ঐতিহাসিক মুজিবনগরে দর্শনাথীরা চাঁদাবাজদের হাতে জিম্মি

আল-আমীন,মেহেরপুরঃ
স্বাধীনতার সুতিকাগার ঐতিহাসিক মুজিবনগর এখন চাঁদাবজির কারণে পর্যটক ও দর্শনার্থীদের কাছে ভোগান্তির স্থান হয়ে দাঁড়িয়েছে। ঈদ এলেই ছুটিতে বেড়াতে যাওয়া নানা প্রান্তের মানুষগুলো ভীড় করে বাঙালীর গর্বের সেই আম্রকাননে। ঐতিহাসিক সেই স্থানের সৌন্দর্য্যে মুগ্ধ হয়ে এবং নিজেকে দেশপ্রেমে উদ্ভুদ্ধ করে ঈদ উৎসবকে আরো নিবিড়ভাবে উপভোগ করতে সকলে সমবেত হয় সেখানে।
আর এই সুযোগে স্থানীয় সুযোগ সন্ধানী কিছু নেতা উপজেলা প্রশাসনের নামে যানবহন ও মটরসাইকেল পাকিং বাবদ ঘুরতে আসা দর্শনাথীদের কাছ থেকে চাঁদা আদায় করছে। চাঁদা নেওয়ার কারণ ও বৈধতা নিয়ে জানতে চাইলে অনেকের সাথে দুব্যাবহার করা হচ্ছে। অনেককে হেনস্তা করা হচ্ছে বলে অভিযোগ রয়েছে। সরেজমিন পরিদর্শনকালে দেখা গেছে, মুজিবনগর কমপ্লেক্সের প্রবেশ গেটের পাশে সরকারী জায়গায় অস্থায়ীভাবে গড়ে তুলা হয়েছে গাড়ি পাকিং ব্যাবস্থা। মুজিবনগর কমপ্লেক্সে ঢুকতে যাওয়ার আগে দর্শনার্থীদের পথরোধ করা হচ্ছে। তাদেরকে সেখানে গাড়ি পার্ক করতে বাধ্য করা হচ্ছে। এবং গাড়ি বাবদ দর্শনার্থীদের কাছ থেকে ১০ টাকা করে নেওয়া হচ্ছে। এ সময় টাকা আদায়কারীদের হাতে লাঠি দেখা গেছে। স্থানীয়দের কাছে ওরা লাঠিয়ালবাহিনী হিসাবে পরিচিত। আর এই বাহিনীর প্রধান হিসেবে কাজ করছেন স্থানীয় আওয়ামীলীগ নেতা ফিতাজ মল্লিক। তাঁর দাবী তিনি স্থানীয় উপজেলা প্রশাসনের অনুমতি নিয়ে এবং স্থানীয় পুলিশ ও আনসারের সহায়তায় এই টাকা তুলছেন। আদায়কারীরা যানবহন মালিকদের হাতে একটি স্লিপ তুলে দিচ্ছেন। তাতে লেখা রয়েছে মুজিবনগর কমপ্লেকের আইনশৃংখরা রক্ষাথে মটরসাইকেল স্ট্যান্ড। ওই স্লিপে উপজেলা প্রশাসনের একটি সিল আছে। স্থনীয়রা জানান, গাড়ি পার্কিংয়ের নামে এই চাঁদাবাজির মাধ্যমে প্রতিদিন হাজার হাজার টাকা উত্তোলন করা হচ্ছে। যা পর্যটক দর্শনার্থী দের কাছে ভোগান্তি ও হয়রানি হয়ে দাঁড়িয়েছে।
