করোনাঃ দ্রুত সংক্রমণ ঘটছে পুরান ঢাকায়

জ্যেষ্ঠ প্রতিবেদকঃ রাজধানীর পুরান ঢাকায় দ্রুতগতিতে করোনা সংক্রমণ ঘটছে। এখন পর্যন্ত এ এলাকায় করোনা ভাইরাসে আক্রান্ত ১৯৫ জনকে শনাক্ত করা হয়েছে।

শনিবার (১৮ এপ্রিল) রাতে সরকারের রোগতত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান (আইইডিসিআর) যে তথ্য প্রকাশ করেছে তাতে দেখা যায়, রাজধানী শহরের মধ্যে সবচেয়ে বেশি করোনা ভাইরাস আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে ঘনবসতিপূর্ণ পুরান ঢাকায়।

পুরান ঢাকার প্রায় সব জায়গাতেই করোনা আক্রান্ত ব্যক্তি শনাক্ত হয়েছে। সবচেয়ে বেশি শনাক্ত হয়েছে ওয়ারিতে। এখানে এখন পর্যন্ত শনাক্ত হয়েছে মোট ২৮ জন। এরপরই আছে মিটফোর্ড। এখানে শনাক্ত ২৬ জন।

এদিকে রাজধানীতে পুরান ঢাকার পরই বেশি করোনা আক্রান্ত শনাক্ত হয়েছে মিরপুর এলাকায়। মিরপুরের বিভিন্ন সেক্টরে ৫০ জনকে শনাক্ত করা হয়েছে। মিরপুরের পরেই আছে মোহাম্মদপুর, এখানে শনাক্ত ৩৪ জন।

এছাড়াও ধানমন্ডি, যাত্রাবাড়ী, লালবাগেও শনাক্তের সংখ্যা ২০ ছাড়িয়ে গেছে। ঢাকা সিটিতে সব মিলিয়ে ৮৪৩ জন করোনা আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

এদিকে নারায়ণগঞ্জে ৩০৯ জন, গাজীপুরে ১৬১ জন, নরসিংদীতে ৯৩ জন, কিশোরগঞ্জে ৫৪ জনসহ ঢাকা বিভাগে মোট ১ হাজার ৬০৬ জনের করোনা শনাক্ত হয়েছে।

ঢাকা বিভাগের পরে শনাক্তের দিক দিয়ে শীর্ষে আছে চট্টগ্রাম বিভাগ। এ বিভাগে এখন পর্যন্ত ৯৭ জনের করোনা শনাক্ত হয়েছে। এছাড়া সিলেট বিভাগে ৭ জন, রংপুরে ৪৪ জন, খুলনায় ৬ জন, ময়মনসিংহে ৫৯ জন, বরিশালে ৩৬ জন ও রাজশাহীতে ৮ জন করোনা আক্রান্তকে শনাক্ত করা হয়েছে।

সারাদেশে এ পর্যন্ত মোট ২ হাজার ১৪৪ জনের করোনা শনাক্ত হয়েছে। সরকারি হিসেবে দেশে এখন পর্যন্ত করোনা ভাইরাসে মারা গেছেন ৮৪ জন। সুস্থ হয়েছেন ৬৬ জন।