ওজন কমাবে পানীয়!

অনিয়ন্ত্রিত জীবন যাত্রা, জাঙ্ক ফুড খাওয়ার অভ্যেস, নিয়মিত শরীর চর্চার অভাব বা বর্তমান সময়ে করোনা কালে বাড়িতে বসে কাজ করার সুযোগ ক্রমশ প্রসারিত উদর রাতের ঘুম কেড়ে নিয়েছে।

ওজন বৃদ্ধির ফলে চলাফেরার সমস্যা ও দেখতে খারাপ লাগার পাশাপাশি ডায়াবেটিস, উচ্চ রক্ত চাপ ও অন্যান্য শারীরিক সমস্যার জন্ম হয়। বর্তমানে এই করোনা সংক্রমনের সময় অনেক চিকিৎসকের মতে বাড়তি ওজনের ফলে করোনা সংক্রমণের সম্ভাবনাও অনেক বৃদ্ধি পেয়েছে। তাই ওজনকে নিয়ন্ত্রণ করা প্রয়োজন। ওজন কমানোর জন্য স্বাস্থ্যকর ও ব্যালেন্স ডায়েট প্রয়োজন। আর যখন আপনি ওজন কমানোর চেষ্টা করছেন তখন মনে রাখবেন যে এই সময় অ্যালকোহল জাতীয় পানীয় যেমন বিয়ার খাওয়া থেকে বিরত থাকতে হবে। আজ আপনাদের জন্য এমন কয়েকটি পানীয়ের খোঁজ যা ওজন কমাতে সাহায্য করবে। আসুন দেখে নেওয়া যাক

প্রোটিন ড্রিঙ্ক:- প্রোটিন জাতীয় পানীয় খেলে ক্যালরি জাতীয় খাবার খাওয়ার প্রবনতা কমে। ক্যালরি কম খেলে স্বাভাবিক ভাবেই সেটা আপনার ওজন কমাতে সাহায্য করবে। আপনি প্রোটিন সাপ্লিমেন্ট খেতে পারেন অথবা কলা, পিনাট বাটার দিয়ে নিজেই বানিয়ে নিন প্রোটিন শেক।

গ্রীন টি:- গ্রীন টি প্রচুর পরিমাণ অ্যান্টিঅক্সিডেন্ট সম্বৃদ্ধ যা ওজন কমাতে সাহায্য করে। বেশ কিছু গবেষণায় দেখা গেছে যে গ্রীন টি ওজন কমায়।

কালো চা:- এই চাকে আমার চলতি ভাষায় লিকার চা বলে থাকি। দুধ ও চিনি ছাড়া লিকার চা আপনাকে ওজন কমানোর জন্য সাহায্য করবে। কারণ লিকার চায়ে থাকে পলিফেনল। তাই ওজন কমানোর ডায়েটে রাখতে পারেন লিকার চা।

অ্যাপেল সাইডার ভিনেগার:- অ্যাপেল সাইডার ভিনেগার নিয়ে বানানো পানীয় ওজন কম করতে সাহায্য করে। কারণ এটি মেটাবোলিজম বৃদ্ধি করতে সাহায্য করে। কিন্তু অ্যাপেল সাইডার ভিনেগার বেশি খেলে দাঁত ক্ষয় হতে যেতে পারে।