হঠাৎ করে এই মটরসাইকেল পাকিং কেন এ বিষয়ে কথা বললে লাঠি হাতে এক ব্যাক্তি বলেন, মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার (স্যার) ৫ হাজার টাকায় স্থানীয় আওয়ামীলীগ নেতা ফিতাজ মল্লিক এর কাছে ৪ দিনের জন্য ইজারা দিয়েছেন। ঈদের দিন থেকে এদের ৪র্থ দিন পর্ষন্ত এই পাকিং ব্যাবস্থা চলবে। মটরসাইকেল পাকিং এর দায়িত্বে থাকা ফিতাজ মল্লিক জানান, মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার (স্যার) এর নির্দেশে তিনি কিছু লোক দিয়ে স্ট্যান্ড টা পরিচালনা করছেন। তিনি কোন টাকা দিয়ে কিনে নেননি। প্রতিদিন যা টাকা আয় হয় সেই টাকা স্ট্যান্ডের দায়িত্বে থাকা লোকজেনর মাঝে ভাগ করে দেওয়া হয়। কেন এই স্ট্যান্ড জানতে চাইলে বলেন, মটরসাইকেল নিয়ে দর্শনার্থীরা কমপ্লেক্সের ভিতরে প্রবেশ করে বিশৃংখলা সৃষ্টি করে এজন্য উপজেলা প্রশাসন আইনশৃংখলা রক্ষার্থে এখানে পাকিং এর ব্যাবস্থা নিয়েছে। স্ট্যান্ডের কর্মরত একজন বলেন, তিন শত টাকা দিন হাজিরাই এখানে কাজ করছেন। প্রতিদিন ফিতাজ মল্লিক তাদের টাকা দেন। মুজিবনগরে কুষ্টিয়া শহর থেকে মটরসাইকেল করে পরিবার নিয়ে বেড়াতে আসা সোহান হোসেন বলেন, এর আগে আমরা অনেকবার এসেছি কিন্তু কখনো টাকা নিতে দেখিনি। এবার ঈদের সামনে করে দেখছি মটরসাইকেল পাকিং এ ১০ টাকা করে নিচ্ছে। এতে করে আমাদের অনেক ভোগান্তি হচ্ছে। এখানে মটরসাইকেল পাকিং করে আমাদের বাচ্চা নিয়ে ভিতরে ঘুরতে অনেক কষ্ট হয়েছে। ভিতরে যদি গাড়ি নিয়ে যেতে দিত তাহলে আরো ভাল করে বিশাল মুজিবনগর কমপ্লেক্সটা ঘুরে দেখতে পারতাম।
নাম প্রকাশে অনিচ্ছুক স্থানীয় কয়েকজন জানান, এ বছরে রোজার ঈদ থেকেই মটরসাইকেল পাকিং ব্যাবস্থা চালু করেছে উপজেলা প্রশাসন। এখানে থেকে যা আয় হয় সেগুলো কয়েক ভাগে ভাগ হয়ে ব্যাক্তি পকেটে চলে যায়। একশ্রেনীর নেতা মুজিবনগরকে কেন্দ্র করে মাঝে মধ্যেই নানা উপলক্ষ্যকে সামনে রেখে এমন চাঁদাবাজির ফন্দি গ্রহন করেন। স্থানীয়রা মুজিবনগরে এমন চাঁদাবজি বন্ধের জোর দাবী জানান।
মুজিবনগর উপজেলা নির্বাহী অফিসার হেমায়েত উদ্দিন বলেন, মুজিবনগর কমপ্লেক্সের ভিতরে আইনশৃংখলা নিয়ন্ত্রণে রাখার জন্য এই পাকিং ব্যাবস্থা। কারন মটরসাইকেল নিয়ে দর্শনার্থীরা ভিতরে প্রবেশ করলে অনেক সময় দুর্ঘটনা ঘটে। সেগুলো যাতে না হয় এজন্য স্ট্যান্ডে মটরসাইকেল রেখে ভিতরে দর্শনার্থীরা প্রবেশ করবে। স্ট্যান্ড থেকে আয় হওয়া টাকা স্ট্যান্ডে কর্মরত লেবার, পুলিশ ও আনসার সদস্যদের মাঝে ভাগ করে দেওয়া হয়।