কাল থেকে শুরু হয়েছে নজরুল মেলা

নিজস্ব প্রতিবেদক :
‘আমরা সৃজিব নতুন জগৎ, আমরা গাহিব নতুন গান’- এই প্রতিপাদ্য নিয়ে জাতীয় কবি কাজী নজরুল ইসলামকে তুলে ধরতে বৃহত্তর পরিসরে শুরু হয়েছে ‘নজরুল মেলা’।

জাতীয় কবি কাজী নজরুল ইসলামের দর্শন তার গানের মাধ্যমে সবার মাঝে তুলে ধরতে তিন দিনের এই মেলার আয়োজন করেছে নজরুল সংগীত শিল্পী পরিষদ। মেলায় নজরুলের দর্শন ও তার জীবনের বিভিন্ন দিক তুলে ধরা হবে। বাংলা একাডেমি ও নজরুল ইনস্টিটিউটে এ মেলা শুরু হয়েছে।

বৃহস্পতিবার ভোর সাড়ে ৫টায় কবির সমাধিতে পুস্পস্তবক অর্পণের মধ্য দিয়ে শুরু হয়েছে মেলার আনুষ্ঠানিকতা। শেষ হবে শনিবার রাত সাড়ে ৮টায়। এ তিন দিন থাকবে নজরুল সংগীত শিল্পীদের জাতীয় সম্মেলন, সংগীত পরিবেশন, আবৃত্তি ও নৃত্যনাট্য।

নজরুল মেলার এই বৃহৎ আয়োজন উৎসর্গ করা হয়েছে শিল্পী আব্বাসউদ্দীন আহমদ, ফিরোজা বেগম ও সোহরাব হোসেনকে।

পরিষদের সভাপতি উপমহাদেশের প্রখ্যাত সংগীত শিল্পী ও আব্বাসউদ্দীন আহমদের কন্যা ফেরদৌসী রহমান বলেন, বহুদিন থেকে নজরুল মেলা করার স্বপ্ন দেখছিলাম। এখন তা বাস্তবে রূপ নিচ্ছে। এর আগে নজরুল সংগীত নিয়ে বৃহৎ আকারের মেলা হয়নি। এখানে দেশের বাইরের শিল্পীরাও আসবেন।

ভোর সাড়ে ৫টায় জাতীয় কবি কাজী নজরুল ইসলামের সমাধিতে পুস্পস্তবক অর্পণের পর শিল্পী আব্বাসউদ্দীন আহমদ, ফিরোজা বেগম, সোহরাব হোসেন, নিলুফার ইয়াসমিন, রফিকুল ইসলামের গোরস্থানেও পুস্পস্তবক অর্পণ করা হয়।

সকাল ১০টা থেকে শুরু হয়েছে নজরুল সংগীত শিল্পী পরিষদের জেলা শাখার প্রতিনিধিদের সম্মেলন।

দিনের অন্যান্য কার্যক্রমের মধ্যে রয়েছে সন্ধ্যায় নজরুল সংগীত শিল্পীদের জাতীয় সম্মেলন। সম্মেলনের উদ্বোধন করবেন শিল্পী ফেরদৌসী রহমান, কবি-নাতনি খিল খিল কাজী ও অনিন্দিতা কাজী এবং ব্র্যাক ব্যাংকের প্রধান নির্বাহী সেলিম আর এফ হোসেন।

আজ প্রথম দিনে পরিষদের পক্ষ থেকে সম্মাননা জানানো হবে শিল্পী ফাতেমা তুজ জোহরা, ড. নাশিদ কামাল ও সুজিত মোস্তফাকে।

এদিন বিভিন্ন সংগঠনের পাশাপাশি সংগীত পরিবেশন করবেন খিলখিল কাজী, অনিন্দিতা কাজী এবং আরমিন মুসা ও ব্যান্ড।

২৮ অক্টোবর দ্বিতীয় দিনে সংগীত পরিবেশন করবেন সুজিত মোস্তফা এবং ২৯ অক্টোবর তৃতীয় ও সমাপনী দিনে নজরুলের গান গেয়ে শোনাবেন ইয়াসমিন মুশতারী।

তিন দিনের মেলায় আব্বাসউদ্দীন আহমদ, সোহরাব হোসেন ও ফিরোজা বেগমের গান নিয়ে দুইটি সিডির মোড়ক উন্মোচন করা হবে।

মেলাস্থলে থাকবে বেঙ্গল ফাউন্ডেশন, নিমফিয়া, অ্যাডর্ন পাবলিকেশন্স, নজরুল ইনস্টিটিউট, এন এস এস পি ও লেজার ভিশনের স্টল।

নজরুল মেলার আয়োজনে সার্বিক সহযোগিতা করছে ব্র্যাক ব্যাংক।