কলাপাড়ায় শহীদ আলাউদ্দিনের স্মৃতি রক্ষায় স্মারক লিপি পেশ

কহিনুর  স্টাফ রিপোর্টারঃ পটুয়াখালী জেলার কলাপাড়া উপজেলায় ঊনসত্তরের গন অভ্যুত্থানে শহীদ আলাউদ্দিনের স্মৃতি রক্ষায় তার নামে জমি,অর্থ বরাদ্দ এবং স্থাপনা ও সড়কের নাম করনের দাবিতে স্মারক লিপি দিয়েছে শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদ কলাপাড়া নামে একটি সংগঠন।
২৪.১২.২৩ইং তারিখ রোজ রবিবার বেলা ১১ টায় উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবরে এ স্মারক লিপি দেয়া হয়েছে। এসময় উপস্থিত ছিলেন শহীদ আলাউদ্দিন স্মৃতিসংসদ সভাপতি এস এম আবুল হোসেন,সহ সভাপতি মিসেস মনোয়ারা বেগম,সহ সভাপতি প্রভাষক রফিকুল ইসলাম,সাধারণ সম্পাদক কমরেড নাসির তালুকদার,সহ সাধারন সম্পাদক তায়েফ মাইনুদ্দিন তোহা,অর্থ সম্পাদক হেমায়েত উদ্দীন লিটন প্রমুখ।
স্মারক লিপিতে উল্লেখ করা হয়,ঊনসত্তরের মহান গনঅভ্যুত্থানে বীর শহীদ আলাউদ্দিনের রক্তের সিঁড়িবেয়ে অর্জিত হয়ছিল মহান স্বাধীনতা। কিন্তু দুঃখজনক হলেও সত্য যে শহীদ আলাউদ্দিন সেই ভাবে পরিচিতি পায়নি। স্বাধীন বাংলাদেশের জন্য তার যে আত্ম ত্যাগ তার মুল্যায়ন হয়নি। মানুষের কাছে তার আত্মত্যাগের ইতিহাস ঢাকা পরে গেছে। এমনকি তাহার স্মৃতি ধরে রাখার জন্য আমরা কোন কিছুই করিনি। তাই তার স্মৃতি ধরে রাখার জন্য কলাপাড়াতে ১৮ জনুয়ারি ২০২১ শহীদ আলাউদ্দিন স্মৃতি সংসদ নামে একটি সংগঠন গড়ে ওঠে। এই সংগঠন প্রতিবছর  ১৮ জানুয়ারী যথাযোগ্য মর্যাদায় শহীদ আলাউদ্দিন দিবস পালন করে। কারন শহীদ আলাউদ্দিনের ঋণ শোধ করার দায় সকলের আছে বলে এ সংগঠন মনে করে। তবে এ সকল কার্যক্রম পরিচালনার জন্য তাদের কোন অর্থ ও কার্যালয় নেই। প্রতিষ্ঠা লগ্নথেকে নিজস্ব অর্থায়ন ও ব্যাবস্থাপনায় চলে আসছে। এ সকল কার্যক্রম পরিচালনার জন্য একটি কার্যালয় নির্মাণের জায়গা ও অর্থের প্রয়োজন। তাই এ বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তার সদয় দৃষ্টি আকর্ষন করেছেন সংগঠনটি।
এছাড়াও স্মারক লিপিতে আরও উল্লেখ করা হয়,  শহীদ আলাউদ্দিনের স্মৃতি ধরে রাখার জন্য উপজেলা সড়ক ও শিশু পার্ক(বর্তমান কলাপাড়া কেন্দ্রীয় শহীদ মিনার) টি আলাউদ্দিনের নামে নামকরণের জোর দাবি তাদের। এর মাধ্যমে দেশের জন্য জীবন দানকারী এই মহান কিশোর আলাউদ্দিনের স্মৃতি চির অম্লান থাকবে বলে দাবি আলাউদ্দিন স্মৃতি সংসদের।
উল্লেখ্য শহীদ আলাউদ্দিন কলাপাড়ার নীলগঞ্জ ইউনিয়নের হাজীপুরের সন্তান।