কমান্ডো পাহারায় সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন চীনা প্রেসিডেন্ট

নিজস্ব প্রতিবেদক, সাভার : হেলিকপ্টারের চক্কর আর কমান্ডো পাহারায় সাভার জাতীয় স্মৃতিসৌধে যাবেন চীনের প্রেসিডেন্ট শি জিনপিং।

শনিবার সকাল ৯টায় মহান মুক্তিযুদ্ধে শহীদ জাতির বীর সন্তানদের শ্রদ্ধা জানাবেন তিনি। ঢাকা থেকে সফরসঙ্গীদের নিয়ে সড়কপথে তিনি পৌঁছাবেন সেখানে।

বিশ্বের অন্যতম শক্তিধর এই রাষ্ট্রপ্রধানের গাড়িবহর ঘিরে থাকবেন বাংলাদেশের স্পেশাল সিকিউরিটি ফোর্সের কমান্ডোরা। সামনে-পেছনে থাকবে সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশের অসংখ্য গাড়ি। আর পুরো নিরাপত্তার বিষয়টি আকাশ থেকে পর্যবেক্ষণ করা হবে হেলিকপ্টারের মাধ্যমে। ঢাকা-আরিচা মহাসড়কের পুরো অংশজুড়ে আগে থেকেই মোতায়েন থাকবে দেড় হাজার পুলিশ সদস্য।

স্মৃতিসৌধে পৌঁছানোর এক কিলোমিটার আগে গাড়িবহরের সামনে যোগ হবে সেনাবাহিনীর একটি নান্দনিক মোটর শোভাযাত্রা। এখান থেকে ধীরগতিতে গাড়িবহর গিয়ে পৌঁছাবে স্মৃতিসৌধে। এরপর সফরসঙ্গীদের নিয়ে শহীদ বেদিতে শ্রদ্ধার্ঘ নিবেদন করবেন শি জিনপিং। এ সময় তিনি সেখানে এক মিনিট নীরবতা পালন করবেন। বিউগলে বেজে উঠবে করুণ সুর।

শ্রদ্ধা নিবেদন শেষে স্মৃতিসৌধে পরিদর্শন বইয়ে অনুভূতি লিখবেন শি জিনপিং।

সবশেষে স্মৃতিসৌধের ভিআইপি বাগানে একটি উদয়পদ্ম ফুলের চারা রোপণ করবেন। এরপর সেখান থেকে আবার ঢাকার পথে রওনা হবে গাড়িবহর।

স্মৃতিসৌধে অবস্থানকালে এই পুরো সময় আকাশে চক্কর দেবে হেলিকপ্টার। সিসিটিভি ক্যামেরা দিয়েও নিরাপত্তার খুঁটিনাটি পর্যবেক্ষণ করবে ঢাকা জেলা পুলিশ।

এ বিষয়ে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার কাজী আশরাফুল আজিম জানান, স্পেশাল সিকিউরিটি ফোর্স, সেনাবাহিনী, র‌্যাব ও পুলিশ ছাড়াও চীনের দূতাবাসের নিরাপত্তা কর্মকর্তারাও স্মৃতিসৌধ পরিদর্শন করেছেন। নিরাপত্তার সব খুঁটিনাটি তারা দেখে গিয়েছেন। তাদের পরামর্শ অনুযায়ী ঢাকা-আরিচা মহাসড়কের গতিরোধকগুলো অপসারণ করা হয়েছে। শুক্রবার দুপুরের পর থেকে পুলিশের দেড় হাজার সদস্য ঢাকা-আরিচা মহাসড়কে মোতায়েন করা হবে। শুক্রবার রাত থেকে মহাসড়কে টহল দিতে শুরু করবে ব্যাটালিয়ন পুলিশের সদস্যরা।