কওমি শিক্ষা সনদের স্বীকৃতির দাবি

নিজস্ব প্রতিবেদক : কওমি মাদরাসা শিক্ষা কমিশনের সুপারিশের ভিত্তিতে কওমি শিক্ষা সনদের স্বীকৃতি দেওয়ার দাবি জানিয়েছে সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ড।

একইসঙ্গে জাতীয় পাঠ্যপুস্তক রচনা ও সম্পাদনা কমিটিতে কওমি আলেমদের অন্তর্ভুক্তির দাবি জানানো হয়েছে।

বৃহস্পতিবার রাজধানীর বসুন্ধরায় ইসলামিক রিসার্চ সেন্টারে সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ডের নির্বাহী সভায় এসব দাবি উত্থাপন করা হয়।

চট্টগ্রাম পটিয়া মাদরাসার মহাপরিচালক ও ইত্তেহাদুল মাদরাসার মহাসচিব আবদুল হালিম বোখারির সভাপতিত্বে সভায় উপস্থিত ছিলেন গওহরডাঙ্গা মাদরাসার মহাপরিচালক আল্লামা মুফতি রুহুল আমীন, তানজিমুল মাদরাসার আদ দ্বীনিয়া আল কওমিয়ার চেয়ারম্যান আল্লামা আরশাদ রাহমানী, মাওলানা আবদুল হক হক্কানি, মাওলানা মাহমুদুল আলম আজাদ, মাওলানা আবদুল বাছির, মাওলানা এনামুল হক প্রমুখ।

সভায় বক্তারা বলেন, দেশে জঙ্গিবাদ মোকাবিলায় পাঠ্যপুস্তকে মুসলিম সংস্কৃতি, নবী-রাসূলদের জীবনী ও ইসলামের আদর্শিক বিষয়গুলো যোগ করতে হবে। সে লক্ষে সম্মিলিত কওমি মাদরাসা শিক্ষা বোর্ড, জাতীয় পাঠ্যপুস্তক রচনা ও সম্পাদনা পরিষদে কওমি মাদরাসা শিক্ষায় অভিজ্ঞ আলেমদের অন্তর্ভুক্তি করতে হবে।

সভায় কওমি শিক্ষা সনদের রাষ্ট্রীয় স্বীকৃতির দাবি জানিয়ে বক্তারা বলেন, সরকার গঠিত ও আলেমদের কাছে গ্রহণযোগ্য ‘কওমি মাদরাসা শিক্ষা কমিশন-২০১২’ কওমি শিক্ষা সনদের সরকারি স্বীকৃতির জন্য যে সুপারিশ করেছিল তা মেনে সরকারের উচিত কওমি শিক্ষা বোর্ডের স্বীকৃতি দেওয়া।