এভাবেই মালিককের পিছনে চলতে থাকবে এই সুটকেস

নিছক বেড়াতে যাওয়া হোক, অথবা অফিসের কাজে বাইরে যাওয়া। লাগেজ টেনে নিয়ে যাওয়া একটা বড় ঝক্কি। বয়স্ক মানুষ অথবা মহিলাদের ক্ষেত্রে তো আরও বেশি করে এই সমস্যা আরও বেশি।

কিন্তু ভাবুন তো, আপনি বাইরে যাচ্ছেন, লাগেজও হল, কিন্তু আপনাকে টানতে হচ্ছে না। না, কুলিও ভাড়া করতে হবে না। বরং আপনার সুটকেস বা ট্রলি ব্যাগটি বাধ্য পোষ্যের মতো আপনার পিছু পিছু চলতে থাকবে। হ্যাঁ, এমনই অভিনব একটি রোবটিক সুটকেস তৈরি করেছে একটি বিদেশি সংস্থা। কোয়ারোবট আরওয়ান নামে এই রোবটিক সুটকেসটি দেখতে আর পাঁচটি সাধারণ ট্রলির মতোই। এমনকী, চলার পথে কোনও বাধা এলেও তাতে ধাক্কা খাবে না এই রোবোটিক সুটকেস। কীভাবে কাজ করবে এই রোবোটিক সুটকেস? শুধুমাত্র হ্যান্ডেলটি তুলে দিলেই সক্রিয় হয়ে যাবে সে। হাতে পরে থাকা একটি ব্রেসলেট, স্মার্টফোনের অ্যাপ এবং জিপিএস নেভিগেশনের সাহায্যে এই সুটকেসটি কাজ করে। ২০ ইঞ্চি মাপের এই সুটকেস ১৬০ ফুট দূর থেকে নিজের মালিককে চিহ্নিত করতে পারে। ৪.৫ মাইল প্রতি ঘণ্টা গতিতে সুটকেসটি চলতে সক্ষম। সুটকেস উল্টে কারও গায়ে পড়ারও ভয় নেই।

চার্জ দেওয়া যাবে সুটকেসে।

কিন্তু আপনার পিছনে থাকা সুটকেস যদি কেউ চুরির করার চেষ্টা করে তাহলে কী হবে? কারণ, সবসময়ে সুটকেস চোখে চোখে রাখা সম্ভব নয়। নিরাপত্তা নিশ্চিত করার জন্য সুটকেসে একটি বিশেষ অ্যালার্ম রয়েছে। এছাড়াও একটি ইলেক্ট্রনিক লকও সুটকেসটিতে রয়েছে, যা অ্যাপের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়। এছাড়াও ‘ফাইন্ড মি’ নামে বিশেষ একটি ফিচার রয়েছে, যার মাধ্যমে ব্যাগটি সবসময়ে এমন দূরত্বে থাকবে, যাতে সেটিকে আপনি নজরে রাখতে পারেন। আপনার হাতে যে ব্রেসলেটটি থাকবে, সেটার মাধ্যমেও ব্যাগের উপরে নজর রাখা যাবে। সুটকেসটিতে চার্জ দেওয়ারও ব্যবস্থা রয়েছে। স্বাভাবিকভাবেই এমন সুটকেসের দামও একটু বেশিই পড়বে। সংস্থার তরফে জানানো হয়েছে, এই রোবট-সুটকেসের দাম প্রায় ৫০ হাজার টাকার কাছাকাছি পড়বে।