এরদোয়ানকে বাহবা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প

আন্তর্জাতিক ডেস্ক :  ইউরোপের সুরে সুর না মিলিয়ে বরং তাদের পাশ কাটিয়ে গণভোটে বিজয়ের জন্য তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ানকে বাহবা দিলেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

সোমবার ফোন করে এরদোয়ানকে অভিনন্দন জানান ট্রাম্প। খবর বিবিসি অনলাইনের।

এই গণভোটে বিজয়ের ফলে সংবিধান পরিবর্তন করে সংসদীয় ব্যবস্থা বাতিল করে রাষ্ট্রপতিশাসিত সরকার প্রতিষ্ঠা করতে পারবেন এরদোয়ান। আর এর ফলে এরদোয়ান আগামী ২০২৯ সাল পর্যন্ত ক্ষমতায় থাকার সুযোগ পাবেন।

ইউরোপীয় পর্যবেক্ষকরা উদ্বেগ জানিয়ে বলেছে, সংবিধান পবিবর্তনের পক্ষে ৫১ দশমিক ৪০ শতাংশ ভোট পড়েছে। এই চিত্র তুর্কি জাতির ব্যাপক বিভক্তির বহিঃপ্রকাশ। কিন্তু ট্রাম্পের কাছে বিষয়টি গুরুত্ব হারিয়েছে।

আন্তর্জাতিক পর্যবেক্ষকরা দাবি করেছেন, গণভোটের প্রচার-প্রচারণায় এরদোয়ান ‘অসমান’ পরিবেশের সুযোগ নিয়েছেন। দেশজুড়ে জরুরি অবস্থা চলার মধ্যে গণভোট হওয়ায় সাধারণ মানুষ ও বিরোধীদলগুলো গণভোটের মাঠে সমান সুবিধাজনক অবস্থান তৈরি করতে পারেনি।

প্রধান বিরোধীদল গণভোটের ফলাফল অবৈধ ঘোষণা করে বিক্ষোভ চালিয়ে যাচ্ছে। এই ফলাফল বাতিল করার দাবি জানিয়েছে তারা। কিন্তু দেশটির নির্বাচন নিয়ন্ত্রণের সর্বোচ্চ বোর্ড সাফ জানিয়ে দিয়েছে, ভোটের ফলাফল বৈধ এবং এর ওপর ভিত্তি করে সাংবিধানিক পরিবর্তন আনতে পারেন প্রেসিডেন্ট এরদোয়ান।

এরদোয়ানকে ট্রাম্পের ফোন করার বিষয়টি আগে থেকে নির্ধারিত ছিল। তবে ফোনে ট্রাম্প অর্ভিনন্দন জানানোয় গণভোটের রায়ের পক্ষে বড় স্বীকৃতি পেলেন এরদোয়ান। যদিও ইউরোপ সতর্ক বক্তব্য দিয়ে এরদোয়ানকে তার পক্ষে না থাকা বিপুল জনগোষ্ঠীর কথা মাথায় রাখার আহ্বান জানিয়েছে।

ট্রাম্পের মতো এরদোয়ানকে অভিনন্দন জানিয়েছে, কাতার, জিবুতি, ফিলিস্তিনের হামাস। তবে সবচেয়ে বড় বিষয় হলো- ট্রাম্পের অভিনন্দনের মধ্য দিয়ে তুরস্ক ইস্যুতে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মতপার্থক্য তৈরি হলো।

গণতান্ত্রিক মূল্যবোধ ও গণমাধ্যমের স্বাধীনতা বিষয়ে প্রেসিডেন্ট ট্রাম্প ও প্রেসিডেন্ট এরদোয়ানের দৃষ্টিভঙ্গির সাদৃশ্য রয়েছে, যা অভিনন্দন জানানোর মধ্য দিয়ে সামনে এল। তবে এরদোয়ান গণমাধ্যমকে যতটা শাসাতে পারেন, ট্রাম্প ততটা পারেন না। কারণ, যুক্তরাষ্ট্রের গণতান্ত্রিক স্তম্ভগুলো খুবই শক্তিশালী।