কারিগরি খাতের ৫৮১ জনকে প্রশিক্ষণ দেবে চীন

নিজস্ব প্রতিবেদক : বাংলাদেশের কারিগরি খাতের ৫৮১ জন শিক্ষক-কর্মকর্তাকে পর্যায়ক্রমে প্রশিক্ষণ দেবে চীন।

শুক্রবার থেকে চীনের গুয়াংজো ইন্ডাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজে প্রথম ব্যাচের ১০ দিনব্যাপী বিষয়ভিত্তিক প্রশিক্ষণ কার্যক্রম শুরু হয়েছে। শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এই প্রশিক্ষণ কর্মসূচির উদ্বোধন করেন।

এ সময় গুয়াংজো মিউনিসিপ্যালিটির ভাইস মেয়র মিস্টার ডল মিংসহ বিশিষ্ট ব্যক্তিরা উপস্থিত ছিলেন।

শিক্ষা মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশের কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ও কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক অশোক কুমার বিশ্বাস, স্টেপ প্রকল্পের প্রকল্প পরিচালক সচিব (অতিরিক্ত সচিব) মো.  ইমরান, এনএসডিসির প্রধান নির্বাহী কর্মকর্তা (অতিরিক্ত সচিব) এবিএম খোরশেদ আলম, স্টেপ প্রকল্পের উপ-প্রকল্প পরিচালক জয়দেব চন্দ্র সাহা ও প্রকৌশলী মো. নুরুজ্জামান উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে শিক্ষামন্ত্রী বলেন, শিক্ষা বাংলাদেশের অগ্রাধিকার খাত। সরকার ইতিমধ্যে কারিগরি শিক্ষায় শিক্ষার্থী ভর্তির হার ১৪ শতাংশের উপরে উন্নীত করেছে। এই হার আগামী ২০২০ সালের মধ্যে ২০ শতাংশ এবং ২০৩০ সালের মধ্যে ৩০ শতাংশ নিয়ে যাওয়ার লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। এ খাতের অগ্রগতি তরান্বিত করার লক্ষ্যে সরকার শিক্ষা মন্ত্রণালয়কে ভাগ করে কারিগরি ও মাদরাসা বিভাগ করেছে।

চীন বাংলাদেশের পরীক্ষিত বন্ধু উল্লেখ করে বলেন, চীন বাংলাদেশের শিক্ষা, যোগাযোগসহ বিভিন্ন খাতে উল্লেখযোগ্য অবদান রেখে চলেছে। কারিগরি খাতে এ প্রশিক্ষণ সহযোগিতা বাংলাদেশের প্রযুক্তিগত উন্নয়নে মূল্যবান ভূমিকা রাখবে। তিনি ভবিষতে চীনের সাথে সুসম্পর্ক আরো বৃদ্ধি পাবে বলে আশাবাদ ব্যক্ত করেন।

শিক্ষামন্ত্রী বলেন, সিঙ্গাপুর সরকার ইতিমধ্যে বাংলাদেশের কারিগরি খাতের ৪২০জন শিক্ষক-কর্মকর্তাকে প্রশিক্ষণ দিয়েছে এবং ২০১৯ সালের মধ্যে আরো ১১৫০ জনের প্রশিক্ষণ কার্যক্রম সমাপ্ত করবে। ভারতের সাথেও এ ধরনের প্রশিক্ষণের বিষয় নিয়ে আলোচনা চলছে।

শিক্ষামন্ত্রী বলেন, ২০২১ সালের মধ্যে বাংলাদেশকে মধ্যম আয়ের দেশ এবং ২০৪১ সালের মধ্যে সমৃদ্ধ বাংলাদেশ গড়তে আমরা দৃঢ় প্রতিজ্ঞ।

কারিগরি শিক্ষাঙ্গনের ৫৮১ জন শিক্ষক ও কর্মকর্তাকে প্রশিক্ষণ প্রদানের লক্ষ্যে গত নভেম্বর মাসে স্কিলস অ্যান্ড ট্রেনিং অ্যানহ্যান্সমেন্ট প্রজেক্ট (স্টেপ) ও চীনের গুয়াংজো ইন্ডাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজের সাথে একটি চুক্তি স্বাক্ষরিত হয়েছে। এর আওতায় ২০ জন করে বিভিন্ন ব্যাচে শিক্ষক ও কর্মকর্তাদের ১০দিন ও ২১ দিনব্যাপী প্রশিক্ষণ প্রদান করা হবে।

এরপরে শিক্ষামন্ত্রী গুয়াংজো-তে চীনের গুয়াংজো ইন্ডাস্ট্রি ও ট্রেড টেকনিশিয়ান কলেজের শিক্ষার্থীদের স্কিলস কম্পিটিশন উদ্বোধন করেন এবং কলেজের ল্যাব ও ওয়ার্কশপ পরিদর্শন করেন।

পরে তিনি গুয়াংজোর অরিয়েন্টাল রিসোর্ট-এ মেয়রের আমন্ত্রণে রাষ্ট্রীয় ভোজে অংশ নেন।