করোনা: লঞ্চে ঢিলেঢালা সতর্কতা

নিজস্ব প্রতিবেদকঃ নভেল করোনা ভাইরাস (কোভিড-১৯) যা বাংলাদেশেও হানা দিয়েছে। ইতোমধ্যে দেশে মোট করেনা ভাইরাসে আক্রান্তের সংখ্যা ২৪ জনে গিয়ে দাঁড়িয়েছেন। আর মারা গেছেন দুইজন বৃদ্ধ
প্রতিরোধের সতর্কতা হিসেবে নিজ ঘরে সঙ্গনিরোধে আছেন ১৪ হাজার মানুষ। এর মধ্যে বিদেশ ফেরতই অধিকাংশ। এমন পরিস্থিতিতে রাজধানীসহ বিভিন্ন জেলার সঙ্গে বরিশালের সঙ্গে সড়ক ও নৌ-পথে যোগাযোগ অব্যাহত রেখেছে সাধারণ মানুষ।
তবে নৌ-রুটে লঞ্চে যাতায়াত করার জন্য বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্তৃপক্ষের (বিআইডব্লিউটিএ) পক্ষ থেকে দেওয়া নির্দেশনা তেমনভাবে মানছে না কর্তৃপক্ষ।  ফলে ঢাকার সঙ্গে বরিশালসহ গোটা দক্ষিণাঞ্চলের অভ্যন্তরীণ ৩৮টি নৌরুটে শতাধিক লঞ্চে ঝুঁকি নিয়ে অবাধেই যাতায়াত করছে যাত্রীরা।
বরিশাল নদী বন্দরে গিয়ে দেখা গেছে, অভ্যন্তরীণ রুটের লঞ্চে বিআইডব্লিউটিএর নির্দেশিত কোনো নিরাপত্তা ব্যবস্থাই মানা হচ্ছে না, ছোট আকারের এসব লঞ্চের টয়লেটে যেমন সাবান বা হ্যান্ডওয়াশের দেখা মেলে না, তেমনি লঞ্চে ওঠার সময় যাত্রীদের হাতে স্প্রে কিংবা হ্যান্ড স্যানিটিইজারের মাধ্যমে পরিষ্কার করার কোনো উদ্যোগ নেই। যাত্রীরা যে যেভাবে পারছে মাস্ক পরে লঞ্চের আরোহী হচ্ছেন। সেসঙ্গে দেশি, আর কে বিদেশ ফেরত তা যাচাইয়েরও কোনো ব্যবস্থা রাখা হয়নি।
এসব বিষয়ে লঞ্চের কোনো স্টাফ কিছু বলতে রাজি না হলেও এক মালিক জানান, গোটা বরিশালে হ্যান্ড স্যানিটাইজার, হেক্সাসল পাওয়া যাচ্ছে না, তার ওপর স্যাভলনেরও সংকট রয়েছে। তাই সরবরাহ করতে না পারায় বিআইডব্লিউটিএর নির্দেশনাও উপেক্ষিত হচ্ছে।
এদিকে ঢাকাগামী বিলাশবহুল লঞ্চগুলোতে প্রবেশের ক্ষেত্রে হ্যান্ড স্যানিটাইজার, স্যাভলন কিংবা হেক্সাসল দিয়ে হাত ঠিকই ধুয়ে ভেতরে যাত্রীদের প্রবেশ করানো হচ্ছে। তবে লঞ্চে বিদেশফেরত যাত্রীদের আলাদা করার কোনো ব্যবস্থা নেই। মুখোশ ব্যবহার করুক আর নাই করুক, ডেকের যাত্রীরা তাদের মালামালসহ গাদাগাদি করে শুয়ে-বসেই যাত্রা করছেন গন্তব্যে। এসবে নেই কারো বাধা, বরং বেশি যাত্রী নেওয়ার প্রতিযোগিতা রয়েছে প্রতিটি লঞ্চেরই।
শাকিল নামে এক যাত্রী জানান, ঘাটের সব লঞ্চ শতভাগ যাত্রীর হাত হ্যান্ড স্যানিটাইজার কিংবা জীবাণুনাশক দিয়ে পরিষ্কার করছে না। আবার যেসব কোম্পানি তাদের লঞ্চে জীবাণুনাশক ব্যবহার করছে, তা যৎসামান্যই পুরো হাতের তালুও কভার করে না। তবে কিছু লঞ্চে শরীরের তাপমাত্রা মাপার যন্ত্র ব্যবহার করতেও দেখা গেছে, এটা ভালো উদ্যোগ।
এমভি মানামী লঞ্চের সুপারভাইজার শাহাদাত হোসেন জানান, বিআইডব্লিউটিএর পাঠানো চিঠিতে উল্লেখ করা সব নির্দেশনা সঠিকভাবে পালন করছি। যাত্রীদের এ ভাইরাস থেকে নিরাপদ রাখার জন্য চার/পাঁচদিন আগ থেকে আমরা প্রথমে জীবাণুনাশক স্প্রে দিয়ে লঞ্চটিকে প্রস্তুত করছি। এরপর লঞ্চের প্রবেশদ্বারে উন্নত তাপমাত্রাযন্ত্র দিয়ে প্রত্যেককে যাত্রী আলাদা আলাদা করে তার শরীরে তাপমাত্রা মাপা হচ্ছে। সঙ্গে যাত্রীদের হাতে জীবাণুনাশক স্প্রে করা হচ্ছে।
যদিও বিআইডব্লিউটিএর নির্দেশানুযায়ী লঞ্চে প্রবাসীদের অন্যান্য যাত্রীদের কাছ থেকে আলাদা আলাদা জায়গার ব্যবস্থা করার কথা থাকলেও এমন কোনো নির্দিষ্ট ব্যবস্থাও লক্ষ্য করা যায়নি কোনো লঞ্চেই।
যদিও লঞ্চের স্টাফরা বলছেন, দিনে দিনে যাত্রীর সংখ্যা কমছে, তাই ঘাটে ও লঞ্চে যাত্রীর সংখ্যা অনেকটাই কম। আর কেউ যদি বিদেশ থেকে আসার বিষয়টি নিজ থেকে না জানান, তাহলে লঞ্চ কর্তৃপক্ষের সেটি জানার কোনো সুযোগ নেই। আর যারা জীবাণুনাশক সরবরাহ করতে পেরেছেন তারা বিআইডব্লিউটিএর নির্দেশ মানলেও বাকিদের আল্লাহ ভরসায় চলতে হচ্ছে।
বিআইডব্লিউটিএর পক্ষ থেকে নৌযান মালিকদের সুনির্দিষ্ট কিছু নির্দেশনা দেওয়া হয়েছে বলেও জানান, বরিশাল নদী বন্দর কর্মকর্তা ও বিআইডব্লিউটিএর নৌ-নিরাপত্তা ও ট্রাফিক ব্যবস্থাপনা বিভাগের উপ পরিচালক আজমল হুদা মিঠু সরকার জানান, যারা নির্দেশনা মানবে না, তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।
অপরদিকে বিদেশ ফেরতদের শনাক্তকরণের কোনো সুযোগ নেই বলেও জানিয়ে তিনি বলেন, বিদেশফেরত যাত্রীরা লঞ্চের থেকে বিমান ও সড়কপথ বেশি ব্যবহার করেন।
এদিকে সড়কপথে অভ্যন্তরীণও দূরপাল্লার গণপরিবহনে যাত্রীদের হাত ধোয়া কিংবা পরিষ্কার করা, মুখোশ পড়ার মতো জোরালো কোনো পদক্ষেপই দেখা যায়নি।