করোনার প্রাথমিক চিকিৎসায় ভ্রাম্যমাণ মেডিকেল দল গঠনের আহ্বান জাফরুল্লার

করোনাভাইরাসের প্রাদুর্ভাবের মধ্যে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা ও ট্রাস্টি ডা. জাফরুল্লাহ চৌধুরী ভ্রাম্যমাণ মেডিকেল দল গঠনের আহ্বান জানিয়েছেন।

তিনি বলেন, এই দলের কাজ হবে ঘরে ঘরে গিয়ে করোনার রোগীদের প্রাথমিক সেবা দেওয়া। এজন্য সরকারের কাছে বরাদ্দ চেয়েছেন তিনি।

আজ রোববার বেলা সাড়ে ১১টায় ‘করোনা পরিস্থিতি ও জনজীবনের সংকট’ বিষয়ে এক নাগরিক সংবাদ সম্মেলনে গণস্বাস্থ্য কেন্দ্রের প্রতিষ্ঠাতা এই আহ্বান জানান।

ডা. জাফরুল্লাহ চৌধুরী বলেন,‘শুধু আইসিইউর সংখ্যা বৃদ্ধি করলে চলবে না। ডাক্তার, নার্স ও স্বাস্থ্যকর্মীদের জন্য প্রশিক্ষণের ব্যবস্থা করতে হবে। তাঁরা যেন প্রয়োজন অনুযায়ী সেবা দিতে পারেন। পাশাপাশি পর্যাপ্ত অক্সিজেনের ব্যবস্থা করতে হবে এবং রোগীদের সুবিধার্থে অক্সিজেনের ওপর ভ্যাটের পরিমাণ কমিয়ে আনতে হবে। শুধু টাকা-পয়সা নয়, ভ্রাম্যমাণ চিকিৎসাসেবা নিশ্চিত করতে বিপুল সংখ্যক স্বেচ্ছাসেবকেরও প্রয়োজন।

ভার্চুয়াল এই সংবাদ সম্মেলনটি পরিচালনা করেন রাষ্ট্রচিন্তার সদস্য দিদারুল ভূঁইয়া। এ সময় ডা. জাফরুল্লাহ চৌধুরী করোনা মোকাবিলায় সবাইকে নিয়ে কাজ করার জন্য সরকারের প্রতি আহ্বান জানান।

সংবাদ সম্মেলনে অধ্যাপক দিলারা চৌধুরী ও বেলার নির্বাহী পরিচালক সৈয়দা রিজওয়ানা হাসান করোনা মোকাবিলায় পূর্বপ্রস্তুতি গ্রহণে সরকারকে ব্যর্থ বলে অভিহিত করেন। তাঁরা জনসাধারণের করোনার চিকিৎসার ব্যয়ভার সরকারের পক্ষ থেকে মেটানো উচিত বলেও অভিমত দেন। পাশাপাশি, প্রান্তিক পর্যায়ে অনলাইন শিক্ষাকার্যক্রম নিশ্চিত করার প্রতিও গুরুত্বারোপ করেন।