কারা আসছেন নারায়ণগঞ্জ বিএনপির নেতৃত্বে?

সিপিবিডি নিউজ ডেস্কঃ পুলিশের অনুমতি ছাড়াই নারায়ণগঞ্জ জেলা বিএনপির সম্মেলন শুরু হয়েছে। সম্মেলন ঘিরে কঠোর অবস্থানে রয়েছে পুলিশ। নিরাপত্তা জোরদার করতে পুলিশের ৩টি চৌকিতে সর্বমোট ৬০ জন পুলিশ মোতায়েন রয়েছে।

শনিবার বেলা সাড়ে ১১টায় সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার গিয়াসউদ্দিন ইসলামিক মডেল স্কুল এন্ড কলেজ প্রাঙ্গণে এ সম্মেলন শুরু হয়।

পুলিশ সূত্রে জানা যায়, সিদ্ধিরগঞ্জের হীরাঝিল আবাসিক এলাকার দুই প্রবেশপথে দুটি এবং সিদ্ধিরগঞ্জ বিদ্যুৎ অফিসের সামনে একটি নিরাপত্তা চৌকি বসানো হয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, দ্বি-বার্ষিক কাউন্সিলে প্রধান অতিথি হিসেবে বিএনপির ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান লন্ডন থেকে ভিডিও কনফারেন্সে যুক্ত থাকবেন। এ সময় তিনি জেলা বিএনপির নেতাকর্মীদের উদ্দেশ্যে দিকনির্দেশনামূলক বক্তব্য রাখবেন।

বিশেষ অতিথি হিসেবে বিএনপির স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশারফ হোসেন থাকার কথা ছিল। তবে অসুস্থতার কারণে তিনি উপস্থিত হতে পারেননি । প্রধান বক্তা হিসেবে রয়েছেন ঢাকা বিভাগীয় সাংগঠনিক সম্পাদক অ্যাডভোকেট আব্দুস সালাম আজাদ।

বিশেষ বক্তা হিসেবে উপস্থিত রয়েছেন ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক বেনজীর আহমেদ টিটু। এছাড়া জেলা বিএনপির সভাপতি মুহাম্মদ গিয়াস উদ্দিনের সভাপতিত্বে এবং সদস্য সচিব গোলাম ফারুক খোকনের সঞ্চালনায় আরও উপস্থিত রয়েছেন বিএনপির সহ-আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক নজরুল ইসলাম আজাদ, নির্বাহী কমিটির সদস্য মোস্তাফিজুর রহমান ভুঁইয়া দিপু, আজহারুল ইসলাম মান্নানসহ প্রমুখ।

১৪ বছর পর অনুষ্ঠিতব্য এই সম্মেলনে সভাপতি পদে সাবেক এমপি ও জেলা বিএনপির আহ্বায়ক গিয়াসউদ্দিন বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হতে চলেছেন বলে নেতাকর্মীরা বলাবলি করছেন।

মূল প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে সাধারণ সম্পাদক পদে। এপদে বর্তমান সদস্য সচিব গোলাম ফারুক খোকনের প্রতিদ্বন্দ্বী অপর যুগ্ম আহ্বায়ক মাসুকুল ইসলাম রাজীবকে ইতোমধ্যে দল কারণ দর্শানোর নোটিশে দিয়েছে।

১৫ জুন রাতে পাঠানো ওই নোটিশের পর বদলে যেতে শুরু করেছে সম্মেলনের মেরুকরণ। নোটিশে রাজীবকে বাংলাদেশ জাতীয়তাবাদী ফ্রন্ট নামে একটি ভূঁইফোড় সংগঠনের সঙ্গে সক্রিয়ভাবে যুক্ত থাকার অভিযোগ আনা হয়। বলা হয়,তার এহেন তৎপরতা শুধু সংগঠন বিরোধীই নয়, বর্তমান দুঃসময়ে দলের প্রতি চরম বিশ্বাসঘাতকতা।

জানা যায়, ২০১৩ সালের আগস্টে বিএনপি ভেঙে বিএনএফ গঠনের চেষ্টা করা হয়। ওই সময়ে নারায়ণগঞ্জ জেলা ও সদর উপজেলার কমিটি গঠন করা হয়েছিল। জেলা বিএনএফ’র ১৪ সদস্যের একটি আহ্বায়ক কমিটি নিবন্ধনের জন্য দেওয়া আবেদনের সঙ্গে যুক্ত করা হয়। কমিটির আহ্বায়ক করা হয়েছিল আবু আল ইউসুফ খানকে। তিনি এখন মহানগর বিএনপির সদস্য সচিব। কমিটির অন্যরা ছিলেন- যুগ্ম আহবায়ক রহিমা শরীফ, আনোয়ার প্রধান, কামরুল হোসেন। সদস্য সচিব ছিলেন মাসুকুল ইসলাম।

জেলা বিএনপির সম্মেলনের আগে বিষয়গুলো প্রকাশ পেলে কেন্দ্র থেকে কারণ দর্শানোর নোটিশ দেওয়া হয়। অপরদিকে জেলা বিএনপির সম্মেলনের ঘোষনা করা হলেও সভাপতি পদে বর্তমান আহ্বায়ক গিয়াস উদ্দিন ছাড়া কেউ মনোনয়ন নেননি। জেলা বিএনপির যুগ্ম আহ্বায়ক ও সাবেক সাধারণ সম্পাদক অধ্যাপক মামুন মাহামুদ, সোনারগাঁ উপজেলা বিএনপির সভাপতি আজহারুল ইসলাম মান্নানের এই পদে নির্বাচন করার কথা শোনা গেলেও রহস্যজনক কারণে তারা কেউই বিষয়টি নিয়ে কোনো কথা বলছেন না।

সম্মেলন নিয়ে জেলা বিএনপির আহ্বায়ক গিয়াসউদ্দিন বলেন, আমাদের প্রস্তুতি সম্পন্ন হয়েছে। আশা করি উৎসবমুখর পরিবেশেই ভোট গ্রহণ হবে। সম্মেলনটি আমার নিজস্ব স্কুল প্রাঙ্গণে হবে। এ বিষয়ে এর আগেই প্রশাসনকে অবহিত করা হয়েছে।

জেলা বিএনপির সদস্য সচিব গোলাম ফারুক খোকন জানান, সম্মেলন হবে উৎসবমুখর। এখানে প্রধান অতিথি থাকবেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য খন্দকার মোশারফ হোসেন। প্রশাসনের কোনো অনুমতি আছে কি না এমন প্রশ্নের জবাব এড়িয়ে যান তিনি।