ওবায়দুল কাদেরকে ফখরুলের পরামর্শ

নিজস্ব প্রতিবেদকঃ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদেরকে বিএনপি সম্পর্কে বিষোদগার না করে আগে নিজের ঘরে শিক্ষা দেওয়ার পরামর্শ দিয়েছেন বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। তিনি বলেন,ওবায়দুল কাদের খুব সন্দুর কথা বলেন। চমৎকার আসনে বসে বিএনপির বিরুদ্ধে বিষোদগার করতে থাকেন। প্রতিদিনই তিনি বিএনপিকে সবক দেন।

শুক্রবার (১২ মার্চ) দুপুরে গুলিস্তান মহানগর নাট্যমঞ্চে কৃষক দলের সম্মেলনে প্রথম অধিবেশনে এসব কথা বলেন তিনি। এর আগে সকালে বেলুন ও পায়রা উড়িয়ে কৃষক দলের সম্মেলন উদ্বোধন করেন মির্জা ফখরুল ও শামসুজ্জামান দুদু।

মির্জা ফখরুল বলেন, ‘আপনি নিজের ঘরকে আগে শিক্ষা দেন। আপনার ভাই কাদের মির্জা যে সব কথা আপনার সম্পর্কে বলেন, দলের নেতা সম্পর্কে বলেন, সেটার পরেই আপনাদের পদত্যাগ করা উচিত। নিজের ঘরে নিজেরা মারামারি-দলাদলি করে দুই জনকে হত্যা করেছেন।’

দেশে খালেদা জিয়ার চিকিৎসা কঠিন হয়ে দাঁড়াচ্ছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘তিনি অসুস্থ্য। দুতিন দিন আগে তার সাজা আবারও স্থগিত করে গৃহবন্দী করে রেখেছে সরকার। চিকিৎসার জন্য বাইরে যেতে চেয়েছেন তিনি সেটাও অনুমতি দেয়নি সরকার। বাংলাদেশে রেখেই তার চিকিৎসা করাতে হচ্ছে। যা অত্যন্ত কঠিন হয়ে দাঁড়াচ্ছে দিনদিন।

বাংলাদেশ এখন কঠিন সময় পার করছে উল্লেখ করে মির্জা ফখরুল বলেন, ‘এই কঠিন সয়ম কারা তৈরি করেছে? একটি রাজনৈতিক দল। যারা পাকিস্তান আমলে গণতন্ত্রের জন্য সংগ্রাম করেছিল। তারা তখন মানুষের অধিকার, ভোটের অধিকারের জন্য সংগ্রাম করেছিল। সেই দলটি যখন ক্ষমতা এসেছে তখন মানুষের গণতান্ত্রিক অধিকার কেড়ে নিয়েছে। এই আওয়ামী লীগ ১৯৭১ সালের স্বাধীনতার যুদ্ধের পরে ক্ষমতা এসেছিল। সেই সময় তারা যে কয়দিন ক্ষমতা ছিল, সেটাকে বাংলাদেশের মানুষ কালো অধ্যায় বলে চিহিৃত করে।’

নিজেকে কৃষক দাবি করে মির্জা ফখরুল বলেন, ‘আমি নিজেও একজন কৃষক। আপনাদের সঙ্গে খেতে খামারে গিয়েছি। আমার গ্রামের কৃষকদের অধিকারে জন্য আন্দোলন করেছি। এলাকায় কৃষকদের পানি সমস্যা সমাধানে আন্দোলন করেছি। তারা এখন পর্যন্ত কৃষকদের একটা সমস্যাও সমাধান করতে পারেনি। উপরন্তু এখন কৃষকরা তাদের পণ্যের ন্যাযমূল্য পায় না। নির্বাচনের আগে আওয়ামী লীগ বলেছিল বিনা পয়সায় সার দেবো। সেই কথা রাখতে পারেনি সরকার।