ওয়াশিংটন ডিসিতে রাবি অ্যালামনাই কমিটি

নিউজ ডেস্কঃ ‘এসো মিলি শেকড়ের টানে, রাবিয়ানরা একসাথে’—এ স্লোগানে বনভোজন ও ঈদ পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি) অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ওয়াশিংটন ডিসি। শনিবার দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজনের পাশাপাশি বড়পরিসরে কাজ করতে অ্যালামনাই অ্যাসোসিয়েশনের নতুন কমিটি ঘোষণা করে সংগঠনটি।

এদিন কুরআন তিলাওয়াতের মাধ্যমে অনুষ্ঠান শুরুর পর পরিচিতি ও বক্তব্য পর্ব অনুষ্ঠিত হয়। এ সময় রাবির প্রাক্তন শিক্ষক-শিক্ষার্থীরা তাদের অনুভূতি ব্যক্ত করেন। অনুভূতি ব্যক্তকালে অনেকে আনমনা হয়ে ক্ষণিকের জন্য ফিরে যায় রাবি ক্যাম্পাসে। এর পর জোহরের নামাজের বিরতির মধ্য দিয়ে শেষ হয় প্রথম পর্বের আলাপচারিতা।

নামাজের বিরতির পর শুরু হয় দুপুরের খাবার। ক্যাম্পসের প্রিয় মানুষদের সঙ্গে মিলতে নিজ গৃহে তৈরি করা নানা পদের, নানা স্বাদের খাবার নিয়ে হাজির হন অনেকে। সুস্বাদু এসব খাবার বেশ আনন্দের সঙ্গে গ্রহণ করেন আমন্ত্রিত অতিথিরা।
সাংস্কৃতিক অনুষ্ঠান পর্বে গানে গানে চলতে থাকে আলাপচারিতা এবং পারস্পারিক পরিচিতি। এদিন পড়ন্ত বেলায় সুরের মূর্ছনায় হঠাৎ বৃষ্টির আগমন সবাইকে উদ্বেলিত করে। বৃষ্টি বিলাসে ফিরে যায় মতিহারের সবুজ আঙিনায়।

এই পর্বের আয়োজিত অনুষ্ঠানে বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের স্বাধীনতারও পূর্বের পরিসংখ্যানের ছাত্র ড. কাশেম। তিনি ওয়াশিংটন ডিসির হাওয়ার্ড বিশ্ববিদ্যালয়ে প্রায় দশক ধরে অধ্যাপনা করার পর এখন তিনি প্রফেসর ইমিরেটস। বক্তব্য দেওয়ার সময় তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ে ফেলে আসা দিনগুলি, সহপাঠী, সহকর্মীদের কথা স্মরণ করেন। এ ছাড়া বক্তব্য দেন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক রেজিস্টার অধ্যাপক এন্তাজুল ইসলাম।

অনুষ্ঠানের এই পর্বে বাচ্চাদের জন্য ছিল ‘যেমন খুশি তেমন সাজো’। পুরুষরা সুই সুতার মালা গেঁথে ভালোবাসার বন্ধনে স্ত্রীদের গলায় মালা পরিয়ে দেযন। আর ঈদের আমেজকে জাগিয়ে তুলতে মেয়েরা হাতে দেয় মেহেদী। পরে বাচ্চাদের হাতে পুরস্কার তুলে দেন সাবেক রেজিস্ট্রার ড. এন্তাজুল ইসলাম। আর র্যাফেল ড্রতে ৫০ ইঞ্চি টেলিভিশন জিতে নেন শিল্পী ড. সীমা খান।

বনভোজনের আমেজের মধ্যেই সবার সম্মুখ ভোটের মাধ্যমে রাজশাহী বিশ্ববিদ্যালয় অ্যালামনাই অ্যাসোসিয়েশন, ওয়াশিংটন ডিসির কমিটি গঠন করা হয়। এতে সভাপতি পদে নির্বাচিত হন জহুরুল ইসলাম এবং সাধারণ সম্পাদক পদে নির্বাচিত হন আজিমা আজমল (রক্সি)। নির্বাচন পরিচালনা করেন ড. মোহাম্মদ কাসেম ও ড. এন্তাজুল ইসলাম। প্রকাশ্যে কেউ দায়িত্ব নিতে আগ্রহী না থাকায় ভোটের মাধ্যমে কমিটি গঠন করা হয়।

এ সময় শিক্ষকদের মধ্যে উপস্থিত ছিলেন অধ্যাপক ড. মোহাম্মদ কাসেম, অধ্যাপক ড. এন্তাজুল ইসলাম ও অধ্যাপক ড. আতিয়ার রহমান। আর সাবেক রাবিয়ানদের মধ্যে উপস্থিত ছিলেন মোহাম্মদ আলি সিদ্দিক, জহুরুল ইসলাম, জাহিদুর রহমান, আবু জাফর, মো. হেলাল, মোহাম্মদ সালাউদ্দিন, মঞ্জুরুল আলম, ড. সাদ আহমেদ, ড. ফিরোজ কবির, ড. রিপন, মো. মরসেদ, এসএম জাহিদুর রহামান, হালিমা কাসেম, থানম তুহফা হক, জেসমিন কবির, হেলেনা পারভীন, আজিমা আজমাল, আরিজা মাহিদ (টিবা), জান্নাতুল ফেরদৌস জনি, নিতু রহমান, বিউটি করিম, ড. ফরিদা ইয়াসমিনসহ শতাধিক শিক্ষক-শিক্ষার্থী উপস্থিত ছিলেন। অনুষ্ঠান পরিচালনায় ছিলেন রাবির প্রাক্তন শিক্ষার্থী আবু জাফর ও জাহিদ রহমান।