করোনাঃ দেশে হোম কোয়ারেন্টিন শেষ করলো ৬০৪১১

নিজস্ব প্রতিবেদকঃ সারাদেশে ৬৪ জেলার সব উপজেলা ও জেলা পর্যায়ে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুত করা হয়েছে ৪৭০টি প্রতিষ্ঠান। এসব প্রতিষ্ঠানে তাৎক্ষণিকভাবে ২৪ হাজার ৪৯২ জনকে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে।
করোনা ভাইরাস কভিড-১৯ মোকাবিলায় গত ২৪ ঘণ্টায় সারা দেশে হোম কোয়ারেন্টিনসহ হাসপাতাল ও অন্যান্য কোয়ারেন্টিন আছেন চার হাজার ২৯০ জন। আর অদ্যাবধি মোট কোয়ারেন্টিনে ছিলেন ৭৬ হাজার ৫৭৪ জন এবং কোয়ারেন্টিন সম্পন্ন করেছেন ৬০ হাজার ৪১১জন। বর্তমানে কোয়ারেন্টিনে আছেন ১৬ হাজার ১৬৩জন।
শনিবার (১১ এপ্রিল) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।
বিজ্ঞপ্তিতে বলা হয়,  গত ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষা করা হয়েছে ৯৫৪টি। এ পর্যন্ত মোট নমুনা পরীক্ষা করা হয়েছে ৮ হাজার ৩১৩টি। গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ৩৫ জন। সারাদেশে বর্তমানে আইসোলেশন আছেন ১৭৯ জন। বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন ৪১৬ জন।
দেশে গত ২৪ ঘণ্টায় আরও তিনজনের মৃত্যু হয়েছে। এই নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা দাঁড়িয়েছে ৩০ জনে। আর নতুন করে আক্রান্ত হয়েছেন ৫৮ জন। মোট আক্রান্ত হয়েছেন ৪৮২ জন। নতুন করে আরও তিনজন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন। সর্বমোট সুস্থ হয়েছেন ৩৬জন।
সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠানের (আইইডিসিআর) পরিচালক অধ্যাপক ডা. মীরজাদী সেব্রিনা ফ্লোরা বলেন, নতুন আক্রান্তদের বয়স বিভাজনের ক্ষেত্রে ৩১ থেকে ৪০ বছর বয়সের মধ্যে সর্বোচ্চ ১৭ জন, ৪১ থেকে ৫০ বছরে মধ্যে ১৫ জন রয়েছেন।
তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৫৮ জনের মধ্যে ১৪ জন ঢাকা শহরের বিভিন্ন এলাকার। বাকিরা সবাই ঢাকার বাইরের। এরমধ্যে নারায়ণগঞ্জে রয়েছে ৮ জন।