করোনা পরিস্থিতি থেকে উত্তরণের পথে ইতালি

আন্তর্জাতিক ডেস্ক: করোনা পরিস্থিতি থেকে উত্তরণের পথে হাঁটছে ইতালি। শুক্রবার থেকে নাইট ক্লাব ও বার আবারও চালু হলো দেশটিতে।

সামনে গ্রীষ্ম মৌসুমে পর্যটকমুখী করতেই এ উদ্যোগ নিয়েছে দেশটির সরকার। প্রশাসনের এমন সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ইতালি প্রবাসী বাংলাদেশিরা।

ওমিক্রন দাপটে ৬ সপ্তাহ বন্ধ থাকার পর শুক্রবার থেকে খুলে দেওয়া হয়েছে ইতালির সব নৈশক্লাব ও বার। তবে ধারণক্ষমতার অর্ধেক মানুষ প্রবেশ করানোর পাশাপাশি সবার কাছেই থাকতে হবে সুপার গ্রিনপাস। আর বাধ্যতামূলকভাবে পড়তে হবে মাস্ক।

দেশটিতে আগামী ১ এপ্রিল থেকে মাক্স পরার বাধ্যবাধকতাও তুলে নেওয়া হবে বলে জানিয়েছেন ইতালির উপস্বাস্থ্যমন্ত্রী আন্দ্রেয়া কস্তা। এ ছাড়া শিগগিরই দেশটির সব পর্যটনকেন্দ্র খুলে দেওয়া হতে পারে বলেও জানিয়েছে দেশটির গণমাধ্যমগুলো। ইতালি সরকারের এ সিদ্ধান্তে খুশি প্রবাসী বাংলাদেশিরা।

করোনার দাপটে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত দেশের তালিকায় অন্যতম ইতালি। তবে সংক্রমণ ধারাবাহিকভাবে কমতে থাকায় আগামী গ্রীষ্মে ইতালিসহ ইউরোপের দেশগুলোতে বিধিনিষেধ শিথিল করা হবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

বিধিনিষেধ শিথিলের পথে হাঁটলেও ইতালির করোনা পরিস্থিতি এখনো নিয়ন্ত্রণে আসেনি। গত এক সপ্তাহে দেশটিতে দিনে গড়ে কোভিড শনাক্ত হয়েছে প্রায় ৮০ হাজার এবং গড় মৃত্যু সাড়ে তিনশ’র বেশি। তাই স্বাস্থ্যবিধি মেনে চলার প্রতি গুরুত্ব দিয়েছেন ইতালির স্বাস্থ্য বিশেষজ্ঞরা।