এম.ফিল ভর্তির আবেদনপত্র বিতরণ শুরু ১০ অক্টোবর

নিজস্ব প্রতিবেদক :  আগামী ১০ অক্টোবর থেকে শুরু হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে এম.ফিল প্রোগ্রামে ভর্তির আবেদনপত্র বিতরণ।

সোমবার বিশ্ববিদ্যালয় জনসংযোগ দপ্তর থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, রেজিস্ট্রারের অফিসের এম.ফিল ও পিএইচ.ডি. শাখার ৩২৩ নম্বর ও ৩২৫ নম্বর কক্ষ থেকে আবেদনপত্র সংগ্রহ করা যাবে।

এস এস সি থেকে স্নাতকোত্তর পরীক্ষা পাসের মূল নম্বরপত্র ও টাকা জমার ব্যাংক রশীদ দেখিয়ে প্রার্থীকে নির্ধারিত আবেদনপত্র সংগ্রহ করতে হবে। আগামী ১০ অক্টোবর ২০১৬ তারিখ থেকে নির্ধারিত আবেদনপত্র বিতরণ শুরু হবে।

আবেদনপত্র যথাযথভাবে পূরণ করে সংশ্লিষ্ট বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালকদের অফিসে আগামী ৯ নভেম্বরের মধ্যে জমা দিতে হবে।

আবেদনপত্রের সঙ্গে সকল পরীক্ষার নম্বরপত্রের ফটোকপি, ৫০০ টাকা জমার ব্যাংক রশিদের ফটোকপি ও সম্প্রতি তোলা এক কপি ছবি সংশ্লিষ্ট তত্ত্বাবধায়ক বা বিভাগের চেয়ারম্যান বা ইনস্টিটিউটের পরিচালক কর্তৃক সত্যায়িত করে জমা দিতে হবে। পূর্ণাঙ্গ ও সঠিক তথ্য প্রদান না করলে ভর্তি বাতিল বলে গণ্য হবে।

এম.ফিল প্রোগ্রামে ভর্তির জন্য প্রার্থীর চার বছর মেয়াদী স্নাতক সম্মান ডিগ্রিসহ স্নাতকোত্তর ডিগ্রি অথবা তিন বছর মেয়াদী স্নাতক সম্মান ও এক বছর মেয়াদী মাস্টার্স ডিগ্রি অথবা দুই বছর মেয়াদী স্নাতক ও দুই বছর মেয়াদী স্নাতকোত্তর ডিগ্রিসহ স্নাতক পর্যায়ে ১ বছরের শিক্ষকতা বা গবেষণা প্রতিষ্ঠানে ১ বছরের চাকুরি অথবা স্বীকৃত মানের জার্নালে ১টি গবেষণা প্রবন্ধ থাকতে হবে।

প্রার্থীদের সকল পরীক্ষায় কমপক্ষে ২য় বিভাগ থাকতে হবে। মাধ্যমিক বা সমমান থেকে স্নাতক বা স্নাতকোত্তর পর্যন্ত সকল পরীক্ষায় সিজিপিএ ৫ এর মধ্যে ৩.৫ অথবা সিজিপিএ ৪ এর মধ্যে ৩ থাকতে হবে।