‘কন্যাশিশু সম্পর্কে দৃষ্টিভঙ্গি পাল্টাতে হবে’

নিজস্ব প্রতিবেদক : ছেলেশিশুর মতো কন্যাশিশুও যে পরিবার ও জাতির জন্য সমান গুরুত্বপূর্ণ তা আমাদের সবাইকে অনুধাবন করতে হবে। এ বিষয়ে সবার দৃষ্টিভঙ্গি পরিবর্তন প্রয়োজন বলে মনে করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ।

বুধবার রাজধানীর সেগুনবাগিচায় আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউট মিলনায়তনে আন্তর্জাতিক কন্যাশিশু দিবস-২০১৬ উদযাপন উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের ‘জেনারেশন ব্রেক থ্রো প্রকল্প’-এর উদ্যোগে এ আলোচনা সভা ও র‌্যালির আয়োজন করা হয়।

আলোচনায় সভায় শিক্ষামন্ত্রী বলেন, ছেলেমেয়ে সবাইকে সমান দৃষ্টিতে দেখতে হবে। আমাদের কন্যাশিশুরা নানা কারণে কম সুযোগ পেয়ে থাকে। ফলে তারা বিভিন্ন ক্ষেত্রে পিছিয়ে পড়ে। আশার কথা, কন্যাশিশুদের ব্যাপারে সমাজের দৃষ্টিভঙ্গি অনেক পাল্টেছে। সব শিশুকে স্কুলে নিয়ে আসা সম্ভব হয়েছে। প্রাথমিক ও মাধ্যমিক শিক্ষা প্রতিষ্ঠানে মেয়েদের সংখ্যা ছেলেদের চেয়ে বেশি। মেয়েরা পড়ালেখা এবং বিভিন্ন প্রতিযোগিতায় ভাল করছে। সব চাকরিতেই তারা সমান পারদর্শিতা দেখাচ্ছে।

তিনি বলেন, সমান সুযোগ নিশ্চিত করতে পারলে মেয়েরাও চ্যালেঞ্জিং কাজ সফলভাবে সম্পন্ন করতে পারে। আমরা কন্যাশিশুদের জন্য সমান সুযোগ নিশ্চিত করার চেষ্টা চালিয়ে যাচ্ছি।

মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর ড. এস এম ওয়াহিদুজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগের সচিব মো. সোহরাব হোসাইন, আন্তর্জাতিক মাতৃভাষা ইনস্টিটিউটের মহাপরিচালক ড. জিনাত ইমতিয়াজ আলী, বাংলাদেশে নেদারল্যান্ডস দূতাবাসের চার্জ দ্য এফেয়ার্স মার্টিন ভ্যান হফস্টার্টেন, প্লান ইন্টারন্যাশনাল বাংলাদেশের ড. ইফতিখার উদ্দিন খন্দকার এবং ‘জেনারেশন ব্রেক থ্রু প্রকল্প’-এর পরিচালক ড. মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন বক্তব্য রাখেন।

এর আগে শিক্ষামন্ত্রী আন্তর্জাতিক কন্যাশিশু দিবস উপলক্ষে এক বর্ণাঢ্য র‌্যালির নেতৃত্ব দেন।