কার লিড নিল কে

ক্রীড়া প্রতিবেদক :
ইংল্যান্ডের যখন ৮ উইকেট পড়ল, তখনো বাংলাদেশ এগিয়ে ৭৬ রানে। তখন বাংলাদেশের লিড নেওয়াটা স্রেফ সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। কিন্তু এমন পরিস্থিতি থেকে শেষ পর্যন্ত ঢাকা টেস্টে লিড নিল কিনা ইংল্যান্ড। কার লিড নিল কে!

প্রথম ইনিংসে বাংলাদেশের ২২০ রানের জবাবে ইংল্যান্ড অলআউট হয়েছে ২৪৪ রানে। ইংল্যান্ডের লিড ২৪ রানের। এর পুরো কৃতিত্বই ক্রিস ওকস ও আদিল রশিদের। ১৪৪ রানেই ৮ উইকেট হারানোর পর এই দুজন নবম উইকেটে গড়েছেন রেকর্ড ৯৯ রানের জুটি, বাংলাদেশ-ইংল্যান্ড টেস্টে নবম উইকেটে এটিই সেরা জুটি।

অথচ শনিবার দ্বিতীয় দিনের সকালটা দুর্দান্ত হয়েছিল বাংলাদেশের। প্রথম দিনে ৫০ রান তুলতেই ৩ উইকেট হারিয়েছিল ইংল্যান্ড। তিন উইকেটের দুটিই নিয়েছিলেন মেহেদী হাসান মিরাজ। তরুণ এই অফস্পিনার দ্বিতীয় দিনের শুরুতেই বোল্ড করে ফিরিয়ে দেন মঈন আলীকে। ইংল্যান্ডের স্কোর তখন ৫ উইকেটে ৬৪। এরপর আরেক স্পিনার তাইজুল ইসলামের বলে শর্ট লেগে মুমিনুলের দারুণ এক ক্যাচে বিদায় বেন স্টোকসের। চট্টগ্রাম টেস্টের ‘ম্যান অব দ্য ম্যাচ’ স্টোকস ঢাকায় প্রথম ইনিংসে মারলেন ডাক।

ষষ্ঠ উইকেটে জনি বেয়ারস্টোর সঙ্গে ৪৫ রানের জুটি গড়ে কিছুটা প্রতিরোধের চেষ্টা করেছিলেন জো রুট। বেয়ারস্টোকে এলবিডব্লিউ করে সে জুটি ভাঙেন মিরাজ। এরপর অভিষিক্ত জাফর আনসারির সঙ্গে জুটি বেঁধে চাপের মুখেও ফিফটি তুলে নেন রুট। তবে ৪ রানের মধ্যে এই দুজনকে সাজঘরে ফেরত পাঠান তাইজুল ও মিরাজ। আনসারিকে শুভাগত হোমের ক্যাচ বানিয়ে ক্যারিয়ারের প্রথম দুই ম্যাচে দ্বিতীয়বার ইনিংসে পাঁচ উইকেট-কীর্তি গড়েন মিরাজ। আর তাইজুলের বলে এলবিডব্লিউ রুট (৫৬)।

রুটের বিদায়ের সময় ইংল্যান্ডের স্কোর ৮ উইকেটে ১৪৪! তখনো বাংলাদেশের থেকে ৭৬ রানে পিছিয়ে সফরকারীরা। বাংলাদেশের ৩০-৪০ রানের লিড নেওয়াটা তখন স্রেফ সময়ের ব্যাপার বলেই মনে হচ্ছিল। ইংল্যান্ড লাঞ্চে গিয়েছিল ৮ উইকেটে ৬৩ রানে। প্রথম সেশনে ৬৩ রানে নেই ইংল্যান্ডের ৫ উইকেট।

কিন্তু দ্বিতীয় সেশনে সবকিছু যেন ভোজবাজির মতো পাল্টে গেল। প্রথম শ্রেণির ক্রিকেটে ১০টি সেঞ্চুরির মালিক আদিল রশিদকে সঙ্গে নিয়ে দাঁড়িয়ে গেলেন ৯টি সেঞ্চুরি মালিক ক্রিস ওকস। প্রথম ৫৭ ওভার সাকিব, মিরাজ আর তাইজুল মিলেই করেছেন। ৫৮তম ওভারে ইনিংসে প্রথমবারের মতো আক্রমণে এলেন পেসার কামরুল ইসলাম রাব্বি।

কিন্তু স্বাগতিক বোলারদের বেশ ভালোভাবে সামাল দিয়ে ইংল্যান্ডের ইনিংস বড় করতে থাকেন ওকস-রশিদ। দেখতে দেখতে ইংল্যান্ডের স্কোর ২০০ পেরিয়ে যায়। এ জুটি ভাঙতে তাই সাব্বির রহমানকেও আক্রমণে আনেন মুশফিকুর রহিম। কিন্তু সাব্বিরের সেই ওভারে ৩ রান নিয়ে প্রথম ইনিংসে বাংলাদেশের স্কোরও স্পর্শ করে অতিথিরা।

ইংল্যান্ডের লিড যখন ২ রানের, তখন ভেঙে যেতে পারত ওকস-রশিদ জুটি। সাব্বিরের বলে মিড উইকেটে মিরাজের দারুণ ক্যাচে পরিণত হয়ে হাঁটা ধরেন ওকস। তাকে থামান লেগ আম্পায়ার সুন্দরম রবি। রিপ্লে দেখার পর হাইটের ‘নো’ বল ডাকেন আম্পায়ার কুমার ধর্মসেনা। ওকসের রান তখন ৩৮, জুটির সংগ্রহ ৭৮।

এরপর মিরাজ ওকসকে (৪৬) ফিরিয়ে যতক্ষণে ৯৯ রানের জুটি ভাঙলেন, ততক্ষণে কাজের কাজ হয়ে গেছে ইংল্যান্ডের। পরের ওভারে স্টিভেন ফিনকে বিদায় করে ২৪৪ রানে ইংল্যান্ডের ইনিংসের ইতি টেনে দেন তাইজুল। তার আগেই যে ইংল্যান্ডের লিড হয়ে গেছে ২৪ রানের। লো স্কোরিং ম্যাচে শেষ পর্যন্ত এই ২৪ রানই হয়তো ব্যবধান গড়ে দিতে পারে!

সংক্ষিপ্ত স্কোর:

বাংলাদেশ প্রথম ইনিংস: ৬৩.৫ ওভারে ২২০ (তামিম ১০৪, মুমিনুল ৬৬, মাহমুদউল্লাহ ১৩, সাকিব ১০; মঈন ৫/৫৭, ওকস ৩/৩০, স্টোকস ২/১৩ )।

ইংল্যান্ড প্রথম ইনিংস: ৮১.৩ ওভারে ২৪৪ (রুট ৫৬, ওকস ৪৬, রশিদ ৪৪*; মিরাজ ৬/৮২, তাইজুল ৩/৬৫, সাকিব ১/৪১)।