করোনা ভাইরাস- দেশে এই প্রথমবার ১ দিনে হাজার ছাড়ালো নতুন শনাক্ত

নিজস্ব প্রতিবেদকঃ গত ২৪ ঘণ্টায় দেশের ৩৭টি ল্যাবরেটরিতে করোনার নমুনা সংগ্রহ করে পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ২০৮টি। এর মধ্যে নতুন করে শনাক্ত হয়েছেন ১ হাজার ৩৪ জন। এটাই একদিনে দেশে সর্বোচ্চ শনাক্ত। সব মিলিয়ে আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ১৫ হাজার ৬৫৭ জনে।

সোমবার (১১ মে) দুপুরে স্বাস্থ্য বুলেটিনে স্বাস্থ্য অধিদপ্তরের অতিরিক্ত মহাপরিচালক (প্রশাসন) অধ্যাপক ডা. নাসিমা সুলতানা এ তথ্য জানান।

তিনি বলেন, গত ২৪ ঘণ্টায় ৩৭টি ল্যাবরেটরিতে নমুনা সংগ্রহ করা হয়েছে ৭ হাজার ২৬৭টি। পরীক্ষা করা হয়েছে ৭ হাজার ২০৮টি। মোট পরীক্ষা করা হয়েছে ১ লাখ ২৯ হাজার ৮৬৫টি।

‘২৪ ঘণ্টায় মৃত্যু হয়েছে ১১ জনের। এদের মধ্যে পুরুষ ৫ জন, নারী ৬ জন। ঢাকায় ৮ জন, চট্টগ্রামে দু’জন, রংপুরের একজন। বয়স বিশ্লেষণ করলে দেখা যায়, ৭১ থেকে ৮০ বছরের মধ্যে একজন, ৬১ থেকে ৭০ বছরের মধ্যে একজন, ৫১ থেকে ৬০ বছর বয়সের মধ্যে রয়েছে চারজন, ৪১ থেকে ৫০ বছরের মধ্যে দু’জন, ৩১ থেকে ৪০ বছরের মধ্যে দু’জন, ২১ থেকে ৩০ বছরের মধ্যে রয়েছে একজন।’

নাসিমা সুলতানা বলেন, ঢাকা সিটিসহ দেশের বিভিন্ন হাসপাতালে গত ২৪ ঘণ্টায় সুস্থ হয়েছে ২৫২ জন। এ নিয়ে মোট সুস্থ হয়েছে দুই হাজার ৯০২ জন।

নাসিমা সুলতানা বলেন, গত ২৪ ঘণ্টায় আইসোলেশনে এসেছেন ১৮৩ জন। মোট আইসোলেশনে আছেন দুই হাজার ২৩৬ জন। গত ২৪ ঘণ্টায় হোম ও প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনে এসেছেন দুই হাজার ৩৬০ জন। অদ্যাবধি আইসোলেশনে এসেছেন ২ লাখ ১২ হাজার ৯৮৩ জন।

তিনি বলেন, সারাদেশে ৬৪ জেলায় ৬১৫টি প্রতিষ্ঠান প্রতিষ্ঠানিক কোয়ারেন্টিনের জন্য প্রস্তুতি। তৎক্ষণিকভাবে এসব প্রতিষ্ঠানে প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টিনের সেবা দেওয়া যাবে ৩০ হাজার ৯৫৫ জনকে।

তিনি বলেন, সারাদেশে আইসোলেশন শয্যা আছে ৮ হাজার ৬৩৪টি। ঢাকার ভিতরে আছে ২ হাজার ৯০০টি। ঢাকা সিটির বাইরে ৫ হাজার ৭৩৪টি শয্যা আছে। আইসিইউ সংখ্যা আছে ৩২৯টি, ডায়ালাসিস ইউনিট আছে ১০২টি।