করোনা:

বিশ্বে বেড়েছে সংক্রমণ ও মৃত্যুহার

মহামারি করোনার ধাক্কা সামলাতে হিমশিম খাচ্ছে সারা বিশ্ব। বিশ্বজুড়ে করোনা সংক্রমণ রোধে টিকা কার্যক্রম চলমান থাকলেও কমছে না সংক্রমণ ও মৃত্যুহার। ওয়ার্ল্ডওমিটারের তথ্যানুযায়ী, বাংলাদেশ সময় শুক্রবার (১৩ আগস্ট) সকাল ৮টা পর্যন্ত পূর্ববর্তী ২৪ ঘণ্টায় বিশ্বে করোনায় মৃতের সংখ্যা ও সংক্রমণ কিছুটা বেড়েছে। এ সময় মারা গেছেন আরও ১০ হাজার ২৯২ জন এবং আক্রান্ত হয়েছেন ৭ লাখ ৯ হাজার ৭৭৪ জন।

বিশ্বে বৃহস্পতিবার (১২ আগস্ট) মারা যান ১০ হাজার ২২৮ জন ও আক্রান্ত হন ৭ লাখ ৬০৭ জন। এ নিয়ে বিশ্বে এখন পর্যন্ত মোট করোনায় মৃত্যু ৪৩ লাখ ৪৭ হাজার ৮৮৮ জন এবং আক্রান্ত হয়েছেন ২০ কোটি ৬২ লাখ ২৯ হাজার ৪৪৯ জন। এদের মধ্যে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ১৮ কোটি ৫০ লাখ ৭৬ হাজার ৮৬৮ জন।

করোনায় এখন পর্যন্ত সবচেয়ে বেশি সংক্রমণ ও মৃত্যু হয়েছে বিশ্বের ক্ষমতাধর দেশ যুক্তরাষ্ট্রে। তালিকায় শীর্ষে থাকা দেশটিতে এখন পর্যন্ত করোনায় সংক্রমিত হয়েছেন ৩ কোটি ৭২ লাখ ৩ হাজার ৬৪৯ জন। মৃত্যু হয়েছে ৬ লাখ ৩৬ হাজার ২৯৮ জনের।

আক্রান্তে দ্বিতীয় ও মৃত্যুতে তৃতীয় অবস্থানে থাকা ভারতে এখন পর্যন্ত মোট সংক্রমিত হয়েছেন ৩ কোটি ২১ লাখ ১৭ হাজার ৫২ জন এবং এখন পর্যন্ত মোট মৃত্যু হয়েছে ৪ লাখ ৩০ হাজার ২৮৫ জনের।

আক্রান্তে তৃতীয় এবং মৃত্যুতে দ্বিতীয় অবস্থানে থাকা ব্রাজিলে এখন পর্যন্ত করোনায় ২ কোটি ২৮ লাখ ৫ হাজার ৬৭ জন সংক্রমিত হয়েছেন। মৃত্যু হয়েছে ৫ লাখ ৬৬ হাজার ৯৮৮ জনের।

২০১৯ সালের ডিসেম্বরের শেষদিকে চীনের হুবেই প্রদেশের উহান থেকে করোনাভাইরাস সংক্রমণ শুরু হয়। এখন পর্যন্ত বাংলাদেশসহ বিশ্বের ২১৮টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়েছে কোভিড-১৯।