ওবামাকেয়ারের কঠোর সমালোচক টম প্রাইসকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ

আন্তর্জাতিক ডেস্ক : ওবামাকেয়ারের কঠোর সমালোচক টম প্রাইসকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে নিয়োগ দিতে যাচ্ছেন নবনির্বাচিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

প্রেসিডেন্ট বারাক ওবামা গৃহীত স্বাস্থ্যনীতিকে ওবামাকেয়ার বলা হয়। ইন্ডিয়ানা রাজ্যের নীতি বিশেষজ্ঞ ও জর্জিয়ার অর্থোপেডিক সার্জন প্রাইসকে স্বাস্থ্যমন্ত্রী হিসেবে ট্রাম্প বেছে নিয়েছেন, যেন তিনি ওবামাকেয়ারের পরিবর্তে যুক্তরাষ্ট্রের মানুষের জন্য নতুন একটি স্বাস্থ্যনীতি ঢেলে সাজাতে পারেন, যেমনটি নির্বাচনী প্রচারের সময় ওয়াদা করেছিলেন ট্রাম্প।

যুক্তরাষ্ট্রের স্বাস্থ্যনীতি ও ইস্যুরেন্স-সংক্রান্ত পর্যবেক্ষণকারী সংস্থা মেডিকেয়ার ও মেডিকেইড সার্ভিসেস সেন্টারের প্রধান হিসেবে ট্রাম্প নাম ঘোষণা করতে যাচ্ছেন সিমা ভারমার। মঙ্গলবার স্বাস্থ্য খাতের এই দুই গুরুত্বপূর্ণ পদে প্রাইস ও ভারমার নাম ঘোষণা করবেন তিনি।

২০১৭ সালের ২০ জানুয়ারি প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠানিকভাবে প্রেসিডেন্ট ওবামার কাছ থেকে ক্ষমতা গ্রহণ করবেন ট্রাম্প। প্রাইস ও ভারমাকে স্বাস্থ্য খাতে ‘স্বপ্নের দল’ হিসেবে বিবেচনা করছেন তিনি। নির্বাচনী প্রচারের সময় ট্রাম্প প্রতিশ্রুতি দিয়েছিলেন, ওবামাকেয়ার বাতিল করে সবার জন্য সহজ স্বাস্থ্যনীতি গ্রহণ করবেন তিনি। তার এ প্রতিশ্রুতি বাস্তবায়নের ভার তুলে দেবেন প্রাইস ও ভারমার ওপর।

২০১০ সালে ওবামাকেয়ার গ্রহণ করা হয়। কিন্তু এ নিয়ে হোয়াইট হাউস ও রিপাবলিকান আইনপ্রণেতাদের সংখ্যাগরিষ্ঠ কংগ্রেসের মধ্যে দীর্ঘ বিতণ্ডা হয়। কংগ্রেসের দাবি, ওবামাকেয়ার ব্যক্তিগত ও প্রাইভেট স্বাস্থ্য খাতে বিপর্যয়কর প্রভাব ফেলবে। প্রেসিডেন্টের নির্বাহী আদেশের মাধ্যমে ওবামাকেয়ার চালু রাখা হয়েছে। ট্রাম্প বলেছেন, গরিবদের জন্য তিনি নতুন স্বাস্থ্যনীতি ও বিমা ব্যবস্থা চালু করবেন।

কংগ্রেসের আইনপ্রণেতা প্রাইস ওবামাকেয়ার বাতিলের জন্য আইন সংশোধনের জন্য কাজ করেছেন। বর্তমানে তিনি কংগ্রেসের বাজেট কমিটির চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করছেন।

নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্সের সঙ্গে ইন্ডিয়ানার স্বাস্থ্য খাত নিয়ে কাজ করেছেন প্রাইস। ইন্ডিয়ানার গভর্নর মাইক পেন্সের সঙ্গে দরিদ্র জনগোষ্ঠীর স্বাস্থ্যসেবা নিশ্চিতে কেন্দ্রীয় তহবিল ব্যবহার করেছেন তারা।

প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ার পর হোয়াইট হাউসে ওবামার সঙ্গে প্রথম সাক্ষাতের সময় ট্রাম্প বলেছিলেন, তিনি ওবামাকেয়ারের কিছু ধারা বহাল রাখার বিষয়টি বিবেচনা করবেন। বিশেষ করে, ২৬ বছর পর্যন্ত সন্তানদের যাতে বাবা-মা বিমার আওতায় রাখতে পারেন, এ ধারা বহাল রাখতে পারেন তিনি।

স্থানীয় সময় মঙ্গলবার আরো কিছু পদে নাম ঘোষণা করতে পারেন ট্রাম্প। তবে গুরুত্বের শীর্ষ থাকা পররাষ্ট্রমন্ত্রী, প্রতিরক্ষামন্ত্রী ও অর্থমন্ত্রী হিসেবে কারো নাম মঙ্গলবার হয়তো আসতে নাও পারে। এ তিন পদে নাম ঘোষণার আগে সম্ভাব্য ব্যক্তিদের বিষয়ে আরো যাচাই-বাছাই করছেন তিনি।

পররাষ্ট্র অথবা প্রতিরক্ষা মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে বিবেচনায় নিয়ে সোমবার ডেভিড পেট্রাউসের সঙ্গে বৈঠক করেছেন ট্রাম্প। সিনেটের পররাষ্ট্র সম্পর্কবিষয়ক কমিটির চেয়ারম্যান ও টেনেসির সিনেটর বব ক্রোকারের সঙ্গে মঙ্গলবার দেখা করার কথা রয়েছে ট্রাম্পের। একই দিন মিট রমনির সঙ্গে দেখা করবেন তিনি। ২০১২ সালে প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকান প্রার্থী ছিলেন রমনি। নির্বাচনী প্রচারের সময় তিনি ট্রাম্পের প্রবল সমালোচক ছিলেন। তারপরও একজন যোগ্য ব্যক্তিকে পররাষ্ট্রমন্ত্রীর পদে বসাতে সেই রমনির সঙ্গেও বোঝাপড়া করতে দ্বিধা করছেন না ট্রাম্প।