কান উৎসবে ‘রেহানা মরিয়ম নূর’, অভিবাদনে সিক্ত সংশ্লিষ্টরা

ফ্রান্সের সম্মানজনক কান চলচ্চিত্র উৎসবের গুরুত্বপূর্ণ বিভাগ ‘আঁ সার্তে রিগা’-তে জায়গা করে নিয়েছে বাংলাদেশের সিনেমা ‘রেহানা মরিয়ম নূর’। ছবিটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন আবদুল্লাহ মোহাম্মদ সাদ। প্রয়াত চলচ্চিত্রকার তারেক মাসুদের পর বাংলাদেশের কোনো সিনেমা কানের মর্যাদাপূর্ণ একটি বিভাগে জায়গা করে নিল।

এরপরই সামাজিক যোগাযোগ মাধ্যমে একের পর এক পোস্টে অভিবাদনে সিক্ত হন ছবিটির নির্মাতা, অভিনয়শিল্পীসহ সংশ্লিষ্টরা।

আবদুল্লাহ মোহাম্মদ সাদের দ্বিতীয় ছবি ‘রেহানা মরিয়ম নূর’। চিত্রনাট্য ও সম্পাদনাও করেছেন নিজেই। বেসরকারি মেডিকেল কলেজের শিক্ষক রেহানা মরিয়ম নূর এই ছবির কেন্দ্রীয় চরিত্র। একজন মা, মেয়ে, বোন ও শিক্ষক হিসেবে জীবনের জটিল সমীকরণ মেলাতে ব্যস্ত তিনি। এক সন্ধ্যায় কলেজ থেকে বেরোনোর সময় রেহানা একটি অপ্রত্যাশিত ঘটনার সাক্ষী হন। এরপর এক ছাত্রীর পক্ষ হয়ে সহকর্মী এক শিক্ষকের বিরুদ্ধে সোচ্চার হয়ে ওঠেন। একই সময়ে তার ৬ বছর বয়সী মেয়ের বিরুদ্ধে স্কুল থেকে রূঢ় আচরণের অভিযোগ ওঠে। এমন অবস্থায় রেহানা ছাত্রী ও সন্তানের জন্য ন্যায়বিচারের খোঁজ করতে থাকেন।

২০০২ সালের ৫৫তম কান চলচ্চিত্র উৎসবের প্যারালাল বিভাগ ডিরেক্টর’স ফোর্টনাইটে নির্বাচিত হয় প্রয়াত নির্মাতা তারেক মাসুদের ‘মাটির ময়না’। শুধু তাই নয়, ফিপরেস্কিতে সেরা চলচ্চিত্র হয়েছে এটি। কানে বাংলাদেশের পাওয়া একমাত্র পুরস্কার এটাই।