করের বোঝা না চাপিয়ে আওতা বাড়ানোর সুপারিশ

ডেক্স : ব্যবসায়ী প্রতিষ্ঠানকে উৎসাহিত করতে রাজস্ব আদায়ে ট্যাক্স কার্ডের মতো মূল্য সংযোজন কর (মূসক বা ভ্যাট) আদায়ে ভ্যাট স্মার্ট কার্ড প্রদানের প্রস্তাব করেছে ব্যবসায়ীদের সংগঠন ঢাকা চেম্বার অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রি (ডিসিসিআই)।

এ ছাড়া সংগঠনটি করের বোঝা না চাপিয়ে আওতা বাড়ানোর পাশাপাশি নতুন ভ্যাট আইন বাস্তবায়নে ১৫ শতাংশের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করে।

সোমবার বিকেলে রাজধানীর সেগুনবাগিচায় জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমানের সঙ্গে ডিসিসিআইয়ের নবগঠিত পরিচালনা পর্ষদের সৌজন্য সাক্ষাৎকালে সংগঠনটির সভাপতি আবুল কাসেম খান এসব প্রস্তাব উপস্থাপন করেন।

আবুল কাসেম বলেন, ‘বর্তমানে ৮ লাখ ৪০ হাজার বিজনেস আইডেন্টিফিকেশন নম্বরধারী (বিআইএন) ব্যক্তি ও প্রতিষ্ঠান এনবিআরের ডাটাবেজে নিবন্ধিত থাকলেও মাত্রা ৩০ হাজার রিটার্ন প্রদান করে। ভ্যাট আদায়ে এনবিআর পদ্ধতি সহজীকরণের প্রস্তাব করছি, যাতে ভোক্তা ও ব্যবসায়ী ভ্যাট প্রদানে উৎসাহী হয়। তাই ভ্যাট প্রদানে ব্যবসায়ী প্রতিষ্ঠানকে উৎসাহিত করার লক্ষ্যে ট্যাক্স কার্ডের মতো ভ্যাট স্মার্ট কার্ড প্রদানের প্রস্তাব করছি। এতে ভ্যাটদাতা উৎসাহিত হবে।’

ভ্যাট স্মার্ট কার্ডের দাবির প্রেক্ষিতে অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সিনিয়র সচিব ও এনবিআর চেয়ারম্যান নজিবুর রহমান বলেন, ‘জাতীয় রাজস্ব বোর্ড সবসময় ব্যবসায়ীদের পরামর্শ গুরুত্বের সঙ্গে বিবেচনা করে থাকে। ডিসিসিআই ট্যাক্স কার্ডের পরামর্শ সর্বপ্রথম দিয়েছিল। আজ সেই বিষয়ে এনবিআর সারা দেশে কাজ করছে। নতুন করে ভ্যাট স্মার্ট কার্ডের চালুর প্রস্তাব করেছে। আশা করি এ প্রস্তাবটিও রাজস্ব বোর্ড বাস্তবায়ন করতে পারবে।’

নতুন অর্থবছরের বাজেট সম্পর্কে এনবিআর চেয়ারম্যান বলেন, ‘২০১৬-১৭ অর্থবছরের বাজেট বাস্তবায়নের লক্ষ্যে কাজ করে যাচ্ছে এনবিআর। নতুন অর্থবছর ২০১৭-১৮ চলে এসেছে। এর বাজেট পরিকল্পনা নিয়ে এনবিআর কার্যক্রম শুরু করে দিয়েছে। প্রতিবারের মতো এবারও ব্যবসায়ীদের সঙ্গে আলোচনা করে এটি তৈরি করা হবে।’

ডিসিসিআই সভাপতি এনবিআরের নিকট ডিসিসিআইয়ের পক্ষ থেকে পাঁচটি দাবি তুলে ধরেন। এর মধ্যে রয়েছে- করের আওতা বাড়ানো, ৭ শতাংশ ভ্যাট আরোপ, বর্তমান মূসক ও সম্পূরক শুল্ক আইন, ২০১২-তে অনুসন্ধান ও গোয়েন্দা ক্ষমতা, করবান্ধব পরিবেশ এবং ভ্যাট স্মার্ট কার্ড।

ভ্যাট বিষয়ে ডিসিসিআই মূসক (ভ্যাট) ও সম্পূরক শুল্ক আইন, ২০১২ এ সমন্বিত ১৫ শতাংশ ভ্যাটের পরিবর্তে ৭ শতাংশ ভ্যাট আরোপের প্রস্তাব করে। প্রতিযোগী দেশগুলোর রাজস্ব কাঠামোর সঙ্গে মিল রেখে ও ব্যবসাবান্ধব পরিবেশ উন্নয়নে যৌক্তিকভাবে হ্রাসকৃত হারে ভ্যাট আরোপ করা উচিত বলে মনে করে তারা।

এ ছাড়া টার্নওভার ট্যাক্স সীমা বর্তমান ৮০ লাখ টাকা থেকে বৃদ্ধি করে ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত বাড়ানোর প্রস্তাব করে ডিসিসিআই।

ক্ষুদ্র ও খুচরা ব্যবসায়ীদের জন্য সর্বোচ্চ ৫০ লাখ টাকা পর্যন্ত ভ্যাটমুক্ত রাখার আহ্বান জানানো হয়। এ ছাড়াও ১ কোটি ২০ লাখ টাকা পর্যন্ত ৩ শতাংশ মূসক প্রদান করার প্রস্তাব করা হয়।

ডিসিসিআই করের আওতা বাড়ানোর বিষয়ে বলেছে, রাজস্ব সংস্কৃতি তৈরি করে বর্তমান করনীতি ও কর আদায়ের পরিবেশকে আরো সহজতর ও বন্ধুসুলভ করতে হবে। বাংলাদেশের ট্যাক্স জিডিপি অনুপাত বর্তমানে ১০ দশমিক ৩ শতাংশ যেখানে ভিয়েতনামে তা ২৩ দশমিক ৫ শতাংশ, নেপালে ১৯ দশমিক ৫ শতাংশ, থাইল্যান্ডে ১৬ শতাংশ, ফিলিপাইনে ১৩ দশমিক ৬ শতাংশ এবং ওইসিডি দেশগুলোতে এর পরিমাণ ৩৪ শতাংশ। বাজেট বর্ধিত ব্যয় ও বার্ষিক উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের জন্য বাংলাদেশকে আগামী দুই বছরের মধ্যে ট্যাক্স-জিডিপির পরিমাণ ১৫ শতাংশ বাড়াতে হবে।

অনুষ্ঠানে ডিসিসিআইয়ের ২০১৭ সালের নবনির্বাচিত পরিচালনা পর্ষদের নেতৃবৃন্দ এবং এনবিআরের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।