এসএমএসে বিনামূল্যে প্রাণিসম্পদ সেবা

নিজস্ব প্রতিবেদক : দেশের যেকোনো মোবাইল অপারেটর থেকে এসএমএস এর মাধ্যমে বিনামূল্যে প্রাণিসম্পদ সম্পর্কিত সকল সমস্যার সমাধান পাওয়া যাবে।

মোবাইলের মেসেজ অপশনে গিয়ে প্রাণিসম্পদ সম্পর্কিত যে যেকোনো সমস্যা লিখে ১৬৩৫৮ নম্বরে পাঠালে ফিরতি এসএমএসে বিনামূল্যে সমস্যার সমাধান গ্রাহকদের কাছে পৌঁছে যাবে। এ সার্ভিসের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের জনগণ তাদের গবাদি পশু সম্পর্কিত যাবতীয় সমস্যার সমাধান পাবেন।

রোববার দুপুরে রাজধানীর খামারবাড়িতে প্রাণিসম্পদ অধিদপ্তরের সম্মেলন কক্ষে এর উদ্বোধন করেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রী মোহাম্মদ ছায়েদুল হক।

প্রাণিসম্পদ অধিদপ্তর ও প্রধানমন্ত্রীর কার্যালয়ের একসেস টু ইনফরমেশন (এটুআই) যৌথ উদ্যোগে এ কার্যক্রম চালু করে।

ইউএনডিপি ও ইউএসইউড এর কারিগরি সহায়তায় একসেস টু ইনফরমেশন (এটুআই) প্রোগ্রামের সার্ভিস ইনোভেশন ফান্ডের মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলে গবাদি পশু পালনকারী ও খামারিগণকে এসএমএসের মাধ্যমে প্রাণিসম্পদ অধিদপ্তরের প্রাথমিক চিকিৎসা সেবা প্রদান করা হবে। এ উদ্যোগটি গাজীপুর জেলায় পাইলট প্রকল্প হিসেবে বাস্তবায়ন করা হয়। এখন থেকে সারা দেশে এ উদ্যোগটি পরিচালিত হবে।

মোহাম্মদ ছায়েদুল হক বলেন, ‘নতুন উদ্ভাবনটি সরকারের ডিজিটাল বাংলাদেশ রূপান্তরের অন্যতম নিদর্শন। এটি দারিদ্র্য দূরীকরণ, আমিষের ঘাটতি পূরণ, দুধের ঘাটতি পূরণ, খাদ্য নিরাপত্তা নিশ্চিতকরণ, অসহায় ও দুস্থ মানুষের জন্য সহায়ক সেবা, প্রান্তিক চাষী ও নারী খামারির উপযোগী সেবা, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) অর্জনে বিশেষ ভুমিকা রাখবে।’

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায় সভাপতির বক্তব্যে বলেন, বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলগুলোতে দরিদ্র কৃষক হাঁস, মুরগী, গরু, মহিষ, ছাগল, ভেড়া পালনকারী ও অন্যান্য খামারিগণের নিকট পর্যাপ্ত অবকাঠামো ও জনবলের অভাবে সহজে প্রাণিসম্পদ অধিদপ্তরের পরামর্শ ও চিকিৎসা সেবা পৌঁছানো যায় না। নতুন এ প্রক্রিয়ার মাধ্যমে কৃষকদের বিভিন্ন সমস্যা সমাধান অনেকটা সহজ হবে বলে আশা প্রকাশ করছি।

প্রাণিসম্পদ অধিদপ্তরের মহাপরিচালক অজয় কুমার রায়ের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয়ের সচিব মো. মাকসুদুল হাসান খান, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক (প্রশাসন) ‍ও এটুআই প্রোগ্রামের প্রকল্প পরিচালক কবির বিন আনোয়ার প্রমুখ।