ওবামাকে ‘গণিকার সন্তান’ বলায় বৈঠক বাতিল

আন্তর্জাতিক ডেস্ক : ‘গণিকার সন্তান’ বলায় ফিলিপাইনের বিতর্কিত প্রেসিডেন্ট রদ্রিগো দুতের্তের সঙ্গে বৈঠক বাতিল করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা।

মঙ্গলবার লাওসে আসিয়ান সম্মেলনে তাদের মধ্যে পার্শ্ববৈঠক হওয়ার কথা ছিল।

বিবিসি অনলাইনের এক খবরে এ তথ্য জানানো হয়েছে।

ফিলিপাইনে বিচারবহির্ভূত হত্যাকাণ্ডের ইস্যুটি আলোচনায় তোলার কথা বলেছিলেন ওবামা। কিন্তু দুতের্তে ওবামার উদ্দেশে বলেন, ‘সত্যি যদি তা হয়, গণিকার সন্তান’, শপথ করে বলছি, আমি আপনাকে গালি দেব।’

প্রেসিডেন্ট ওবামার সহকারীরা জানিয়েছেন, দুতের্তের বদলে দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট পার্ক গিউন হের সঙ্গে বৈঠক করবেন তিনি।

যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা পরিষদের মুখপাত্র নিড প্রাইস সাংবাদিকদের জানিয়েছেন, লাওসে অ্যাসোসিয়েশন অব সাউথইস্ট এশিয়ান নেশনসের (আসিয়ান) সম্মেলনে পার্ক গিউন হের সঙ্গে বৈঠক করবেন ওবামা। আঞ্চলিক জোট আসিয়ানের শীর্ষ সম্মেলনের উদ্দেশে লাওসে জড়ো হচ্ছেন সদস্যদেশগুলোর নেতারা।

চীনের হাংচৌয়ে জি-২০ সম্মেলনে অংশগ্রহণ শেষে লাওসের উদ্দেশে রওনা দেন ওবামা। আসিয়ান সম্মেলনে তিনি ফিলিপাইনের বিচারবহির্ভূত হত্যাকাণ্ড নিয়ে কথা বলবেন বলে ঠিক করেন।

প্রেসিডেন্ট দুতের্তে ক্ষমতায় আসার পর মাদক ব্যবসার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেন। এমনকি তিনি মাদক কারবারিদের হত্যারও হুকুম দেন। মাদকবিরোধী অভিযানে এ পর্যন্ত প্রায় ২ হাজার ৪০০ ব্যক্তিকে হত্যা করা হয়েছে। দুতের্তে সাফ জানিয়ে দিয়েছেন, মাদকের বিরুদ্ধে তার যুদ্ধ চলবে।