এমপিদের কলেজ-মাদ্রাসার সভাপতি হওয়া নিয়ে রুল

নিজস্ব প্রতিবেদক : শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকের সিন্ধান্ত অনুযায়ী স্থানীয় সংসদ সদস্যদের ডিগ্রি কলেজ এবং ফাজিল মাদ্রাসার সভাপতি মনোনয়ন কেন অবৈধ ঘোষণা করা হবে না- তা জানতে চেয়ে রুল জারি করেছেন হাইকোর্ট।

বিচারপতি এম. মোয়াজ্জেম হোসেন ও বিচারপতি মো. বদরুজ্জামানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ এ রুল জারি করেন।

আদালতে আবেদনের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট হুমায়ন কবির। তাকে সহযোগিতা করেন অ্যাডভোকেট মো. সাফায়েত জামিল ও মো. আল-আমিন। মঙ্গলবার আইনজীবী হুমায়ন কবির হাইকোর্টের রুল জারির বিষয়টি সাংবাদিকদের নিশ্চিত করেন।

তিনি বলেন, ২০০৯ সালের ৭ এপ্রিল শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির বৈঠকে সিন্ধান্ত হয়, ‘স্থানীয় নির্বাচিত সংসদ সদস্য তার নির্বাচনী এলাকার অনধিক চারটি শিক্ষা প্রতিষ্ঠানে সভাপতির দায়িত্ব পালন করবেন। তিনি এ ব্যাপারে তার পছন্দ জাতীয় বিশ্ববিদ্যালয়কে জানিয়ে দেবেন। তার ভিত্তিতে ঐ প্রতিষ্ঠানের কমিটি গঠিত হবে। জাতীয় বিশ্ববিদ্যালয়ভূক্ত ডিগ্রি কলেজ ও মাদ্রাসার পরিচালনা কমিটির সভাপতির পদ মনোনয়নে শিক্ষা প্রতিষ্ঠান প্রধানরা সংশ্লিষ্ট সংসদ সদস্যদের পরামর্শ নিয়ে বোর্ড বা জাতীয় বিশ্ববিদ্যালয়ে পাঠাবেন’।

এই সিন্ধান্ত চ্যালেঞ্জ করে জয়পুরহাটের পুর এমইউ মাদ্রাসার দাতা সদস্য হাইকোর্টে রিট করেন। শুনানি শেষে হাইকোর্ট শিক্ষা মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সিন্ধান্তটি ‘কেন অবৈধ ও এখতিয়ার বহির্ভুত হবে না’ এই মর্মে রুল জারি করেন।