করোনাঃ বেসরকারি ৩ হাসপাতাল অনুমোদন, বৃহস্পতিবার থেকে পরীক্ষা

নিজস্ব প্রতিবেদকঃ বেসরকারি পর্যায়ে নতুন করে রাজধানীর এভারকেয়ার হাসপাতাল (অ্যাপোলো হাসপাতাল), স্কয়ার হাসপাতাল ও ইউনাইটেড হাসপাতালকে করোনা ভাইরাস শনাক্তকরণ নমুনা পরীক্ষার অনুমোদন দেওয়া হয়েছে। এই তিন হাসপাতালে বৃহস্পতিবার (৩০ এপ্রিল) থেকে নমুনা সংগ্রহ ও পরীক্ষা শুরু হবে।

বুধবার (২৯ এপ্রিল) দুপুরে করোনা ভাইরাস সংক্রান্ত নিয়মিত অনলাইন স্বাস্থ্য বুলেটিনে এ কথা জানান স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা।

তিনি বলেন, এগুলোতে শুধু ভর্তি করা অর্থাৎ অন্তঃবিভাগের রোগীদের নমুনা সংগ্রহ করে পরীক্ষা করতে হবে। বহিঃবিভাগ অথবা বাইরের রোগীদের পরীক্ষা করার অনুমতি দেওয়া হয়নি। তাদের পরীক্ষার কিট ও ফি বাবদ সরকার নির্ধারিত একটি মূল্য নির্ধারণ করে দেওয়া হয়েছে স্বাস্থ্য অধিদপ্তর থেকে। সেই নির্ধারিত মূল্যেই পরীক্ষা করতে হবে।

স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক বলেন, আরও কোনো বেসরকারি হাসপাতাল যদি আমাদের কাছে অনুমোদন চায়, তাহলে আমরা অবশ্যই বিবেচনায় নেব। ঢাকার বাইরের হলে আমাদের টিম গিয়ে যাচাই-বাছাই করে অনুমোদন দেওয়ার যোগ্য পেলে অনুমোদন দেওয়া হবে।

তিনি বলেন, নারায়ণগঞ্জের রূপগঞ্জে বেসরকারিভাবে ব্যক্তি উদ্যোগে গাজী কোভিড-১৯ পিসিআর ল্যাব স্থাপন করা হয়েছে। ইউএস বাংলা মেডিক্যাল কলেজ হাসপাতালে এই ল্যাবটি স্থাপন করা হয়েছে।

ডা. নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় দেশে নতুন করে শনাক্ত হয়েছেন ৬৪১ জন। এ নিয়ে এ পর্যন্ত আক্রান্ত শনাক্ত হয়েছেন সাত হাজার ১০৩ জন। এসব আক্রান্ত রোগীর মধ্যে চার ভাগের এক ভাগ হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসাসেবা নিচ্ছেন। বাকি তিন ভাগ বাড়িতে আইসোলেশনে থেকে হটলাইনের মাধ্যমে চিকিৎসাসেবা নিচ্ছেন।

গত ২৪ ঘণ্টায় দেশে করোনা ভাইরাসে আক্রান্ত আরও আটজনের মৃত্যু হয়েছে। এ নিয়ে দেশে মৃত্যুর সংখ্যা হয়েছে ১৬৩ জন। এছাড়া এখন পর্যন্ত প্রাপ্ত তথ্য অনুযায়ী, সুস্থ হয়েছেন ১১ জন। এ পর্যন্ত সুস্থ হয়েছেন ১৫০ জন।

তিনি আরও বলেন, গত ২৪ ঘণ্টায় নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে চার হাজার ৯৬৮টি। এ পর্যন্ত মোট পরীক্ষা করা হয়েছে ৫৯ হাজার ৭০১টি।

ডা. নাসিমা বলেন, গত ২৪ ঘণ্টায় মৃত্যু হওয়া আটজনের মধ্যে ঢাকার ছয়জন, বাইরের দুইজন। ছয়জন পুরুষ, দুইজন নারী। বয়স বিশ্লেষণের ক্ষেত্রে দেখা যায়, চার জনের বয়সই ৬০ বছরের বছরে বেশি। ৫১ থেকে ৬০ বছরের মধ্যে দুইজন। ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দুইজন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১০৪ জন। মোট আইসোলেশনে আছেন এক হাজার ৩০৪ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনে আসেন দুই হাজার ৫৪৪ জন। সারাদেশে আইসোলেশন শয্যা আছে নয় হাজার ৭৩৮টি। ঢাকার ভেতরে আছে তিন হাজার ৯৪৪টি। ঢাকা সিটির বাইরে পাঁচ হাজার ৬৯৪টি। আইসিইউ বেড সংখ্যা আছে ৩৪১টি। ডায়ালাইসিস ইউনিট আছে ১০২টি।