার এ তথ্য জানান।

তিনি জানান, এবার প্রাথমিকে বৃত্তি পাওয়া শিক্ষার্থীর সংখ্যা বেড়েছে ২৭ হাজার ৫০০ জন। গতবার বৃত্তি পেয়েছিল ৫৫ হাজার শিক্ষার্থী। এবার বাড়িয়ে করা হয়েছে ৮২ হাজার ৫০০ জন। এর মধ্যে ৩৩ হাজার শিক্ষার্থী ট্যালেন্টপুল (মেধা) এবং ৪৯ হাজার ৫০০ শিক্ষার্থী জেনারেল (সাধারণ) গ্রেডে বৃত্তি পেয়েছে। গতবার ট্যালেন্টপুলে বৃত্তি পেয়েছিল ২২ হাজার শিক্ষার্থী এবং সাধারণ গ্রেডে বৃত্তি পেয়েছিল ৩৩ হাজার শিক্ষার্থী।

এবার মোবাইল অ্যাপ থেকেও বৃত্তির ফল জানা যাবে। প্রাথমিক শিক্ষা অধিদপ্তরের ওয়েবসাইট www.dpe.gov.bd থেকেও বৃত্তিপ্রাপ্তদের তালিকা জানা যাবে।

মেধা কোটায় বৃত্তিপ্রাপ্তরা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত প্রতি মাসে ৩০০ টাকা পাবে। আর সাধারণ কোটায় বৃত্তিপ্রাপ্তদের ২২৫ টাকা করে দেওয়া হবে। সাধারণ কোটায় ইউনিয়ন ও পৌরসভার প্রতিটি ওয়ার্ডে ছয়টি করে বৃত্তি দেওয়া হবে। এর মধ্যে তিনজন ছাত্রী ও তিনজন ছাত্র। এ ছাড়া ওয়ার্ড পর্যায়ে বৃত্তি প্রদানের পর অবশিষ্ট বৃত্তি হতে প্রতিটি উপজেলায় বা থানায় দুজন ছাত্র ও দুজন ছাত্রীকে বৃত্তি দেওয়া হবে। প্রতি বিভাগের শিক্ষার্থীদের ফলাফলের ভিত্তিতে তিনটি করে ২৪টি সাধারণ বৃত্তি প্রদানের পর চারটি সাধারণ বৃত্তি সংরক্ষণ করা হবে।

প্রসঙ্গত, ২০১৬ সালের প্রাথমিক সমাপনী পরীক্ষায় ২৭ লাখ ৮৮ হাজার ৪৩২ জন শিক্ষার্থী পাস করেছে। পাশের হার ছিল ৯৮ দশমিক ৫১ শতাংশ।

২০০৯ সালে প্রাথমিক সমাপনী পরীক্ষা শুরু হয়। পরের বছর ইবতেদায়ির শিক্ষার্থীদের সমাপনী পরীক্ষা নেওয়া হয়। উভয় সমাপনী পরীক্ষা চালুর পর আলাদা বৃত্তি পরীক্ষার পরিবর্তে সমাপনীতে অংশগ্রহণকারীদের মেধা তালিকা করে বৃত্তির জন্য নির্বাচিত করা হয়।