কলার খোসাতেই দূর করতে পারেন ব্রনের দাগ

পুষ্টিগুণে ভরপুর কলার খোসায় রয়েছে অ্যান্টি-অক্সিডেন্ট, ফ্যাটি অ্যাসিড, আয়রন, পটাসিয়াম ও জিঙ্ক। এসব উপাদান ত্বকের যত্নে অনন্য। দিনের পর দিন অনেকেই ব্রণের সমস্যায় ভুগছেন। আবার ব্রণ সেরে গেলেও ত্বকের বিশ্রি দাগ অস্বস্তির কারণ হয়ে দাঁড়ায়। কিন্তু ঘরোয়া পদ্ধতিতে সহজেই দূর করা যাবে ব্রণের দাগ।

এই অস্বস্তি থেকে আপনাকে স্বস্তি দিতে পারে ফেলে দেওয়া কলার খোসা। এই কলার খোসা আপনি ব্যবহার করতে পারেন রূপচর্চার প্রাকৃতিক উপাদান হিসেবে। ত্বকের জন্য দারুণ উপকারী কলার খোসা। এতে থাকা অ্যান্টি অক্সিডেন্টস ত্বক উজ্জ্বল করার পাশাপাশি ত্বকে বয়সের ছাপ পড়তে দেয় না। তাছাড়া মুখের সকল দাগ দূর করতে সাহায্য করে।

আসুন জেনে নেই এর উপকারীতা ও ব্যবহারবিধি সম্পর্কেঃ

# ব্রণ দূর করতেঃ
কলার খোসা ব্লেন্ড করে নিন। ২ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে আধা চা চামচ মধু ও আধা চা চামচ হলুদ মেশান। ফেস প্যাকটি ১৫ মিনিট লাগিয়ে রাখুন ত্বকে। কুসুম গরম পানি দিয়ে ধুয়ে ফেলুন। এটি ব্রণ দূর করতে সাহায্য করবে।

# বলিরেখা দূর করতেঃ
টানটান ত্বকের জন্য একটি কলার খোসা পেস্ট করে ডিম মিশিয়ে নিন। মিশ্রণটি ত্বকে ২০ মিনিট লাগিয়ে রেখে ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন।

# ব্রণের দাগ দূর করতেঃ
রাতে ঘুমানোর আগে কলার খোসার ভেতরের অংশ ঘষুন ব্রণের দাগের উপর। সারারাত রেখে পরদিন সকালে ধুয়ে ফেলুন ত্বক।

# শুষ্ক ত্বকের যত্নেঃ
একটি কলার খোসা গ্রিন্ডারে পেস্ট করে নিন। সমপরিমাণ ওটমিল গুঁড়া ও চিনি মেশান। পরিমাণ মতো কাঁচা দুধ মিশিয়ে মিহি পেস্ট বানিয়ে নিন। মিশ্রণটি আধা ঘণ্টা ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে দুইবার ব্যবহার করলে দূর হবে ত্বকের রুক্ষতা।

# তৈলাক্ত ত্বকের যত্নেঃ
১ টেবিল চামচ কলার খোসার পেস্টের সঙ্গে ২ চা চামচ ডিমের সাদা অংশ ও কয়েক ফোঁটা ল্যাভেন্ডার এসেনশিয়াল অয়েল মিশিয়ে নিন। ফেস প্যাকটি ২০ মিনিট ত্বকে লাগিয়ে রেখে ধুয়ে ফেলুন। সপ্তাহে একবার ব্যবহার করলে কমবে তৈলাক্ত ভাব।

# কালচে দাগ দূর করতেঃ
১ টেবিল চামচ কলার খোসার পেস্ট ও ২ চা চামচ টমেটো মিশিয়ে নিন। ত্বকে লাগিয়ে রাখুন আধা ঘণ্টা। ঠাণ্ডা পানি দিয়ে ধুয়ে ফেলুন। একদিন পর পর ব্যবহার করলে দূর হবে ত্বকের কালচে দাগ।