কাতারকে নিয়ে মধ্যপ্রাচ্যের অচলাবস্থা নিরসনের কোনো বার্তা মেলেনি

আন্তর্জাতিক ডেস্ক : কাতারের অচলাবস্থা নিরসনে বুধবার সৌদি আরব ও তার তিন মৈত্রী দেশের সঙ্গে বৈঠক করেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী রেক্স টিলারসন । তবে কাতারকে নিয়ে মধ্যপ্রাচ্যের অচলাবস্থা নিরসনের কোনো বার্তা মেলেনি।

বুধবার জেদ্দায় সৌদি আরব, আরব আমিরাত, বাহরাইন ও মিশরের পররাষ্ট্রমন্ত্রীদের সঙ্গে বৈঠক করেন টিলারসন। পৃথকভাবে সৌদি বাদশাহ সালমান ও যুবরাজ মোহাম্মদের সঙ্গে বৈঠক করেছেন তিনি। বৈঠকে তিনি সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াই ও এতে অর্থায়নের বিষয়ে আলাপ করেছেন।

সৌদি জোট নেতাদের সঙ্গে বৈঠকের পর কুয়েত সফরে গেছেন টিলারসন। কাতার সংকট নিরসনে মধ্যস্থতা করছে কুয়েত। সৌদি আরব থেকে বিমানে ওঠার আগে কাতার পরিস্থিতি নিয়ে রিয়াদ ও তার মিত্রদের অবস্থান নিয়ে কোনো মন্তব্য করেননি টিলারসন। এমনকি সৌদি জোটের পক্ষ থেকেও বৈঠকের ব্যাপারে কিছু বলা হয়নি।

মার্কিন পররাষ্ট্র দপ্তর অবশ্য জানিয়েছে, বৃহস্পতিবার কাতার সফরে যাবেন টিলারসন। সেখানে তিনি কাতারের আমির শেখ তামিম বিন হামাদ আল থানির সঙ্গে বৈঠক করবেন। বৈঠকে তিনি কাতারের বিষয়ে সৌদি নেতাদের সঙ্গে কী আলাপ হয়েছে সে বিষয়টি তুলে ধরবেন টিলারসন।

এর আগে মঙ্গলবার কাতার সফরে গিয়েছিলেন টিলারসন। সেখানে তিনি কাতারের আমির ও পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সংকট নিরসনে বৈঠক করেছেন। ওই সময় তিনি কাতারের অবস্থানকে ‘যৌক্তিক’ বলে মন্তব্য করেছিলেন।

প্রসঙ্গত, সন্ত্রাসবাদে মদদের অভিযোগ তুলে গত মাসের প্রথম দিকে কাতারের সঙ্গে সম্পর্ক ছিন্ন করে অবরোধ আরোপ করে সৌদি আরব, মিশর, বাহরাইন ও সংযুক্ত আরব আমিরাত। ২২ জুন অবরোধ তুলে নিতে কাতারকে ১৩ দফা শর্ত দেয়া হয়। এসব শর্তের মধ্যে ছিল, আল-জাজিরা নেটওয়ার্ক বন্ধ করা, ইরানের সঙ্গে সম্পর্ক ছেদ এবং গাজার ইসরায়েল বিরোধী প্রতিরোধ আন্দোলন হামাসসহ আরো কিছু সংগঠনের সঙ্গে সম্পর্ক ছিন্ন করা। কাতার এসব অভিযোগ অস্বীকার করে গত সপ্তাহে শর্ত মানতে অস্বীকৃতি জানায়। এর পরিপ্রেক্ষিতে বৃহস্পতিবার সৌদি জোট কাতারের ওপর আরো নিষেধাজ্ঞা আরোপের ঘোষণা দেয়।