কাঠালিয়া উপজেলা পরিষদ উপ-নির্বাচনে প্রার্থাদের দৌড়ঝাঁপ

ঝালকাঠি প্রতিনিধি,মো.মোছাদ্দেক বিল্লাহ
কাঠালিয়া উপজেলা চেয়ারম্যান ফারুক সিকদারের মৃত্যুতে শূন্য হওয়া চেয়ারম্যান পদে নির্বাচনী তফসিল ঘোষণা না হলেও বইছে সর্বত্র উপ-নির্বাচনী হাওয়া। হেমন্তের শেষ শীতের আগমনি বার্তা ও উপজেলা পরিষদ নির্বাচনের আমেজ স্পর্শ করছে বিভিন্ন শ্রেণি পেশার উৎসুক ভোটারদের মাঝে। সদ্য প্রায়াত কাঠালিয়াবাসীর জনপ্রিয় নেতা উপজেলা আওয়ামী লীগ সভাপতি বীর মুক্তিযোদ্ধা ফারুক সিকদারের স্থানে কে পাচ্ছেন আওয়ামী লীগ দলীয় মনোনয়ন, কাকে দিয়ে উপজেলা উন্নয়নের ধারাবাহিকতা অব্যাহত থাকবে এবং উপজেলাবাসীর প্রত্যাশা পুরণ হবে লোখমুখে এ হিসেব-নিকেশ-ই চলছে অফিস পাড়া, শিক্ষা প্রতিষ্ঠান,হোটেল রেস্তোরা, টি-ষ্টল ও বাসা-বাড়িতে।
এদিকে দলীয় মনোনয়ন পেতে মরিয়া হয়ে দৌড়ঝাঁপ শুরু করেছেন প্রার্থীরা। ঝালকাঠি জেলার অভিভাবক শ্ল্পিমন্ত্রী আমির হোসেন আমু ও ঝালকাঠি-১(কাঁঠালিয়া-রাজাপুর) আসনের সংসদ সদস্য বজলুল হক হারুনসহ জেলা নেতৃবৃন্দের সন্তোষ্টি অর্জনে তথা নৌকার মাঝি হতে জোর লবিং-তদ্বির ও দেন-দরবার চালাচ্ছেন সম্ভাব্য প্রার্থীরা। তবে এদের সর্বশেষ ভরসা শ্ল্পিমন্ত্রী আমির হোসেন আমুই। স্থানীয় উপজেলা আওয়ামী লীগ ও সহযোগী সংগঠনের নেতৃবৃন্দের মধ্যকার দীর্ঘদিনের দ্বন্দ্ব-গ্রুপিং বর্তমানে নতুন মাত্র যোগ হয়েছে চেয়ারম্যান পদে দলীয় মনোনয়ন প্রশ্নে। এখন পর্যন্ত ফারুক সিকদারের ছেলে-ভাই ও ভাতিজাসহ একই পরিবারের ৫জনসহ এ পদে ক্ষমতাসীন দলের সম্ভাব্য ৮প্রার্থীই মনোনয়ন পেতে একান্ত আশাবাদী। এ হলেন- ফারুক সিকদারের বড় ছেলে যুবলীগ নেতা মো. শওকত হোসেন দিপু, ছোট ভাই উপজেলা আওয়ামী লীগ নেতা ও কাঁঠালিয়া সদর ইউপি চেয়ারম্যান মো. গোলাম কিবরিয়া সিকদার, চাচাত ভাই সাবেক ছাত্র নেতা ঢাকাস্থ কাঁঠালিয়া সমিতির সভাপতি মো. শামীম হোসেন সিকদার, উপজেলা আওয়ামী লীগ সাধারণ সম্পাদক মো. তরুন সিকদার, জেলা আওয়ামী লীগের যুগ্ম সম্পাদক অ্যাডভোটেক আঃ জলিল, জেলা আ’লীগের শিক্ষা বিষয়ক সম্পাদক অধ্যক্ষ মো. আবুল বশার বাদশা, আওয়ামী নেতা মজিদা বেগম মহিলা কলেজের অধ্যক্ষ মো. মোশারফ হোসেন মামুন ও উপজেলা আ‘লীগের সদস্য মো. হুমায়ুনক কবির রুস্তমসহ অনেকের নাম শোনা যাচ্ছে। এছাড়া উপজেলা বিএনপি‘র সভাপতি মো. রফিকুল ইসলাম মিরন সিকদার, উপজেলা জেপি (মঞ্জু) সভাপতি মো. এনায়েত হোসেন খসরু, জাতীয় পার্টির ঝালকাঠি জেলা সহ-সভাপতি মো. গোলাম মোস্তফা হাওলাদারসহ অনেক স্বতন্ত্রী প্রার্থীর নাম শোনা যাচ্ছে।
গত ৬ অক্টোবর কাঁঠালিয়া উপজেলা চেয়ারম্যান মো. ফারুক সিকদার মৃত্যুবরণ করায় তাঁর মৃত্যুজনিত কারণে উপজেলা পরিষদ আইন, ১৯৯৮(সংশোধন) এর ১৪(১)(চ) ধারা অনুযায়ী উপজেলা চেয়ারম্যান পদটি শূন্য ঘোষণা করে উপ-নির্বাচন অনুষ্ঠানের প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্য স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায় মন্ত্রণালয়ের স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সহকারী সচিব ড. জুলিয়া মঈন এর ২৭/০৯/১৬ তারিখ স্বাক্ষরিত এক চিঠিতে সচিব, নির্বাচন কমিশন সচিবালয়, বরিশাল বিভাগীয় কমিশনার, ঝালকাঠি জেলা প্রশাসক ও কাঁঠালিয়া উপজেলা নির্বাহী অফিসারকে অনুরোধ করা হয়।
ঝালকাঠি জেলা নির্বাচন কর্মকর্তা খান আবি সাহানুর রহমান খান জানান, কাঠালিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান পদের উপ-নির্বাচনের নির্দিষ্ট তারিখের কোন চিঠি নির্বাচন কমিশন থেকে এখোনো আসেনি।