করোনামুক্ত হওয়ার পরও দুর্বোধ্যতা

করোনা থেকে সেরে ওঠার পরেও শরীরের যত্ন নিতে বলছেন চিকিৎসকেরা। অন্তত ছয়মাস খুব সাবধানে কাটানোর পরামর্শ দিচ্ছেন তারা। কারণ, দেখা গিয়েছে কোভিড থেকে সেরে ওঠার পরেও অনেকেই নানা ধরনের শারীরিক সমস্যায় ভুগছেন। কারও গায়ে ব্যথা, কারও আবার ক্লান্তি থেকে যাচ্ছে।

সময়ের সাথে সাথে পরিবর্তন হছে এর লক্ষণও। এই ভাইরাস এক-এক ব্যক্তির শরীরে গিয়ে এক-এক ধরনের প্রভাব ফেলছে। যেমন এবার দেখা যাচ্ছে, রোগ থেকে সেরে ওঠার পরে অনেকের একটি নতুন ধরনের সমস্যা হচ্ছে।

বিভিন্ন ব্যক্তি চুল পড়ে যাওয়ার কথা উল্লেখ করছেন চিকিৎসকেদের কাছে। কারও ক্ষেত্রে সেই চুল পড়ার সমস্য সাময়িক। কারও আবার তা থামছেই না মাসের পর মাস। নতুন করে চুল হচ্ছেও না অনেকের মাথায়। চিকিৎসকেরা বলছেন, এই সমস্যা হচ্ছে নানা কারণে। জ্বর হলে অনেক সময়ে চুল উঠে যায়। তবে তার চেয়েও বেশি প্রভাব পড়ছে করোনার সময়ে হওয়া উদ্বেগের। তা ছাড়া, এ সময়ে মানসিক চাপও তৈরি হচ্ছে বহু মানুষের। পারিবারের অনেকে করোনা আক্রান্ত হলে তা ঘিরে চিন্তা থাকছে। মূলত, মানসিক অসুস্থতার কারণেই চুল পড়ে যাওয়ার সমস্যা দেখা দিচ্ছে বলে দাবি চিকিৎসকেদের।

দেশ-বিদেশের বিভিন্ন মানুষ করোনা পরবর্তী এই সমস্যার কথা উল্লেখ করেছেন। ফলে করোনা থেকে সেরে ওঠার পরে চুল পড়ে যাওয়ার সমস্যা হচ্ছে কি না, তা ভাল ভাবে খেয়াল করতে বলছেন চিকিৎসকেরা। যদি এমনটা হয়, তবে ডাক্তারদের পরামর্শ নিতেই হবে।