ঐতিহাসিক আল-নুরি মসজিদ গুঁড়িয়ে দিয়েছে আইএস!

আন্তর্জাতিক ডেস্ক : ইরাকের মসুল শহরের ঐতিহাসিক গ্রান্ড আল-নুরি মসজিদ গুঁড়িয়ে দিয়েছে জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেট (আইএস)।

ইরাকের সেনাবাহিনী এ দাবি করলেও আইএস অভিযোগ করছে, যুক্তরাষ্ট্রের বিমান হামলায় মসজিদটি ধ্বংস হয়েছে।

আইএস হটিয়ে ইরাকের এই দ্বিতীয় বৃহত্তম শহর মসুলের নিয়ন্ত্রণ নিতে ব্যাপক অভিযান চালাচ্ছে ইরাকি বাহিনী। এ শহরের অল্প অংশে আইএস এখনো টিকে আছে। তাদের বিতাড়িত করতে যুক্তরাষ্ট্র বিমান হামলা চালিয়ে ইরাকি বাহিনীর স্থল অভিযানের পথ সহজ করছে।

মসুল পুনর্দখল যুদ্ধের সার্বিক লেফটেন্যান্ট জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহ এক বিবৃতি বলেছেন, ‘আমাদের বাহিনী ওল্ড সিটির অভ্যন্তরের দিকে এগিয়ে যায় এবং যখন তারা আল-নুরি মসজিদের ৫০ মিটার দূরত্বে অবস্থান করছে, তখন সেটি গুঁড়িয়ে দিয়ে আরেকটি ঐতিহাসিক অপরাধ করে ডায়েস।’

উল্লেখ্য, আইএসের আরবি নাম ডায়েস (শয়তান)। যুক্তরাষ্ট্রসহ কয়েকটি পশ্চিমা দেশ ও আরব বিশ্ব আইএসের এ নাম ব্যবহার করে।

জেনারেল আবদুল আমির ইয়ারাল্লাহ এমন দাবি করলেও আইএসের ওয়েবসাইট ‘আমাক নিউজ’-এ বলা হয়েছে, যুক্তরাষ্ট্রের বিমান হামলায় মসজিদটি গুঁড়িয়ে গেছে।

আইএসের এ অভিযোগ প্রত্যাখ্যান করেছে যুক্তরাষ্ট্র। যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন সামরিক জোটের মুখপাত্র মার্কিন নৌবাহিনীর কর্নেল জন ডোরিয়ান বার্তাসংস্থা রয়টার্সকে টেলিফোনে জানিয়েছেন, ‘ওই এলাকায় আমরা হামলা চালায়নি।’

মসুলের এই আল-নুরি মসজিদে ২০১৪ সালে আইএসের প্রধান নেতা আবু বকর আল-বাগদাদিকে দেখা যায়। সে সময় তিনি এখান থেকে খিলাফত গঠনের ঘোষণা দেন।

ইতিহাসখ্যাত যোদ্ধা নুরুদ্দিন আল-জাঙ্কির নাম অনুসারে আল-নুরি মসজিদের নামকরণ করা হয়। তার মৃত্যুর পর ১১৭২-৭৩ সালে নির্মাণ করা হয় এটি। মসজিদটির সঙ্গে একটি ইসলামি বিদ্যালয়ও রয়েছে।