করোনা ভাইরাসের: অনলাইনেই সরকারি ব্রিফিং-ফাইল অনুমোদন

বিশেষ প্রতিবেদকঃ প্রাণঘাতী করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জনসমাগম এড়িয়ে ভার্চুয়াল জগতে আসছে মন্ত্রী-সচিবদের ব্রিফিং। এছাড়াও বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগগুলো তাদের পূর্ব নির্ধারিত অনেক সভা স্থগিত করছে। করোনা ভাইরাসের প্রাদুর্ভাবের কারণে এসব কার্যক্রম গ্রহণ করা হচ্ছে বলে জানিয়েছেন মন্ত্রী এবং সরকারি কর্মকর্তারা।
রোববার (২২ মার্চ) সচিবালয়ে সমসাময়িক বিষয় নিয়ে আলোচনাকালে তথ্যমন্ত্রী হাছান মাহমুদ সাংবাদিকদের বলেন, করোনা সতর্কতায় ভবিষ্যতে আমরা অনলাইনে বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে ব্রিফিং করবো।
মন্ত্রিপরিষদ বিভাগ থেকে জানানো হয়েছে, বিশেষ প্রয়োজন ছাড়া সভা না করতে সব মন্ত্রণালয়, বিভাগ ও সরকারি দফতরগুলোকে নির্দেশনা দেওয়া হয়েছে। আর সেক্ষেত্রে অনলাইনে ফাইল অনুমোদনসহ অন্যান্য দাফতারিক কাজ করতে হবে।
আক্রান্ত ব্যক্তির হাঁচি-কাশির মাধ্যমে করোনা ভাইরাস ছড়ায় বলে জানিয়ে আসছিলেন বিশেষজ্ঞরা। এ অবস্থায় জনসমাগম এড়ানোর পরামর্শ তাদের। সচিবালয়ে দৈনন্দিন ব্রিফিংগুলো নিয়ে সাংবাদিকদের মধ্যেও অনেকটা আতঙ্ক বিরাজ করছে।
তথ্যমন্ত্রী ব্রিফিংয়ে জানান, রোববার আমাদের ইচ্ছা ছিল, শুধু দুই-একজন ক্যামেরাম্যান ডেকে অনলাইনের মাধ্যমে করা যায় কিনা। আমরা সেটা করার চেষ্টা করেছিলাম। কিন্তু ইতোমধ্যেই আপনারা সবাই চলে এসেছেন, তবে ভবিষ্যতে আমরা সেভাবেই করবো। সে ব্যাপারে আমাদের সবার সতর্ক হওয়া জরুরি। আমরা সবাই সতর্ক আছি। যতটুকু নেওয়া প্রয়োজন আমরা সেটুকুই নেবো। ভবিষ্যতে আমরা এভাবে না করে অনলাইনে বা ভিডিও কনফারেন্সের মাধ্যমে করার চেষ্টা করবো। এজন্য যদি আপনাদের সহায়তার প্রয়োজন হয় তাহলে আমরা বিএসআরএফের মাধ্যমে একটা ভিডিও মনিটর বসাবো বা কি করা যায় এ ব্যাপারে আলোচনা করে পরে জানাব।
করোনা সংক্রমণের মধ্যেই শনিবার (২২ মার্চ) মহাখালীতে স্বাস্থ্য অধিদফতরে আন্তঃমন্ত্রণালয় সভা শেষে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেকের ব্রিফিংয়ের সময় তার পেছনে বহু লোকের উপস্থিতির মতো ঘটনা করোনা ভাইরাস সংক্রমণের ঝুঁকি বাড়াবে বলে সামাজিক যোগাযোগ মাধ্যমে আলোচিত ও সমালোচিত হয়।
এরপর স্বাস্থ্য মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাইদুল ইসলাম জানান, একটি গ্রুপ (HEALTH MINISTRY MEDIA WING) খোলা হয়েছে।
স্বাস্থ্য মন্ত্রণালয়ের সব সংবাদ, লাইভ ব্রিফিং ও স্বাস্থ্যখাতের আপডেট ডিজিটাল তথ্য পাওয়া যাবে বলেও জানান মাইদুল।
বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগে খোঁজ নিয়ে দেখা গেছে, তাদের বেশকিছু সভা অনিবার্য কারণে স্থগিত করা হচ্ছে। শিক্ষা মন্ত্রণালয়সহ বেশ কয়েকটি মন্ত্রণালয়ের কর্মকর্তারা নিয়মিত সভা স্থগিত করার তথ্য নিশ্চিত করেছেন।
করোনা সংক্রমণের পর সরকারি পর্যায়ে প্রথমবারের মতো এক ভিডিও প্রেসকনফারেন্স আয়োজন করে আইসিটি বিভাগ।
শুক্রবার (২০ মার্চ) রাজধানীর কারওয়ানবাজারে জনতা টাওয়ার থেকে আয়োজিত এক ভিডিও কনফারেন্সে তথ্য প্রযুক্তি বিভাগের প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক বলেছিলেন, সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, বিভাগ এবং দফতর ভিডিও প্রযুক্তিতে প্রেসকনফারেন্স করতে চাইলে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) বিভাগ সব ধরনের সহযোগিতা দেবে।
এ ধরনের সংবাদ সম্মেলন আয়োজনের জন্য আইসিটি বিভাগ পুরোপুরি প্রস্তুত রয়েছে বলেও দাবি করেন তিনি।