এসএসএফ আইন-২০২১ এর খসড়া অনুমোদন

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পরিবারের সদস্যসহ গুরুত্বপূর্ণ ব্যক্তিদের দৈহিক নিরাপত্তার বিষয়টি অন্তর্ভুক্ত করে একটি আইনের খসড়ার নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে সোমবার ভার্চুয়াল মন্ত্রিসভা বৈঠকে ‘বিশেষ নিরাপত্তা বাহিনী আইন, ২০২১’ এর খসড়া নীতিগত অনুমোদন দিয়েছে মন্ত্রীসভা।

সোমবার (১৭ মে) মন্ত্রিপরিষদ বৈঠক শেষে সচিবালয়ে অনুষ্ঠিত এক সংবাদ সম্মালনে মন্ত্রিপরিষদ সচিব আনোয়ারুল ইসলাম এ তথ্য জানান।

সচিব জানান, ১৯৮৬ সালের সামরিক অর্ডিন্যান্সের মাধ্যমে এসএসএফ পরিচালিত হয়ে আসছে। তবে সামরিক সরকারের অধ্যাদেশ আইনে রূপান্তরের জন্য আদালতের রায় রয়েছে। সেই রায় বাস্তবায়ন করতে গিয়ে এটিকে আইনে রূপান্তর করা হয়েছে।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, এই আইনে বলা হয়েছে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পাশাপাশি বিদেশি গুরুত্বপূর্ণ মেহমানদের দৈহিক নিরাপত্তা দেবে এসএসএফ। এর বাইরে জাতির পিতার পরিবারের সদস্যদেরও দৈহিক নিরাপত্তা দেবে এই বিশেষ বাহিনী।

তিনি আরও বলেন, জাতির পিতার পরিবারের সদস্য হিসেবে তার দুই মেয়ে ও তাদের সন্তানরা বিশেষ বাহিনীর এই নিরাপত্তা সুবিধা পাবেন।

জাতির পিতার পরিবারের সদস্যদের নিরাপত্তার জন্য আলাদা আইন রয়েছে, এরপরও আলাদাভাবে এই সুবিধা কেন? সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে সচিব বলেন, সেটা আলাদা একটি আইন। ওই আইনের সঙ্গে এর সম্পর্ক নেই। এসএসএফ আইনে জাতির পিতার পরিবারের সদস্যরা নিরাপত্তার সুবিধা পাবেন।

বৈঠকের সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। গণভবন থেকে তিনি ভার্চুয়ালি যুক্ত ছিলেন। অন্যদিকে মন্ত্রিপরিষদ সদস্যরা সচিবালয় থেকে যুক্ত হন।

মন্ত্রীসভায় প্রধানমন্ত্রী শেখ হাসিনার স্বদেশ প্রত্যাবর্তন দিবসের ৪০ বছর পূর্ণ হওয়ায় তাকে বিশেষ ধন্যবাদ ও অভিনন্দন জানানো হয়েছে। পাশাপাশি তার কর্মজীবনে আরও সমৃদ্ধি কামনা করা হয়।

সোমবারের এই সভায় পিরোজপুরে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়, পিরোজপুর আইন, বিশেষ নিরাপত্তা বাহিনী (Special Security Force) আইন ২০২১, আর্থিক প্রতিষ্ঠান ব্যাংক-কোম্পানি (সংশোধন) আইন-২০২১ এর খসড়ার নীতিগত অনুমোদন দেওয়া হয়।

এছাড়াও বাণিজ্য মন্ত্রণালয়ের স্বর্ণ নীতিমালা (Gold Policy)-২০১৮ (সংশোধিত-২০২১)- এর খসড়ার অনুমোদন দেওয়া হয়েছে।