করোনা দানব ও আওয়ামী লীগ দানবের চাপে পড়ে জাতির প্রাণ ওষ্ঠাগত: ফখরুল

সরকার করোনা মোকাবিলায় সম্পূর্ণ ব্যর্থ হয়েছে অভিযোগ করে তিনি বলেন, ’জনগণের জীবন নিয়ে ছিনিমিনি খেলা হচ্ছে। মানুষ বিনা চিকিৎসায় মরছে। করোনা দানব ও আওয়ামী লীগ দানবের চাপে পড়ে জাতির প্রাণ ওষ্ঠাগত।’

সোমবার (২ আগস্ট) ভার্চ্যুয়ালি লালমনিরহাট জেলা বিএনপির কোভিড হেল্প সেন্টারের উদ্বোধন অনুষ্ঠানে এ সব কথা বলেন মির্জা ফখরুল।

সরকারের দেওয়া করোনা শনাক্তের সংখ্যা ও মৃত্যুর তথ্য সম্পূর্ণ মিথ্যা দাবি করে বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেছেন, ঘরেই ৬৫ ভাগ লোক মারা যাচ্ছে। তাদের হিসাব নিলে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা এক লাখের কম হবে না। করোনায় দরিদ্র মানুষকে আড়াই হাজার কোটি টাকা আর্থিক সহায়তার জন্য তৈরি করা তালিকার ৮৬ ভাগই ভুয়া বলে দাবি করেন তিনি।

লকডাউন তুলে না দিয়ে কারখানা খোলার সিদ্ধান্তের কড়া সমালোচনা করে মির্জা ফখরুল বলেন, যারা এসব সিদ্ধান্ত দেন তারা পাবনার হেমায়েতুপর থেকে এসেছে। তাই সিদ্ধান্তহীনতায় ভোগে। জাতীয় কমিটি গঠন করে, বিশেষজ্ঞ, জনগণ ও সব রাজনৈতিক দলকে সম্পৃক্ত করে করোনা মোকাবিলার উদ্যোগ নেওয়া হলে এ বিপর্যয় হতো না বলেও দাবি করেন তিনি।

বিএনপি মহাসচিব বলেন, ১৫ আগস্ট হত্যাকাণ্ডের বিচার শেষ হওয়ার পর সবকিছু শেষ হয়ে গেছে। সবসময়ই বিএনপি এ হত্যাকাণ্ডের নিন্দা জানিয়ে আসছে।

আওয়ামী লীগকে উদ্দেশ্য করে তিনি বলেন, এখন আপনারা নতুন গান গাইছেন। বলছেন, জিয়াউর রহমান এ হত্যার সঙ্গে সম্পৃক্ত ছিল। কোথাও কেউ প্রমাণ করতে পারেননি। তিনি তো ওই সময়ে সেনাবাহিনীর উপ-প্রধান ছিলেন শুধু। সেনাপ্রধান ছিলেন শফিউল্লাহ সাহেব। সেই শফিউল্লাহ সাহেব তো খন্দকার মোশতাককে স্যালুট দিয়েছেন। আপনাদের মোশতাক সাহেবের সঙ্গে ৩১ জনের মন্ত্রিসভা শেখ মুজিবুর রহমানের রক্তের ওপর দিয়ে হেঁটে গিয়ে মন্ত্রিত্বের শপথ নিয়েছেন। এ হত্যাকাণ্ডের সঙ্গে অন্য কেউ জড়িত ছিল না। যারা করেছে সামরিক বাহিনীর লোকজন ছিল। এর সঙ্গে আপনারা (আওয়ামী লীগ) যুক্ত ছিলেন। সুতরাং মাছ দিয়ে শাক ঢাকার চেষ্টা করবেন না। নিজেদের অপকর্ম ঢাকার জন্য অন্যকে দোষারোপ করে লাভ নেই। নিজেরা পরিচ্ছন্ন ও শুদ্ধ হোন।

প্রতারণার রাজনীতি বাদ দিয়ে সরকারকে ১৯৭২ সালের সংবিধান অনুযায়ী কাজ করার আহ্বান জানান মির্জা ফখরুল।

বিএনপি মহাসচিব অভিযোগ করেন, বর্তমান সরকার বাংলাদেশের মানুষের সব অধিকার খর্ব করেছে। সংবাদকর্মীরা যেন লিখতে না পারে সেজন্য ডিজিটাল আইসিটি অ্যাক্টে মামলা দিয়ে ধরে নিয়ে নির্যাতন করা হচ্ছে। এ অবস্থা থেকে উত্তরণে বর্তমান সরকারকে হঠাতে জনগণকে সঙ্গে নিয়ে বিএনপি নেতাকর্মীদের লড়াই চালিয়ে যাওয়ার ঘোষণা দেন তিনি।