ওষুধ প্রশাসনের গাফলতি প্রমাণ হলে কঠোর ব্যবস্থা

সচিবালয় প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রী মোহাম্মদ নাসিম বলেছেন, ভেজাল প্যারাসিটামল সিরাপ পানে শিশুর মৃত্যু মামলায় আসামিদের খালাস পাওয়ার ঘটনায় ওষুধ প্রশাসন ও সংশ্লিষ্ট সরকারি কর্মকর্তার গাফিলতি প্রমাণ হলে তার বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

মঙ্গলবার বিকেলে সচিবালয়ে সাংবাদিকদের এ কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী।

মন্ত্রী আরো বলেন, এ বিষয়টি জনগণের স্বার্থ সংশ্লিষ্ট। জনগণের জীবনমানের প্রশ্ন জড়িত। যদি কোনো সরকারি কর্মকর্তার গাফিলতির কারণে মামলা থেকে ওই ব্যক্তিরা খালাস পেয়ে থাকে তাহলে জড়িতদের কোনোভাবেই ছাড় দেওয়া হবে না।

উল্লেখ্য, ২০০৯ সালের জুন থেকে আগস্ট পর্যন্ত রিড ফার্মার প্যারাসিটামল সিরাপ খেয়ে সারা দেশে ২৮ শিশুর মৃত্যুর অভিযোগ ওঠে। এ ঘটনায় ওই বছরের ১০ আগস্ট মামলা দায়ের করেন তৎকালীন ড্রাগ সুপার শফিকুল ইসলাম। মামলা করার দিনেই আসামিদের বিরুদ্ধে গ্রেপ্তারি পরোয়ানা জারি করেন আদালত। এ ছাড়া ওই সময় ব্রাহ্মণবাড়িয়াসহ দেশের বিভিন্ন স্থানে আরো চারটি মামলা হয় রিড ফার্মার বিরুদ্ধে।

গতকাল সোমবার রিড ফার্মার বিরুদ্ধে দায়ের করা মামলায় পাঁচ আসামির সবাই বেকসুর খালাস পেয়েছেন। ঢাকার ঔষধ আদালতের বিচারক এম আতোয়ার রহমান এ রায় ঘোষণা করেন। বিচারক বলেন, ‘মামলার বাদী ও তদন্ত কর্মকর্তার অযোগ্যতা ও অদক্ষতার কারণে রাষ্ট্রপক্ষ অভিযোগ প্রমাণ করতে ব্যর্থ হয়েছে।’

খালাসপ্রাপ্তরা হলেন- রিড ফার্মার মালিক মিজানুর রহমান ও তার স্ত্রী কোম্পানির পরিচালক শিউলি রহমান, পরিচালক আব্দুল গণি, ফার্মাসিস্ট মাহবুবুল ইসলাম ও আরেক ফার্মাসিস্ট এনামুল হক।