করোনায় আরও ৩ জনের মৃত্যু

দেশে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে গত ২৪ ঘণ্টায় আরও ৩ জনের মৃত্যু হয়েছে। এ নিয়ে ভাইরাসটিতে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়াল ২৭ হাজার ৮৯০ জনে। এছাড়া একই সময়ে নতুন করে করোনা রোগী শনাক্ত হয়েছেন আরও ১৯৬ জন। এতে করে দেশে করোনা রোগী শনাক্তের সংখ্যা বেড়ে হলো ১৫ লাখ ৭০ হাজার ৬৮১ জনে। শনাক্তের হার ১ দশমিক ১২ শতাংশ।

শুক্রবার (৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা স্বাক্ষরিত করোনা পরিস্থিতি সংক্রান্ত এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

গত ২৪ ঘণ্টায় ৮৩৩টি ল্যাবে ১৭ হাজার ৪৪৬টি নমুনা পরীক্ষা করা হয়। নমুনা সংগ্রহ করা হয় ১৭ হাজার ৯৫টি। করোনা শনাক্তের হার এক দশমিক ১২ শতাংশ। এই পর্যন্ত গড় শনাক্তের হার ১৫ দশমিক ০৪ শতাংশ।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, গত ২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে পুরুষ একজন ও নারী দুজন। এ পর্যন্ত পুরুষ মৃত্যুবরণ করেছে ১৭ হাজার ৮৫২ জন ও নারী ১০ হাজার ৩৮ জন।

মৃত্যুবরণকারীদের মধ্যে ৪১ থেকে ৫০ বছরের মধ্যে একজন ও ৬১ থেকে ৭০ বছরের মধ্যে দুজন।

২৪ ঘণ্টায় মৃত্যুবরণকারীদের মধ্যে চট্টগ্রাম বিভাগে একজন, রাজশাহী বিভাগে একজন ও ময়মনসিংহ বিভাগে একজন। এ ছাড়া তিনজনই সরকারি হাসপাতালে মৃত্যুবরণ করেছে।

দেশে প্রথম করোনা রোগী শনাক্ত হয় গত বছরের ৮ মার্চ। ওই বছরের ১৮ জুন তিন হাজার ৮০৩ জন নতুন করে করোনায় আক্রান্ত হওয়ার মধ্য দিয়ে লাখ ছাড়িয়েছিল করোনার রোগী। সেদিন পর্যন্ত মোট শনাক্ত ছিল এক লাখ দুই হাজার ২৯২ জন। এ ছাড়া দেশে করোনাভাইরাসে প্রথম মৃত্যুর ঘটনা ঘটে গত বছরের ১৮ মার্চ।

এদিকে, বিশ্বব্যাপী করোনার পরিসংখ্যান রাখা ওয়েবসাইট ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার (৫ নভেম্বর) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে মৃত্যু কিছুটা কমেছে তবে বেড়েছে আক্রান্তের সংখ্যা। এ সময় মৃত্যু হয়েছে ৭ হাজার ৪১৩ জনের, শনাক্ত হয়েছে ৫ লাখ ৯ হাজার ৭০১ জন।

এখন পর্যন্ত করোনায় আক্রান্ত হয়েছেন ২৪ কোটি ৯৩ লাখ ২৭ হাজার ৪১০ জন ও মৃতের সংখ্যা দাঁড়িয়েছে ৫০ লাখ ৪৪ হাজার ৪৬৯ জনে। আর সুস্থ হয়েছেন ২২ কোটি ৫৮ লাখ ২২ হাজার ৪৪৪ জন।